Wednesday 30 September 2015

দুর্গাপুর ইস্পাত কারখানায় সহ রাজ্যে সুস্হ গনতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনতে এবং কেন্দ্রীয় সরকারের রাষ্ট্রায়ত্ত সংস্হা ধ্বংস করার নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন গড়ে তুলবে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ )

                                                        

দুর্গাপুর,৩০শে সেপ্টে : দুর্গাপুর ইস্পাত কারখানায় সহ রাজ্যে সুস্হ গনতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনতে এবং  কেন্দ্রীয় সরকারের রাষ্ট্রায়ত্ত সংস্হা ধ্বংস করার নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন গড়ে তুলবে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ ) । গতকাল দুর্গাপুর ইস্পাত কারখানার ইউনিয়ন-স্বীকৃতি নির্বাচনে ঐতিহাসিক জয়লাভের পরে আজ হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ ) এর দফ্তর বি.টি.রণদিভে ভবনে আয়োজিত এক ভীড়ে-ঠাসা সাংবাদিক সম্মেলনে একথা জানালেন ইউনিয়নের ওবি-কনভেনর কমঃ বিশ্বরূপ ব্যানার্জী । তিনি এই ঐতিহাসিক বিজয়ের মুহূর্তে সমস্ত দুর্গাপুর ইস্পাত কারখানার সমস্ত কর্মরত শ্রমিক-কর্মচারী সহ অবসরপ্রাপ্ত  শ্রমিক-কর্মচারী ও তাদের পরিবারবর্গের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ও অভিনন্দন জানান । এছাড়াও মৃত শ্রমিক-কর্মচারীদের পোষ্য,ঠিকা শ্রমিক,উচ্ছেদ হওয়া ঠিকা শ্রমিক ও তাদের পরিবারবর্গ,দুর্গাপুরের জনগন এবং সেভ ডেমোক্র্যাসি ফোরামের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন ও অভিনন্দন জানান । একই সাথে তিনি সুষ্ঠ নির্বাচন পরিচালনায় পুলিশ-প্রশাসন ও সি.আই.এস.এফ এর সদর্থক ভূমিকার প্রশংসা করেন । তিনি এই নির্বাচনকে প্রহসনে পরিনত করার জন্য তৃণমূলী দুষ্কৃতিদের লাগাতার সন্ত্রাসের কঠোর ভাষায় নিন্দা করে বলেন যে তৃণমূলী দুষ্কৃতিদের সন্ত্রাসের জন্য প্রায় ৩০০ জন শ্রমিক ভোটদান করার জন্য কারখানায় প্রবেশ করতে পারে নি । এমনকি তৃণমূলী সন্ত্রাসের জন্য কারখানার ভেতরে কমপক্ষে ৩০ জন ভোটদান করতে পারে নি। ২৮শে সেপ্টেঃ রাতে তৃণমূলী দুষ্কৃতিরা  ৩৬ জন শ্রমিক-কর্মচারীর কোয়ার্টার বাড়ীতে হামলা চালায় । কিন্তু দুর্গাপুর ইস্পাতের শ্রমিকরা বীরত্বের সাথে এই তৃণমূলের সন্ত্রাসের মোকাবিলা করে ভোট দিয়ে সি.আই.টি.ইউ এর প্রতি পুনরায় আস্হা জানিয়েছেন ।  অন্যান্য ইউনিয়ন এমনকি,  তৃণমূলের ইউনিয়নকে যারা ভোট দিয়েছেন ,সেই শ্রমিকদের , নিজের ভোট নিজে দেওয়ার জন্য – তিনি অভিনন্দন জানান ।  কমঃ বিশ্বরূপ ব্যানার্জী বলেন যে জন্মলগ্ন থেকে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ ) দুর্গাপুর ইস্পাতের শ্রমিকর স্বার্থে লড়াই করছে । তাই দুর্গাপুর ইস্পাতের শ্রমিকরা ম্যানেজমেন্টের স্বেচ্ছাচারী শ্রমিক-বিরোধী নীতির বিরুদ্ধে প্রবলতম আন্দোলন গড়ে তোলার জন্য হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ ) কে পুনরায় নির্বাচিত করেছে । ২০১১ সালের ইউনিয়ন-স্বীকৃতি নির্বাচনে ইউনিয়ন পেয়েছিল ৩৮.৭৪% ভোট । এই নির্বাচনে , শ্রমিক-সংখ্যা হ্রাস হলেও ইউনিয়নের ভোট বেড়ে হয়েছে ৪২.৭০% ।
