Tuesday 29 September 2015

তৃণমূলের সন্ত্রাসকে পরাস্ত করে দুর্গাপুর ইস্পাত কারখানার ইউনিয়ন স্বীকৃতি নির্বাচনে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) এর অভূতপূর্ব জয় ।

                                                                  


দুর্গাপুর,২৯শে সেপ্টেঃ : আজ দুর্গাপুর ইস্পাত কারখানার ইউনিয়ন স্বীকৃতি নির্বাচন অনুষ্ঠিত হয় । সকাল থেকে কড়া নিরাপত্তার মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হয় । শ্রমিক-কর্মচারীদের `ভোট দেওয়ার উৎসাহ ছিল চোখে পড়ার মত । সমস্ত রকম সন্ত্রাস-ভীতিকে উপেক্ষা করে ৯৩.৩৮ % ভোট পরে । সমস্ত ব্যালট গোনার পরে দেখা যায় যে মোট ভোটার ৯১২৯ জনের মধ্যে ভোট দিয়েছেন ৮৫২৫ জন । বাতিল ভোট – ৭০ ।হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) পেয়েছে ৩৬৪২ টি , আই.এন.টি.টি.ইউ.সি ৩২৮১ , আই.এন.টি.ইউ.সি ১১১৫ , এ.আই.টি.ইউ.সি ১১৭ টি, বি.এম.এস ২৪০ ও এ.আই.ইউ.টি.ইউ.সি ৬০টি ভোট পেয়েছে ।এর ফলে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) সোল বার্গেনিং এজেন্ট হিসাবে নির্বাচিত হল। ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী )-র দুর্গাপুর ইস্পাত জোনাল কমটির পক্ষে কমঃ সন্তোষ দেবরায় ,  নির্বাচনে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) অভূতপূর্ব জয়ের জন্য,দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিক-কর্মচারীদের অভিনন্দন জানিয়েছেন ।
  এর আগে , দুর্গাপুর ইস্পাত কারখানার ইউনিয়ন স্বীকৃতি নির্বাচনের দিন ঘোষনার হওয়ার পরের থেকে কারখানা ও ইস্পাতনগরী বিভিন্ন জায়গায় তৃণমূল সন্ত্রাস সৃষ্টির প্রচেষ্টা চালায় । ২৬ ও ২৭শে সেপ্টেঃ রাত্রিবেলায় ইস্পাত শ্রমিকদের কোয়ার্টার অথবা বাড়ীতে হুমকি প্রদর্শন এবং ২৭শে সেপ্টেঃ কারখানার আর.এম.এইচ.পি. বিভাগে শ্রমিকদের মারধোর ইত্যাদি ঘটনা ঘটায় । এর প্রতিবাদে আর.এম.এইচ.পি. বিভাগে দল-মত-নির্বিশেষ সমস্ত শ্রমিকরা তাৎক্ষনিকভাবে কাজ বন্ধ করতে বাধ্য হয় । খবর পাওয়ার সাথে সাথে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) ও আই.এন.টি.ইউ.সি এর নেতৃবৃন্দ কারখানায় গিয়ে রিটার্নিং অফিসার , ইস্পাত কর্তৃপক্ষ ও সি.আই.এস.এফ এর উচ্চ আধিকারিকদের কাছে দোষীদের উপযুক্ত শাস্তি দাবি করেন । রিটার্নিং অফিসার , ইস্পাত কর্তৃপক্ষ ও সি.আই.এস.এফ এর আধিকারিকদের একাংশ , আই.এন.টি.টি.ইউ.সি এর পক্ষ অবলম্বন করে বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করে । কিন্তু আর.এম.এইচ.পি. বিভাগে শ্রমিকদের চাপে এবং হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) এর নেতৃত্বের অনমনীয় মনোভাবের জন্য , রাত্রি পৌনে বারোটা নাগাদ রিটার্নিং অফিসার , ইস্পাত কর্তৃপক্ষ ও সি.আই.এস.এফ এর উচ্চ আধিকারিকরা আলোচনায় বসতে বাধ্য হয় এবং ভোর ৩-৩০ মিঃ পর্যন্ত আলোচনা চলে । নির্বাচন অবাধ ও সুষ্ঠভাবে পরিচালনা এবং ভোটারদের ভোটদানের অবাধ ব্যবস্হা বন্দোবস্ত থাকবে – এই প্রতিশ্রুতি দিলে আলোচনার মীমাংসা হয় ।
 কিন্তু , তা সত্বেও , গতকাল রাত্রিবেলায় ইস্পাতনগরী ও সংলগ্ন বৃহত্তর দুর্গাপুরে শ্রমিকদের কোয়ার্টার/বাড়ীতে , তৃণমূলের বাইক বাহিনী হুমকি প্রদর্শন ও হামলা চালায় । আজও ভোটদান পর্ব শুরু হলে , তৃণমূলের বাইক বাহিনী হুমকি প্রদর্শন ও হামলা চালায় ।  তবুও ইস্পাত শ্রমিকরা ইস্পাত-দৃঢ় মনোভাব নিয়ে ভোট দিয়ে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) কে জয়যুক্ত করেন ।


No comments:

Post a Comment