Wednesday 10 July 2013

পার্ক স্ট্রীট থেকে কামদুনি - রক্তাক্ত বাংলায় লাঞ্ছিত নারীজাতি । নারী-লাঞ্ছনার প্রতিবাদ-প্রতিরোধ হোক পৌরুষেত্বর পরিচয় ।

 দুর্গাপুর ১০ই জুলাই : পার্ক স্ট্রীট , কাটোয়া , দুর্গাপুর , খার্জুনা,গাইঘাঠা ..... এবং  কামদুনি । আজকের বঙ্গ , রঙ্গ ভুলে  আতঙ্কগ্রস্হ । প্রতিদিন সংবাদের শিরোনামে উঠে আসে লোভ-লালসার শিকার কোন এক অভাগিনীর মর্মদন্তু কাহিনী । সবাই জানে , সবাই দেখে , কিন্তু দেখতে পায় না  পঃ বাংলার প্রথম মহিলা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী ! হায়্ গান্ধারী , তুমিও তো গর্জে উঠেছিলে নিজ্ পুত্রদের দ্বারা  দ্রৌপদী লাঞ্ছনায় ! 

       লাঞ্ছিত মা-বোন-স্ত্রী-প্রেমিকা , লাঞ্ছিত অর্ধেক আকাশ । আর নয় । বাংলার ঘরে ঘরে পৌঁছাক প্রতিবাদ-প্রতিরোধের বার্তা , পৌরুষ হয়ে ওঠো নারী-লাঞ্ছনার প্রতিরোধের অমোঘ প্রাচীর - এই আবেদন সামনে রেখে দুর্গাপুরের শিল্পী-সাহিত্যিকদের প্রতিবাদ সভায় শিল্প হয়ে উঠল যেন দধীচির বুকের পাঁজর - বজ্রনির্ঘোষ ধ্বনিত হোল রক্তাক্ত বাংলায় নারী-লাঞ্ছনার বিরুদ্ধে । 

   পঃ বঙ্গ  গনতান্ত্রিক লেখকশিল্পী সংঘের,দুর্গাপুর ২নং আঞ্চলিক কমিটির ব্যস্হাপনায় গত  ৯ই জুন ইস্পাতনগরী  দুর্গাপুরের আশীষ মার্কেটে  অনুষ্ঠিত এই সভায় আবৃতি পরিবেশন করেন শ্রী রাজীব ঘাঁটি ,অজয় ব্যানার্জ্জী , সমীর দাস , তপন চট্টোপাধ্যায় ,সৌরভ দত্ত প্রমূখ । সঞ্চালক ছিলেন শ্রী শ্যামল ব্যানার্জ্জী । বক্তব্য রাখেন বিশিষ্ট সাহিত্যিক শ্রী  অশোক দাস । সভা শেষ হয়   প্রখ্যাত সংগীতশল্পী  শুভপ্রসাদ নন্দীমজুমদার ও বাচিকশিল্পী দেবেশ ঠাকুর এবং সুত্রকার অংশুমান কর এর অনবদ্য সংগীত-আবৃতির যুগলবন্দীর প্রতিবাদের ব্যঞ্জনায় ।  











No comments:

Post a Comment