Friday 1 November 2019

বায়োমেট্রিক হাজিরা ঘিরে দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিক-কর্মচারিদের বেতন-জট আপাতত কাটল : আন্দোলন জারি রাখার ডাক সি.আই.টি.ইউ-র ।




দুর্গাপুর,১লা নভেঃ : গত ১লা জুন থেকে দুর্গাপুর ইস্পাতে কর্তৃপক্ষ একতরফা ভাবে বাধ্যতামূলক বায়োমেট্রিক হাজিরার কথা ঘোষনা করলেও বর্তমান সাইবার ক্রাইমের যুগে বায়োমেট্রিক তথ্যের সুরক্ষা-সংক্রান্ত নায্য প্রশ্ন তুলে অধিকাংশ শ্রমিক-কর্মচারীরা বায়োমেট্রিক হাজিরা দেন নি । বায়োমেট্রিক হাজিরা না দেওয়ার জন্য, চলতি মাসে নন-ওয়ার্কসের ৩১২ জন শ্রমিক-কর্মচারির বেতন বন্ধ ও পে-স্লিপ না ছাপানোর সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে গত ৩০শে অক্টোবর দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষের বিরুদ্ধে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন (সি.আই.টি.ইউ) এর নেতৃত্বে শ্রমিক-কর্মচারিরা জোরদার বিক্ষোভ প্রদর্শন করেন । ইউনিয়নের পক্ষ থেকে কর্তৃপক্ষের বিরুদ্ধে আলোচনা চলাকালিন এ হেন অমানবিক কাজের থেকে বিরত না থাকলে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দেওয়া হয় । সারা মাস ধরে কাজ করিয়ে শ্রমিক-কর্মচারিদের বেতন না দেওয়ার জন্য কর্তৃপক্ষের  অন্যায় আচরনের বিরুদ্ধে অন্যান্য ইউনিয়নরাও সরব হয় । চাপের মুখে ইউনিয়নদের সাথে গতকাল কর্তৃপক্ষ আলোচনায় বসে  ৩১২ জন শ্রমিক-কর্মচারির বেতন ও পে-স্লিপ নির্ধারিত সময় দেওয়ার কথা মেনে নেয় । একই সাথে সি.আই.টি.ইউ সহ অন্যান্য ইউনিয়ন কর্তৃপক্ষ কে সাফ জানিয়ে দেয় যে বায়োমেট্রিক হাজিরা নিয়ে আলোচনার মাঝখানে কোন ভাবে শ্রমিক-কর্মচারির বেতন নিয়ে টালবাহানা করা যাবে না ।
এ দিকে আজ নন-ওয়ার্কসের বিভিন্ন জায়গায় হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন (সি.আই.টি.ইউ) এর নেতৃবৃন্দ সভা করেন । নেতৃবৃন্দের পক্ষ থেকে কর্তৃপক্ষ ও স্বার্থান্বেষী গোষ্ঠির পক্ষ থেকে জোর-জবরদস্তি,ব্যক্তিগত প্রলোভন সহ বিভিন্ন কায়দায় বায়োমেট্রিক হাজিরা বিরোধী আন্দোলন ভাঙ্গার অপচেষ্টার বিরুদ্ধে সতর্ক করে দিয়ে আন্দোলন কে আরও ঐক্যবদ্ধ ও প্রসারিত করার আহ্বান জানান । ইউনিয়ন এর পক্ষে বিশ্বরূপ ব্যানার্জি সাম্প্রতিক কালে কল্যাণী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপকদের আন্দোলনের চাপে বায়োমেট্রিক হাজিরা বাতিল , রৌরকেল্লা ইস্পাত কারখানায় বায়োমেট্রিক হাজিরা বিরোধী আন্দোলন সহ দেশ ও বিদেশের বিভিন্ন জায়গায় বায়োমেট্রিক হাজিরা বাতিলের উদাহরন টেনে বলেন যে কর্তৃপক্ষ কারখানার বর্ধিত উৎপাদন ধরে রাখা ও বৃদ্ধি করা, দুর্গাপুর ইস্পাত কারখানার সম্প্রসারন ও আধুনিকিকরন,টাউনশীপ ও হসপাতাল পরিষেবার আধুনিকিকরন,জমি-কোয়র্টার লিজিং-লাইসেন্সিং সহ শ্রমিকদের দীর্ঘদিনের বকেয়া নায্য দাবি মেটানোর পরিবর্তে ইউনিয়ন কে বাদ দিয়ে স্বৈরতান্ত্রিক মনোভাব দেখানোর বিপজ্জনক পদ্ধতি নিয়েছে । দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিক-কর্মচারিরা এই পন্হা কোন ভাবেই মেনে নেবেন না । বায়োমেট্রিক হাজিরা বিরোধী আন্দোলন তার প্রমান । এই আন্দোলন শ্রমিকদের দীর্ঘদিনের বকেয়া নায্য দাবিগুলি নিয়েও কর্তৃপক্ষ কে একগুঁয়ে মনোভাব থেকে সরতে বাধ্য করছে ।











No comments:

Post a Comment