Monday 9 January 2017

অ্যালয় স্টিল প্ল্যান্ট ও দুর্গাপুর ইস্পাত বাঁচাতে সর্বাত্মক লড়াই এর পথে দুর্গাপুর ।




দুর্গাপুর,৯ই জানুঃ – আজ দুর্গাপুরের সিটি সেন্টারে ,” শিল্প বাঁচাও -  এ.স.পি বাঁচাও – ডি.এস.পি বাঁচাও – আমাদের গর্বের শহর দুর্গাপুর বাঁচাও “ – এই দাবীতে সি.আই.টি.ইউ-আই.এন.টি.ইউ.সি-এ.আই.টি.ইউ.সি-বি.এম.এস- এ.আই.ইউ.টি.ইউ.সি- টি.ইউ.সি.সি এর যৌথ মঞ্চের ডাকে শয়ে শয়ে শ্রমিক-কর্মচারী সহ সমাজের অন্যান্য অংশের মানুষ সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত গন অনশনের কর্মসূচীতে যোগ দিলেন । তৃণমূলের বাধা দানের জন্য নির্ধারিত এস.ডি.এম অফিসের পরিবর্তে শ্রম দফ্তরের আঞ্চলিক অফিসের সামনে গন অনশনের কর্মসূচী পালিত হয় । তৃনমূলের এই বাধাদানের জন্য শ্রমিকদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পরে । নেতৃত্বের হস্তক্ষেপে উত্তেজনা প্রশমিত হলেও ,পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে ।
কেন্দ্র ও রাজ্য সরকারের সর্বনাশা নীতির পরিনামে ধ্বংসের পথে  দুর্গাপুর শিল্পাঞ্চল ।হাজার হাজার শ্রমিক কর্মচ্যূত হয়েছেন । নতুন শিল্পের কোন আশা নেই । বেকার যুবকেরা কাজের খোঁজে দুর্গাপুর ছাড়ছে । ৬টি রাষ্ট্রায়ত্ব সংস্হা সহ ২২টি কারখানা বন্ধ হয়ে গেছে । ধুঁকছে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ডি.টি.পি.এস (কেন্দ্রীয় সংস্হা ) ও ডি.পি.এল (রাজ্য সংস্হা ) । রাজ্য সরকার দুর্গাপুর কেমিক্যালস এর ১০০% বিলগ্নীকরন করার সিদ্ধান্ত নিয়েছে । এবার  আক্রমনের সূচীমুখ দুর্গাপুরের ভরকেন্দ্র কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ব ইস্পাত উৎপাদক  ‘মহারত্ন’ সেইলের অ্যালয় স্টিল প্ল্যান্ট ও দুর্গাপুর ইস্পাত কারখানা । মোদি সরকার সেইলের বিশেষ ইস্পাত উৎপাদক সংস্হা দুর্গাপুরের অ্যালয় স্টিল প্ল্যান্ট সহ সালেম ও ভদ্রাবতী স্টিল প্ল্যান্টের ‘ স্ট্র্যাটেজিক সেল ‘ করে বেসরকারী হাতে তুলে দিতে চাইছে । দুর্গাপুরের অ্যালয় স্টিল প্ল্যান্ট ৫০০’টির বেশী গ্রেডের বিশেষ ইস্পাত উৎপাদন করতে পারে যা দেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা ও মহাকাশ অভিযান/গবেষনা সহ প্রায় প্রতিটি শিল্পের জন্য ব্যবহার করা হচ্ছে । এমন কি আন্তর্জাতিক ক্ষেত্রেও দুর্গাপুরের অ্যালয় স্টিল প্ল্যান্টের বিশেষ ইস্পাত চাহিদা রয়েছে ।
একই ভাবে সেইলের আধুনিকীকরন ও সম্প্রসারনের জন্য ৭০,০০০ কোটি টাকার বিনিয়োগের মধ্যে দুর্গাপুর ইস্পাত কারখানার জন্য বরাদ্দ মাত্র ২,৮৭৫ কোটি টাকার বরাদ্দ করে বঞ্চনা করার রাস্তা নিয়েছে । এর ফলে দুর্গাপুর ইস্পাত কারখানা সেইলের সবচেয়ে ছোট ইন্টিগ্রেডেড স্টিল প্ল্যান্টে পরিনত হবে । তাছাড়াও , অ্যালয় স্টিল প্ল্যান্টের বেসরকারীকরন হলে সরাসরি প্রভাব পড়বে,ক্ষতিগ্রস্হ হবে দুর্গাপুর ইস্পাত কারখানা ।
