Monday 7 September 2015

দুর্গাপুর ইস্পাত কারখানার মেইন হাসপাতালে চিকিৎসা ব্যবস্হায় গুরুতর অব্যবস্হা : সিআইটিইউ এর তীব্র প্রতিবাদ ।

                                                             


দুর্গাপুর , ৭ই সেপ্টেঃ : গত কয়েক দিনের মধ্যে,দুর্গাপুর ইস্পাত কারখানার মেইন হাসপাতালে চিকিৎসাধীন কয়েক জন রোগীর অস্বাভাবিক মৃত্যুকে কে কেন্দ্র করে চাঞ্চল্য সৃষ্টি হয়ছে । অভিযোগ উঠছে যে মেইন হাসপাতালের ব্লাড ব্যাঙ্কের  ‘দূষিত রক্ত ‘ ঐ রোগীদের শরীরে দেওয়ায় ,তাদের মৃত্যু হয় । এ বিষয়ে তদন্তের জন্য কেন্দ্র ও রাজ্য সরকারের প্রতিনিধি দল গতকাল রাত্রি বেলায় হাসপাতালে এসে সরেজমিন তদন্ত চালায় ।
এ দিকে আজ সকালে হিন্দুসহান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সিআইটিইউ ) র পক্ষ থেকে সাম্প্রতিক ঘটনার তদন্ত রিপোর্ট অবিলম্বে প্রকাশ ও দুর্গাপুর ইস্পাত কারখানার মেইন হাসপাতালে চিকিৎসা ব্যবস্হার ধারাবাহিক অবক্ষয়র বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়ে মুখে কালো কাপড় বেধে ও গলায় প্ল্যাকার্ড ঝুলিয়ে মেইন হাসপাতালে মৌন মিছিল করা হয় । বিকালে হিন্দুসহান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সিআইটিইউ )র দফ্তর বি.টি.রণদিভে ভবনে এক সাংবাদিক সম্মেলনে হিন্দুসহান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সিআইটিইউ )র  ডিএসপি শাখার ওবি-কনভেনর বিশ্বরূপ ব্যানার্জি জানান যে ডিএসপি কারখানার চিকিৎসা পরিষেবা তথা মেইন হাসপাতালের সর্ব ক্ষেত্রে অবক্ষয় কারন হল সেইল ও ডিএসপি কর্তৃপক্ষের লাগাতার অবহেলা । তিনি বলেন যে ৬১০-বেডের এই হাসপাতালে ডিএসপি ও এসপির কর্মরত  প্রায় ১২,০০০ শ্রমিক-আধিকারিক ও তাদের পরিবারের সদস্যরা ছাড়াও মেডিক্লেম, স্হানীয় বিভিন্ন কেন্দ্রীয় ও রাজ্য সরকারের চাকুরীরত এবং বহিরাগতরা  ইনডোর ও আউটডোরে চিকিৎসা করান । বছরে গড়ে ১,২০,০০০ জন চিকিৎসা করান । মেডিক্লেম ও বহিরাগত রোগীদের চিকিৎসা বাবদ বছরে ১০ কোটি টাকা আয় করে হাসপাতাল । বছরে গড়ে ৫,০০০০০ বায়োকেমিক টেষ্ট,৪০০০০ এক্স রে ,৪০০০ সিটি স্ক্যান,৫০০০ ইউএসজি ,মাইনর অপারেশন ৫০০০ এবং ৩০০০ মেজর অপারেশন হয়। আউটডোরে প্রতিদিন গড়ে ১২০০ রোগী চিকিৎসার জন্য আসেন । এহেন এক গুরুত্বপূর্ন হাসপাতালে চিকিৎসক – নার্স – ফার্মাসিষ্ট সহ অন্যান্য চিকিৎসা কর্মীদের সংখ্যা অপ্রতুল ।এই মূহুর্তে হাসপাতালে ,  মাত্র ৯৩ জন ডাক্তার ,১৪৬ জন নার্স , ২৯ জন ফার্মাসিষ্ট আছেন । কোন রেডিওলজিষ্ট না থাকায় সিটি স্ক্যানের রিপোর্ট সাথে পাওয়া যায় না । নার্সদের প্রায়ই একসাথে ২ শিফটে কাজ করতে হয়েছে । হাসপাতালের প্রয়োজনীয় পরিকাঠামো উন্নয়নের জন্য হিন্দুসহান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সিআইটিইউ )র পক্ষ থেকে ধারাবাহিক ভাবে দাবী জানালেও সেইল ও ডিএসপি কর্তৃপক্ষ ক্রমান্বয়ে প্রয়োজনীয় ব্যবস্হা গ্রহনে অবহেলা করেছে , শূন্য পদে লোক নিয়োগ করে নি । ২০০৬ সালে তৎকালীন সেইলের চেয়ারম্যান তৎকালীন সিআইটিইউ এর সভাপতি এম কে পান্ধে কে লিখিতভাবে হাসপাতালে ১৩৯ জন কে স্ট্যাটুটারি রিক্রুটমেন্টর প্রতিশ্রুতি দিলেও  আজও তা পালন করে নি । গত ২৯শে আগষ্ট সিআইটিইউ এর সর্বভারতীয় সম্পাদক তপন সেন সেইলের চেয়ারম্যানকে চিঠি দিয়ে হাসপাতালের প্রয়োজনীয় পরিকাঠামো উন্নয়ন ও শূন্য পদে লোক নিয়োগের দাবী জানিয়েছেন । এর মধ্যেই রোগী মৃত্যুর যে অভিযোগ উঠেছে তাকে দূর্ভাগ্যজনক বলে , এই ঘটনাকে সেইল ও ডিএসপি কর্তৃপক্ষের ধারাবাহিক অবহেলা ও অকর্মন্যতা কে দায়ী করেছেন  হিন্দুসহান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সিআইটিইউ )র সভাপতি রথীন রায় । তিনি বলেন যে অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্হা গ্রহন না করা হলে ,এই ঘটনা আরও হতে পারে ।  
রোগী-মৃত্যুর প্রতিবাদে, অবিলম্বে মেইন হাসপাতালের চিকিৎসা ব্যবস্হার উন্নতীর জন্য প্রয়োজনীয় ব্যবস্হা সহ অন্যান্য দাবীতে , আগামী ৯ই সেপ্টঃ , ডিএসপি র নগর প্রশাসনিক ভবন ( টি.এ.বিল্ডিং) এ হিন্দুসহান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সিআইটিইউ )র পক্ষ বৃহত্তম নাগরিক সমাবেশের ডাক দেওয়া হয়েছে ।

সূত্রের খবর - আজ সন্ধ্যায় , দুর্গাপুর ইস্পাত কারখানার এসএমএস বিভাগের পিট সাইটে এক ভয়াবহ দুর্ঘটনায় কমপক্ষে ১০ জন ঠিকা শ্রমিক জখম হয়েছেন । এদের মধ্যে ৪ জনের অবস্হা আশংকাজনক । আহতদের ডিএসপি মেইন হাসপাতালে ভর্তি করা হয়েছে ।

No comments:

Post a Comment