Tuesday 11 April 2017

ধর্মঘট লিখেছে নয়া ইতিহাস ……


বেসরকরীকরনের করার সিদ্ধান্ত প্রত্যাহারের দাবীতে অ্যালয় স্টিল প্ল্যান্ট-সালেম –ভদ্রাবতী ইস্পাত কারখানায় ধর্মঘট সর্বাত্বক : সমর্থনে সেইল জুড়ে ২ ঘন্টার বিক্ষোভ-কর্মবিরতি ।






দুর্গাপুর,১১ই এপ্রিল –  মোদি সরকারের  গালভরা নাম  ‘স্ট্র্যাটেজিক সেলে’-র আড়ালে কেন্দ্রীয় সরকারের ‘নবরত্ন’ মর্যাদাপ্রাপ্ত  ইস্পাত উৎপাদক সংস্হা স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড ( সেইল) এর বিশেষ ইস্পাত প্রস্তুতকারি সংস্হা দুর্গাপুরের অ্যালয় স্টিল প্ল্যান্ট, তামিলনাড়ুর  সালেম ও কর্নাটকের  ভদ্রাবতী ইস্পাত  কারখানা কে বেসরকরীকরনের করার সিদ্ধান্ত প্রত্যাহারের দাবীতে , আজ অ্যালয় স্টিল প্ল্যান্ট-সালেম –ভদ্রাবতী ইস্পাত কারখানায় সর্বাত্বক ধর্মঘট হয় । ধর্মঘটের সমর্থনে সেইলের ইন্টিগ্রেডড বৃহৎ কারখানা দুর্গাপুর ইস্পাত সহ বার্ণপুরে ইস্কো, ভিলাই,বোকারো ,বোলানি-কিরিবুরু-মেঘতাবুরু মতন প্রত্যন্ত অঞ্চলে খনিগুলি সহ বিভিন্ন দফ্তরে  ২ ঘন্টার বিক্ষোভ-কর্মবিরতি পালিত হয়েছে ।  বিএমএস বাদে সি.আই.টি.ইউ সহ সব কটি কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও তৃণমূল কংগ্রেসের মত স্হানীয় ট্রেড ইউনিয়ন ছাড়া অন্য সমস্ত ট্রেড ইউনিয়ন এর সেইলের শ্রমিকদের যৌথ মঞ্চ আজকের ধর্মঘট ও বিক্ষোভ-কর্মবিরতির ডাক দিয়েছিল । ধর্মঘট ও বিক্ষোভ-কর্মবিরতি সফল করার জন্য স্টিল ওয়ার্কার্স ফেডারেশন অফ ইন্ডিয়া ( সি.আই.টি.ইউ ) এর পক্ষে পি.কে.দাস ইস্পাত শ্রমিকদের অভিনন্দন জানিয়ে বলেছেন যে বেসরকরীকরনের করার সিদ্ধান্ত প্রত্যাহার না হওয়া পর্যন্ত লড়াই জারী থাকবে । অভিনন্দন জানিয়েছেন সি.আই.টি.ইউ  এর সর্ব ভারতীয় সম্পাদক তপন সেন ।

এদিকে আজ দুর্গাপুরে অ্যালয় স্টিল প্ল্যান্টে সব রকমের ভয়-ভীতি-হুমকি কে উপেক্ষা করে ৯১ শতাংশ শ্রমিক ধর্মঘটে অংশ নিয়েছেন । মর্নিং শিফট থেকে কারখানার গেটে দলে দলে ধর্মঘটকারী শ্রমিকরা বিপুল সংখ্যায় বিক্ষোভ প্র্রদর্শন করতে থাকেন । শ্রমিকদের কারখানায় নিয়ে আসার বাসগুলি যাত্রী-শূন্য অবস্হায় ফেরৎ আসে । তৃণমূল কংগ্রেসের শ্রমিক শাখার পক্ষ থেকে কয়েক জন ধর্মঘটের বিরুদ্ধে, মা-মাটি-মানুষের-র সরকারের আমলে ধর্মঘট করা যাবে না - বলে শ্লোগান দেয়। বেলা গড়াতেই তারা চলে যান । কারখানার ভেতরে উৎপাদন প্রায় স্তব্ধ হয়ে যায় । বিকাল পর্যন্ত কোন ইনগট উৎপাদনের খবর নেই । বহু ধর্মঘটের সাক্ষী দুর্গাপুর । কিন্তু আজকে অ্যালয় স্টিল প্ল্যান্টের  ধর্মঘট শ্রমিকদের  চেতনা-ঐক্য-ব্যপকতার নতুন ইতিহাস রচনা করল । বহু তৃণমূল সমর্থকও ধর্মঘটে অংশ নিয়েছেন ।

গত এক বছর ধরে অ্যালয় স্টিল প্ল্যান্ট বাঁচাও,দুর্গাপুর ইস্পাত কারখানা বাঁচাও,শিল্প বাঁচাও,রাষ্ট্রায়ত্ব শিল্প বাঁচাও, রক্ষা কর দুর্গাপুর – এই দাবীতে ইস্পাতনগরী ও তার সংলগ্ন অঞ্চলে প্রায় শতাধিক গন-আন্দোলনের কর্মসূচীতে হাজার হাজার শ্রমিক-কৃষক-ছাত্র-যুব-মহিলা সহ সমাজের প্রায় সর্বস্তরের মানুষ অংশ নিয়েছেন । এই আন্দোলনের সমর্থনে রাস্তায় নেমেছেন জাতীয় ও আন্তর্জাতিক স্তরের সফল ক্রীড়াবিদ সহ অন্যান্য ক্রীড়াবিদরা । নেমেছেন সাংস্কৃতিক কর্মীরা । আজকে অ্যালয় স্টিল প্ল্যান্টের ঐতিহাসিক সফল ধর্মঘটের পেছনে ইস্পাত শ্রমিকদের সাথে সাথে দুর্গাপুরের বৃহত্তর নাগরিক সমাজের অবদান কে কুর্ণিশ জানিয়ে , দুর্গাপুর ( পূর্ব ) এর বিধায়ক সন্তোষ দেবরায় বেসরকরীকরনের করার সিদ্ধান্ত প্রত্যাহার না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার জন্য আন্দোলনকে আরও শক্তিশালী ও প্রসারিত করার আবেদন জানিয়েছেন । ইস্পাত শ্রমিকদের সাথে সাথে দুর্গাপুরের বৃহত্তর নাগরিক সমাজ কে অভিনন্দন জানিয়েছেন ট্রেড ইউনিয়ন সমূহের যৌথমঞ্চের যুগ্ম আহ্বায়ক যথাক্রমে সি.আই.টি.ইউ এর বর্ধমান জেলার সভাপতি বিনয়েন্দ্র কিশোর চক্রবর্তী  ও আই.এন.টি.ইউ.সি এর বর্ধমান জেলার সভাপতি বিকাশ ঘটক । অভিনন্দন জানিয়েছেন হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সিআইটিইউ) এর সভাপতি রথীন রায় । অ্যালয় স্টিল প্ল্যান্টের ঐতিহাসিক সফল ধর্মঘটের জন্য ইস্পাত শ্রমিকদের অভিনন্দন জানিয়ে বার্তা পাঠিয়েছেন রাজ্য সি.আই.টি.ইউ  এর পক্ষে শ্যামল চক্রবর্তী ও দীপক দাসগুপ্ত ।




























No comments:

Post a Comment