এর বিরুদ্ধে লড়াই এ নেমেছে সি.আই.টি.ইউ-আই.এন.টি.ইউ.সি-এ.আই.টি.ইউ.সি-বি.এম.এস- এ.আই.ইউ.টি.ইউ.সি- টি.ইউ.সি.সি । যৌথ কনভেনশন করে আন্দোলনের কর্মসূচী গ্রহন করা হয়েছে । অ্যালয় স্টিল প্ল্যান্টের ‘ স্ট্র্যাটেজিক সেল ‘ এর সিদ্ধান্ত বাতিল, অ্যালয় স্টিল প্ল্যান্টে সেইলের বিশেষজ্ঞ সংস্হা ‘সেট’ এর প্রস্তাব কার্যকর করা,অ্যালয় স্টিল প্ল্যান্ট ও দুর্গাপুর ইস্পাত কারখানার আধুনিকীরন ও সম্প্রসারন সহ ৫ দফা দাবীতে , দাবী পুরন না হওয়া পর্যন্ত লাগাতার আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে যৌথ মঞ্চ । ইতিমধ্যে অ্যালয় স্টিল প্ল্যান্ট ও দুর্গাপুর ইস্পাত কারখানার সি.আই.টি.ইউ ও আই.এন.টি.ইউ.সি প্রতিনিধিবৃন্দ কেন্দ্রীয় ইস্পাত মন্ত্রীর সাথে দেখা করে দাবী গুলি জানিয়ে এসেছে । সাথে ছিলেন সি.আই.টি.ইউ এর সর্ব ভারতীয় সম্পাদক ও রাজ্যসভার সাংসদ তপন সেন , কংগ্রেসের রাজ্যসভার সাংসদ প্রদীপ ভট্টাচার্য , দুর্গাপুরের প্রাক্তন লোকসভা সাংসদ সুনীল খান, দুর্গাপুর ( পূর্ব ) এর সি.পি.আই.(এম) বিধায়ক সন্তোষ দেবরায় ও এস.ডব্লু.এফ.আই এর সাধারন সম্পাদক পি.কে.দাস । ইতিমধ্যে রাজ্য সরকারের হস্তক্ষেপ চেয়ে মুখ্যমন্ত্রীকে তিনটি চিঠি দিয়েছেন দুর্গাপুর ( পূর্ব ) এর সি.পি.আই.(এম) বিধায়ক সন্তোষ দেবরায় । গতকাল বোকারো শহরে যৌথ কনভেনশনে , দুর্গাপুরের অ্যালয় স্টিল প্ল্যান্ট সহ সালেম ও ভদ্রাবতী স্টিল প্ল্যান্টের ‘ স্ট্র্যাটেজিক সেল ‘ এর সিদ্ধান্ত বাতিলের দাবীতে, কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ব ইস্পাত উৎপাদক সংস্হার  সেইলের সব কারখানার শ্রমিক নেতৃবৃ্ন্দ যোগ দেন এবং যৌথ আন্দোলনের কর্মসূচী গ্রহন করেছে ।
আজকের কর্মসূচী চলাকালীন বক্তব্য রেখেছেন সি.আই.টি.ইউ এর বর্ধমান জেলার সভাপতি বিনয়কৃষ্ণ চক্রবর্তী , আই.এন.টি.ইউ.সি এর বর্ধমান জেলার সভাপতি বিকাশ ঘটক , হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) এর সভাপতি  রথীন রায় ,বিশ্বনাথ মন্ডল (এ.আই.টি.ইউ.সি ), বিশ্বপতি চ্যাটার্জী  ( এ.আই.ইউ.টি.ইউ.সি ),অনীত মল্লিক (টি.ইউ.সি.সি ), দুর্গাপুরের প্রাক্তন লোকসভা সাংসদ সাইদুল হক , দুর্গাপুর ( পূর্ব ) এর সি.পি.আই.(এম) বিধায়ক সন্তোষ দেবরায় , এস.ডব্লু.এফ.আই এর সাধারন সম্পাদক পি.কে.দাস , অ্যালয় স্টিল প্ল্যান্ট ও দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিক নেতৃবৃ্ন্দ সহ অন্যান্য কারখানার শ্রমিক নেতৃবৃ্ন্দ এবং বিভিন্ন গন সংগঠনের নেতৃবৃ্ন্দ । কর্মসূচী চলাকালীন এক যৌথ প্রতিনিধি দল এস.ডি.এম অফিসে স্মারক লিপি জমা দেয় 

যৌথ মঞ্চের পক্ষে আগামী ১৮ই জানুঃ অ্যালয় স্টিল প্ল্যান্ট থেকে দুর্গাপুর ইস্পাত কারখানার মেইন গেট পর্যন্ত  মহামিছিলের ডাক দেওয়া হয়েছে ।







No comments:

Post a Comment