Thursday 25 July 2013

দুর্গাপুরের শ্রমিক আন্দোলনের অন্যতম পথিকৃত কমরেড বিনয় লাহিড়ীর জীবনাবসান ।

দুর্গাপুর , ২৫শে জুলাই : গতকাল দুর্গাপুর ইস্পাত কারখানার মেইন হাসপাতালে সন্ধ্যা ৬-৪৫ মিনিটে দুর্গাপুরের শ্রমিক আন্দোলনের অন্যতম পথিকৃত কমরেড বিনয় লাহিড়ীর জীবনাবসান হয়েছে । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ । দীর্ঘকাল ধরে তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন । তাঁর স্ত্রী , এক কন্যা ও এক পুত্র বর্তমান । 
             কমরেড  বিনয় লাহিড়ীর ,জীবিকার সন্ধান  ১৯৫৯ সালে  দুর্গাপুর আসেন এবং দুর্গাপুর ইস্পাত কারখানায় শিক্ষানবীশ শ্রমিক হিসাবে কাজে যোগদান করেন । জনবিরোধী -কংগ্রেসী শাসনের বিরুদ্ধে পঃ বঃ  ৬০-এর দশকের উত্তাল গনআন্দোলনের দিনে দুর্গাপুরে ঐতিহাসিক শ্রমিক-আন্দোলনের জোয়ার সৃষ্টির এক অন্যতম কারিগর ছিলেন কমঃ লাহিড়ী । তাই শাসকশ্রনীর প্রতিহিংসার শিকার হতে হয়েছিল  কমরেড  লাহিড়ীকে এবং তাকে চাকরী থেকে বরখাস্ত করা হয়েছিল কংগ্রেসী-জমানার কুখ্যাত ,'ভেরিফিকেশন-এ্যাক্ট ' প্রয়োগ করে । ভারতবর্ষের ইস্পাত শ্রমিক আন্দোলনের পথপ্রদর্শক হিন্দুস্হান স্টীল এম্পলয়ীজ ইউনিয়নের(HSEU ) প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন কমরেড  বিনয় লাহিড়ী । এছাড়াও , দুর্গাপুরের ঠিকাশ্রমিক ও ইস্পাত ঠিকাশ্রমিক আন্দোলনের দিশারী ইউনাইটেড কন্ট্রাক্টারস ওয়ার্কাস ইউনিয়নের ( UCWU ) প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন কমরেড  বিনয় লাহিড়ী । একই সাথে কমরেড  বিনয় লাহিড়ী নিজেকে যুক্ত করেছিলেন কমিউনিষ্ট আন্দোলনের সাথে । প্রথমে অবিভক্ত ভারতের কমিউনিষ্ট পার্টী ও পার্টী ভাগ হলে তিনি আজীবন ভারতের কমিউনিষ্ট পার্টী ( মার্কসবাদী ) সদস্য হিসেবে কাজ করেছেন ।

            আজ সকাল ৯-০০ টায়,কমরেড  বিনয় লাহিড়ীর মরদেহ প্রথমে নিয়ে আসা হয়  শহীদ আশীষ-জব্বর ভবনে । শোকাচ্ছন্ন বিপুল জনতা প্রয়াত নেতাকে শেষ শ্রদ্ধা জানান । রক্তপতাকায় আচ্ছদিত  মরদেহে মাল্যদান করেন , কমঃ রথীন রায় , সন্তোষ দেবরায় , সুশান্ত ব্যানার্জ্জী , সুবীর(লাল্টু) সেনগুপ্ত , নির্মল ভট্টাচার্য্য প্রমূখ । এরপরে মরদেহ নিয়ে যাওয়া হয় HSEU , UCWU এর ইউনিয়ন দফ্তর ও বিমল দাসগুপ্ত ভবনে । পরে তার শেষকৃত্য সম্পন্ন হয় ।  
   তার মৃত্যুতে ভারতের কমিউনিষ্ট পার্টী ( মার্কসবাদী )-র দুর্গাপুর ১এ ও ১বি জোনাল কমিটি এবং HSEU ও UCWU এর পক্ষ থেকে শোকজ্ঞাপন করে পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়েছে ।















                                
                                       

No comments:

Post a Comment