Sunday 30 April 2017

আশীষ-জব্বারের শহীদভূমি ইস্পাতনগরী সাম্প্রদায়িক মেরুকরনের চেষ্টার বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি দিয়ে রাখল ।



দুর্গাপুর,৩০ এপ্রিল – রাত পোহালেই ঐতিহাসিক মে দিবস । ইস্পাতনগরীর রাস্তায় রাস্তায় লাল ঝাণ্ডার মিছিলের চিরপরিচিত ছবি গত ছয় বছর ধরে শত অপচেষ্টা করে মুছে ফেলা যায় নি । দুর্গাপুর ইস্পাত কারখানায় কর্মরত ৩৫০০ বেশী ঠিকা শ্রমিক কে সি.আই.টি.ইউ করার ‘ অপরাধে ‘ কাজ থেকে উচ্ছেদ করা হয়েছে । পার্টি নেতৃত্ব ও কর্মীদের একের পর এক মিথ্যা মামলায় জড়ানো হয়েছে । তৃণমূলী দুষ্কৃতিদের নৃশংস হামলা শিকার হয়েছেন পার্টি নেতৃত্ব-কর্মীবৃন্দ । মহিলারাও এই হামলা থেকে রক্ষা পায় নি । দখল বা ভাঙ্গচূড় করা হয় একাধিক পার্টি-ইউনিয়ন-গন সংগঠনের অফিস । কিন্তু এত করেও রাজ্যের শাসক তৃণমূল দল ইস্পাতনগরীর বুকে লাল ঝান্ডা কে দমাতে পারে নি । ২০১১ সালের পর যখনই ‘ নির্বাচন ‘ অনুষ্ঠিত হয়েছে , তখনই লাল ঝাণ্ডা কে বেছে নিতে মানুষ ভুল করেনি । ২০১১ তৃণমূল সরকার আসার পরে পর পর দু বার দুর্গাপুর ইস্পাত কারখানায় স্হায়ী শ্রমিকদের ইউনিয়ন স্বীকৃতি নির্বাচনে জয়ী হয়েছে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন (সি.আই.টি.ইউ ) । ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে বাম,গনতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ প্রার্থীরা দুর্গাপুরের উভয় কেন্দ্রেই বিপুল ভোটে জয়ী হয় । আজ যখন কেন্দ্র ও রাজ্য উভয় সরকারের হিংস্র আক্রমনে দুর্গাপুরের শিল্পাঞ্চল বিপন্ন,বিপন্ন মানুষের রুটি-রুজি , তখন লাল ঝান্ডা উঁচিয়ে দুর্গাপুরের মানুষ পাল্টা আন্দোলন গড়ে তোলার হিম্মৎ দেখিয়েছে । গড়ে তুলেছে শক্তিশালী যৌথ আন্দোলন । শ্রমিকের খুনে-রাঙ্গা আশীষ-জব্বারের শহীদভূমি ইস্পাতনগরী জন্মলগ্ন থেকে শুরু করে বর্তমানে অ্যালয় স্টিল প্ল্যান্ট ও দুর্গাপুর ইস্পাত কারখানা বাঁচানোর  ‘ মহাকাব্যিক-লড়াই ‘ পর্যন্ত সাক্ষী রয়েছেন যে, ধর্মনিরপেক্ষতার মহান আদর্শ কে পাথেয় করেই মেহেনতী মানুষ-গনতন্ত্র প্রিয় মানুষের ঐক্য,দুর্গাপুরের মানুষ রুটি-রুজির লড়াই এর জয় ছিনিয়ে আনতে পারে । তাই রুটি-রুজির স্বার্থে সাম্প্রদায়িক-বিভেদকামী শক্তির বিরুদ্ধে কড়া অবস্হান গ্রহন করতে দুর্গাপুর দ্বিধা করে না ।
কিন্তু এরমধ্যে সারা দেশের সাথে রাজ্যে সাম্প্রদায়িক শক্তি বিনষ্ট করার জন্য হিন্দুত্ব ফ্যাসিবাদী শক্তি যে প্রয়াস নিয়েছে,রাজ্যে ফ্যাসিবাদী কায়দায় শাসন চালাতে বিশ্বাসী তৃণমূল দল সেই প্রয়াসে গোপন ও প্রকাশ্য ঠিকাদারের ভূমিকা পালন করছে । ইস্পাতনগরীতে রামনবমীর দিনে আরএসএস এর সশস্ত্র মিছিলে অনেক পরিচিত তৃণমূলীদের অংশগ্রহন , সাম্প্রদায়িক মেরুকরনে আরএসএস ও তৃণমূলের চক্রান্ত সামনে এনেছে । ইস্পাতনগরীর মানুষ সম্প্রীতি রক্ষায় দল-মত নির্বিশেষ জোট বাঁধছেন ।

 তাই,আজ বিকালে, ভারতের কমিউনিস্ট পার্টি ( মার্কসবাদী )-র দুর্গাপুর ইস্পাত জোনাল কমিটির পক্ষ থেকে ধর্মীয় মেরুকরনের বিরুদ্ধে ও জাতীয় ঐক্য,সংহতি এবং সম্প্রীতির রক্ষার জন্য বাম-গনতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ মানুষ কে এক হওয়ার আহ্বান জানিয়ে আশীষ মার্কেট থেকে আশীষ-জব্বর ভবন পর্যন্ত এক বিশাল মিছিল অনুষ্ঠিত হলে , বিপুল সংখ্যায় মানুষ মিছিলে যোগদান করেন । ঝড়-বৃষ্টি-প্রবল মেঘ গর্জন উপেক্ষা করে মিছিল অনুষ্ঠিত হয় এবং এই মিছিল ইস্পাতনগরীতে সাম্প্রদায়িক মেরুকরনের চেষ্টার বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি দেয় এবং গতকাল শিলিগুড়িতে অশোক ভট্টাচার্যের উপর তৃণমূলের হামলার বিরুদ্ধে তীব্র ধিক্কার জানায় ।






No comments:

Post a Comment