Tuesday 18 April 2017

বাম পরিচালিত দুর্গাপুর মহিলা কো-অপারেটিভ ব্যাঙ্ক রাজ্য সরকারের সমবায়শ্রী পুরস্কার পেয়ে নজীর গড়ল ।



দুর্গাপুর,১৮ ই এপ্রিল : সারা রাজ্যের ৪৩টি আরবান কো-অপারেটিভ ব্যাঙ্কের মধ্যে উৎকর্ষতা বিচারে ৩য় সেরা ব্যাঙ্ক এর মর্যাদা পেয়ে রাজ্য সরকারের সমবায়শ্রী পুরষ্কারে ভূষিত হল বাম পরিচালিত দুর্গাপুর  মহিলা কো-অপারেটিভ ব্যাঙ্ক । গত ১১ই এপ্রিল কোলকাতার নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে সমবায় মেলায়    , ব্যাঙ্ক এর চেয়ারম্যান বাণী চক্রবর্তীর হাতে এই পুরস্কার তুলে দেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম । উপস্হিত ছিলেন রাজ্যের সমবায় দফ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী অরূপ বিশ্বাস।
মাত্র সাড়ে বারো লক্ষ টাকা মূলধন কে সম্বল করে ১৯৯৯ সাল থেকে পথচলা শুরু করে প্রথম থেকে বাম পরিচালিত দুর্গাপুর  মহিলা কো-অপারেটিভ ব্যাঙ্ক । ব্যাঙ্কের সদস্য থেকে পরিচালন সমিতি সবাই মহিলা । একজন পুরুষ কর্মী ছাড়া ব্যাঙ্কের অন্য পাঁচ কর্মী ও অ্যাকাউন্টস অফিসারও মহিলা । ব্যাঙ্কের গ্রাহক হওয়ার ক্ষেত্রে পুরুষদের বাধা নেই ।
     ব্যাঙ্কের অ্যাকাউন্টস অফিসার রূপা ব্যানার্জী জানান যে বর্তমানে রিজার্ভ ব্যাঙ্কের অডিটে এ-গ্রেড প্রাপ্ত ও বর্তমানে কোর ব্যাঙ্কিং সিস্টেমে পরিচালিত দুর্গাপুর  মহিলা কো-অপারেটিভ ব্যাঙ্ক এর কার্যকরী মূলধন ২০১৫-১৬ আর্থিক বছরে বেড়ে দাঁড়িয়েছে  ১৩ কোটি টাকা । বর্তমান বছরে তা আরও বাড়বে । ব্যাঙ্কের বর্তমান গ্রাহক ১২০০০ এবং সদস্য সংখ্যা ৭০০০ হাজার ছাড়িয়েছে । সম্পূর্ন ভাবে মহিলাদের দ্বারা পরিচালিত ব্যাঙ্কের একমাত্র শাখা সিটি সেন্টারের দফ্তরটি পুরোপুরি কম্পুটারাইজড ও শীততাপ নিয়ন্ত্রিত । বর্ধিত গ্রাহক সংখ্যার দিকে নজর দিয়ে, পরিচালন সমিতি খুব শীঘ্রই ব্যাঙ্কের অন্য একটি শাখা খুলতে চলেছে বলে জানালেন ব্যাঙ্ক চেয়ারম্যান বাণী চক্রবর্তী । তিনি জানালেন যে দুর্গাপুর সহ অন্ডাল থেকে বুদবুদ পর্যন্ত অঞ্চলে নারীদের জীবন-জীবিকা উন্নয়নে ব্যাঙ্ক অত্যন্ত গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে চলেছে এবং এই ভূমিকা আরও প্রসারিত করার জন্য পরিচালন সমিতি দৃঢ় প্রতিজ্ঞ । এ যাবৎ কাল ব্যাঙ্ক ব্যবসা- বানিজ্য ও পরিষেবা ক্ষেত্রে মহিলা উদ্যোগ গড়ে তোলার  জন্য সাড়ে চার হাজারের বেশী মহিলা কে ঋন দিয়েছে । ব্যাঙ্কের নিজস্ব স্বনির্ভর গোষ্ঠীর সংখ্যা ১৫০ ছাড়িয়েছে । একই সাথে ঋন পরিশোধের ক্ষেত্রেও বিশেষ সাফল্য দেখিয়েছে ব্যাঙ্ক ।
প্রসঙ্গতঃ,ব্যাঙ্কের পরিচালন সমিতির বিগত নির্বাচনের সময় তৃণমূল ভয়াবহ আক্রমন চালায় । কিন্তু মহিলার অতুলনীয় প্রতিরোধ করে সব কটি আসনেই বাম প্রার্থীদের জয়ী করেন । এই নির্বাচন কে ঘিরে তৃণমূলী দুষ্কৃতিরা শহীদ বিমল দাসগুপ্ত ভবনে হামলা চালায় ও  বিপ্রেন্দু  চক্রবর্তী সহ কয়েক জন পার্টি নেতা কে মিথ্যা মামলায় জড়ায় ।
কিন্তু আজ সেই বাম পরিচালিত দুর্গাপুর  মহিলা কো-অপারেটিভ ব্যাঙ্ক উৎকর্ষতায় রাজ্য সরকারের স্বীকৃতি আদায় করে নজীর গড়ল  ।



No comments:

Post a Comment