Friday 26 May 2017

অবিলম্বে উচ্ছেদ হওয়া শ্রমিকদের কাজে ফেরানো সহ একগুচ্ছ দাবীতে আই.কিউ সিটি-র কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রবল বিক্ষোভ ।



দুর্গাপুর , ২৬শে মে : আজ বিকালে , সারা ভারত কৃষক সভার শোভাপুর অঞ্চল কমিটি ও পশ্চিমবঙ্গ বস্তি উন্নয়ন কমিটি (ইস্পাতনগরী )-র যৌথ আহ্বানে          ইস্পাতনগরী-সংলগ্ন আই.কিউ সিটি-র সামনে ৬-দফা দাবীতে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয় । বিক্ষোভ-সমাবেশে উচ্ছেদ হওয়া শ্রমিক পরিবার , জমিদাতা চাষী পরিবার ও বস্তিবাসীরা যোগ দেন । সংহতি জানিয়ে সমাবেশে যোগ দেন ইস্পাত শ্রমিক ও ইস্পাতনগরীর গনতন্ত্রপ্রিয় নাগরিকবৃন্দ ।
বিগত ২০০৭ সালে বামফ্রন্ট সরকারের সময়ে তৎকালিন দুর্গাপুর-১ বিধানসভার বিধায়ক ও পঃ বঙ্গের বিদ্যুৎমন্ত্রী প্রয়াত মৃণাল ব্যানার্জীর ঐকান্তিক প্রচেষ্টায় , ১০০ একর জায়গার উপরে তিনশো বেডের হাসপাতাল সহ মেডিক্যাল কলেজ , নার্সিং ট্রেনিং কলেজ ও বিশাল আবাসন প্রকল্প নিয়ে , আই.কিউ সিটি প্রকল্পের কাজ শুরু হয় । ভিত্তিপ্রস্তর স্হাপন করেন তৎকালীন শিল্পমন্ত্রী নিরুপম সেন । শুরুতে প্রকল্পের নাম ছিল ‘ নলেজ সিটি ‘ । রাজ্য সরকার অধিগৃহীত ও দুর্গাপুর ইস্পাত কারখানার উপর ন্যস্ত এই জমিতে ১৯৬৭ সালে যুক্তফ্রন্টের সময় চাষ করার অধিকার পান স্হানীয় গ্রাম ও বস্তিবাসি । এই প্রকল্পের মধ্য দিয়ে তাদের অবস্হার উন্নতি হবে এই বিবেচনা করে স্বেচ্ছায় বিনা ক্ষতিপূরনে তারা জমির অধিকার ত্যাগ করেন । প্রকল্পের নির্মান কাজ শুরু হলে গ্রাম উন্নয়ন কমিটির মাধ্যমে জমিদাতা পরিবারের সদস্যদের নির্ম্মান কাজে শ্রমিক হিসাবে নিযুক্ত করা হয় । পরবর্তীকালে গ্রাম ও বস্তির অন্যান্য পরিবারের সদস্যরা কাজ পান । প্রকল্পের কর্তৃপক্ষ ও গ্রাম উন্নয়ন কমিটির পারস্পরিক সহযোগিতায় প্রকল্পের কাজ দ্রুত গতিতে এগোতে থাকে । কিন্তু ২০১১ সালে রাজনৈতিক পট-পরিবর্তন ঘটে । মমতা ব্যানার্জী নেতৃত্বাধীন তৃনমূল সরকার গঠিত হলে সমগ্র দুর্গাপুর শিল্পাঞ্চলের সাথে সাথে আই.কিউ সিটি প্রকল্পে কর্মরত শ্রমিকদের জীবনে কালো দিন নেমে আসে । তৃণমূলীরা কর্মরত জমিদাতা শ্রমিকদের অধিকাংশ কে কাজ থেকে উচ্ছেদ করে এবং বহিরাগতদের নিয়োগ করে নিজেরা ফুলে-ফেঁপে ওঠে । শুধু তাই নয় , হটাৎ একদিন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী উপস্হিত হয়ে পুরনো ভিত্তিপ্রস্তর সরিয়ে ২০০৭ সাল থেকে চালু হওয়া আই.কিউ সিটি প্রকল্পের পুনরায় ‘ শিলান্যাস ‘ করেন । এই সুযোগে আই.কিউ সিটি প্রকল্পের কর্তৃপক্ষ দাঁত-নখ বার করে কর্মরত শ্রমিকদের বেতন ও অন্যান্য সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করছে । প্রতিবাদ করলে জুটছে কর্তৃপক্ষের গলাধাক্কা ও তৃণমূলী দুষ্কৃতিদের রক্তচক্ষু । প্রতিকার চেয়ে পুলিশ ও প্রশাসনের দ্বারস্হ হলে সেখানে জুটছে আর এক প্রস্হ শাসানি । এই অবস্হায় এলাকার অধিবাসীদের পুঞ্জীভূত ক্ষোভের প্রকাশ ঘটল আজকের এই বিক্ষোভ সমাবেশে বলে মনে হচ্ছে ।

আজকের সমাবেশে বক্তব্য রাখেন নির্মল ভট্টাচার্য , মনোজ হাজরা ,আল্পনা চৌধুরী ও স্বপন সরকার । বক্তারা কার্যতঃ হুঁশিয়রী দিয়ে বলেন যে অবিলম্বে যদি অবস্হার পরিবর্তন না হয় তবে কর্তৃপক্ষ ও রাজ্য প্রশাসনের বিরুদ্ধে শক্তিশালী গণ-আন্দোলন গড়ে তোলা হবে । উপস্হিত ছিলেন দুর্গাপুর ( পূ্র্ব ) এর বিধায়ক সন্তোষ দেবরায় , সুবীর সেনগুপ্ত , বিশ্বরূপ ব্যানার্জী প্রমূখ । প্রবল ঝড়-বৃষ্টিতে বিক্ষোভ-সমাবেশের শেষ পর্বে ব্যাঘাত ঘটে । বিক্ষোভ-সমাবেশে চলাকালীন  এক প্রতিনিধি দল গিয়ে আই.কিউ সিটি প্রকল্পের কর্তৃপক্ষের কাছে দাবী-সম্বলিত স্মারকলিপি জমা দেন ।





No comments:

Post a Comment