Sunday 3 May 2015

উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ইস্পাতনগরীতে পালিত হল শ্রমিক সংহতি দিবসের ৫০-তম বার্ষিকী ।

                                                             

দুর্গাপুর , ৩ রা মে : আজ সকাল থেকে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে  ইস্পাতনগরীতে পালিত হল  শ্রমিক সংহতি দিবসের ৫০-তম বার্ষিকী । ১৯৬৬ সালে ৩ রা মে  মিশ্র ইস্পাত কারখানার ( এএসপি ) প্রশাসনিক ভবনে বিক্ষোভরত শ্রমিকদের উপরে কর্তৃপক্ষের নির্দেশে তৎকালীন কং সরকারের পুলিশ নির্মম লাঠি চার্জ করলে অনেকে ঘায়েল হয়,অনেককে গ্রেফ্তার করা হয় । শ্রমিকদের দাবী ছিল যে কারখানার বাসে তারা আসেন , সেই বাসে তাদের কারখানার গেটের পরিবর্তে কারখানার অভ্যন্তরে গন্তব্যস্হলে নামিয়ে দিতে হবে । এই আন্দোলন কে কেন্দ্র করে পরবর্তীকালে তৈরি হয় হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের এএসপি শাখা ও এই আন্দোলন কে স্মরণ করে পরবর্তিকালে ৩রা মে দিবসকে শ্রমিক সংহতি দিবস হিসাবে পালন করা শুরু হয় ।
  
  বিগত ৫০ বৎসর ধরে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের এএসপি শাখা লড়াই-সংগ্রামের বহু অন্যন্য নজীর তৈরি করেছে । বিশেষ করে মিশ্র ইস্পাত কারখানার আধুনিকীকরন ও সম্প্রসারনের জন্য ১৯৭২ সালের ১৯শে সেপ্টে: ধর্মঘটের থেকে শুরু করে ২০১৩ সালে ডিসেঃ মাসে দিল্লী অভিযান – কারখানা বাঁচানোর লড়াই এই সংগ্রামের এক তাৎপর্যপূর্ন দিক । এই লড়াই-সংগ্রামের মধ্য দিয়ে ১৯৮২ ও ১৯৮৬ সালে প্রথম ও দ্বিতীয় পর্যায়ের মিশ্র ইস্পাত কারখানার আধুনিকীকরন ও সম্প্রসারনের কাজ হয় । যদিও তা প্রয়োজনের তুলনায় ছিল কম । তাই ভারত জোড়া নয়া অর্থনৈতিক নীতির বিরুদ্ধে লড়াই এর সাথে সাথে মিশ্র ইস্পাত কারখানার আধুনিকীকরন ও সম্প্রসারনের জন্য ইউনিয়ন লড়াই জারী রেখেছে ।
আজ সকালে , শ্রমিক সংহতি দিবস উপলক্ষ্যে ২/১ তিলক রোডের ইউনিয়ন দফ্তরে ইউনিয়ন এর যুব শ্রমিক শাখার উদ্যোগে ও থ্যালাসেমিয়া সোসাইটির উদ্যোগে অনুষ্ঠিত হয় রক্তদান শিবির ও চক্ষুদান অঙ্গীকার শিবির । মোট ৫০ জন রক্তদান করেন ও ৩৭জন চক্ষুদানের অঙ্গীকার করেন । উপস্হিত ছিলেন , মিশ্র ইস্পাত কারখানার ( এএসপি ) জি.এম. ( ওয়ার্কস ) শ্রী এস.এস.উপাধ্যায় , হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি কম: রথীন রায় , রামপঙ্কজ গাঙ্গুলী , ইউনিয়নের ওবি কনভেনর কমঃ মলয় ভট্টাচার্য সহ অন্যান্য নেতৃবৃন্দ । বিকালে ইউনিয়ন দফ্তরে শ্রমিক কনভেনশনে বক্তব্য রাখেন কমঃ জীবন রায় ও ইউনিয়নের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য কমঃ এস.কে.এন চৌধুরী । সভাপতিত্ব করেন কমঃ রামপঙ্কজ গাঙ্গুলী ।


No comments:

Post a Comment