তিনি অবিলম্বে ডি.এস.পি কর্তৃপক্ষকে কোয়ার্টার লিজিং-লাইসেন্সিং এর জন্য সাম্প্রতিক জারী করা সমস্ত সার্কুলার , কর্মরতদের উপর জলের উপর চার্জ ও হাসপাতালের ডায়েট-চার্জ অবিলম্বে নিঃশর্তে প্রত্যাহার করার দাবী জানিয়েছেন এবং কর্মরত-অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের জন্য কোয়ার্টার ও জমির যথাযথ লিজ-লাইসেন্সিং এর ব্যবস্হার দাবী জানিয়েছেন । একই সাথে তিনি অবিলম্বে সি.আই.টি.ইউ করার অপরাধে উচ্ছেদ হওয়া ৩৫০০ ঠিকা-শ্রমিকদের পূনর্বহাল , মৃত শ্রমিক-কর্মচারীদের পোষ্যের চাকুরী ও কারখানার সেফটি-বিষয় কমিটির সক্রিয় করার দাবী জানিয়েছেন এবং ডিএসপি কর্তৃপক্ষের একাংশর রাজনৈতিক-পক্ষালম্বনের বিরুদ্ধে হুঁশিয়ারি জানিয়েছেন ।
ইউনিয়নের সভাপতি কমঃ রথীন রায় বলেন যে এই ঐতিহাসিক বিজয় , হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ ) এর পক্ষ থেকে, ইউনিয়ন ও দুর্গাপুরে প্রথম শহীদদ্বয় আশীষ-জব্বরের শহীদ হওয়ার ৫০-তম বার্ষিকীতে , শহীদদ্বয় আশীষ-জব্বরের উদ্দেশ্যে উৎসর্গ করছে । তিনি বলেন যে  ইউনিয়নের এই ঐতিহাসিক বিজয় আরও একবার প্রমান করল যে ইস্পাতনগরী সহ দুর্গাপুর তথা ইস্পাত শ্রমিকরা অতীতেও সন্ত্রাসের কাছে মাথা নত করে নি , আজও করছে না । সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে কমঃ রথীন রায় বলেন যে শ্রমিক-স্বার্থে কাজ করতে ইচ্ছুক যে কেউ  স্বেচ্ছায় ইউনিয়নে যোগ দিতে পারে ।
এদিকে এই ঐতিহাসিক বিজয়ের জন্য অভিনন্দন জানিয়ে বার্তার স্রোত আসতে আরম্ভ করেছে । ইতিমধ্যে অভিনন্দন জানিয়ে বার্তা পাঠিয়েছে সি.আই.টি.ইউ এর সর্বভারতীয় সম্পাদক কমঃ তপন সেন , কয়লা শ্রমিকদের পক্ষে কমঃ জীবন রায়,ইস্পাত শ্রমিকদের পক্ষে কমঃ পি.কে.দাস , বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি সহ বিভিন্ন সংগঠন ও ব্যাক্তিবর্গ । অভিনন্দন জানিয়েছেন দুর্গাপুরের কংগ্রেস নেতা শ্রী সুদেব রায় , দুর্গাপুর ইস্পাতের আই.এন.টি.ইউ.সি নেতা বিশ্বজিত বিশ্বাস,দুর্গাপুর ইস্পাতের আই.এন.টি.টি.ইউ.সি নেতা জয়ন্ত রক্ষিত সহ অন্যান্যরা ।
আগামীকাল , ইউনিয়নের পক্ষ থেকে এই অবিস্মরণীয় বিজয়ের জন্য ইস্পাতনগরীতে বিকাল ৫-০০ টাঃ , ইউনিয়ন দফ্তর ১নং বিদ্যাসাগর এভিন্যু থেকে আশীষ মার্কেট পর্যন্ত এক ঐতিহাসিক মিছিলের ডাক দেওয়া হয়ছে ।


No comments:

Post a Comment