Monday 8 May 2017

কর্তৃপক্ষের অবহেলায় চরম জল-সংকটের মধ্যে ইস্পাতনগরীতে তৃণমূলী দুষ্কৃতিদের ভয়াবহ সন্ত্রাস ।



দুর্গাপুর,৮ই মে : গতকাল সকাল ১১-৪০ নাগাদ  ইস্পাতনগরীর নগর প্রশাসনিক কেন্দ্রে ইস্পাত কর্তৃপক্ষের সাথে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন (সিআইটিইউ) – আইএনটিইউসি- আইএনটিটিইউসি এর  ইস্পাতনগরীতে চরম জল-সংকটের সমাধান সূত্র খুঁজতে বৈঠক চলার সময় , জনা ষাটেক তৃণমূলী দুষ্কৃতি ভয়াবহ আক্রমন চালায় ।এই আক্রমনে সিআইটিইউ এর নেতা বাবুরাম শর্মা ও ইস্পাতনগরীর নগর প্রশাসনের জেনারেল ম্যানেজার গৌতম সাহা গুরুতর ভাবে আহত হয়েছেন । তাদের দুর্গাপুর ইস্পাত কারখানার মেইন হাসপাতালে ভর্তি করা হয় ।উপস্হিত অন্যান্য ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দরাও আক্রান্ত হয়েছেন । সিআইএসএফ এর কড়া সুরক্ষা বলয়ে ঘেরা ইস্পাতনগরীর নগর প্রশাসনিক ভবন ( টি.এ.বিল্ডিং ) এর মধ্যে ঢুকে কি ভাবে তৃণমূলী দুষ্কৃতিরা এই ভয়াবহ আক্রমন চালাতে পারল , তা নিয়ে প্রশ্ন উঠেছে । প্রসংগত,গত ২০১১ সালের পরে দুর্গাপুর ইস্পাত কারখানার ভেতরে ও বাইরে এবং ইস্পাতনগরীতে বারে বারে সিপিআই(এম),  সিআইটিইউ ও বামপন্হী গন-সংগঠনের নেতা-কর্মীদের উপর তৃণমূলী দুষ্কৃতিরা বারংবার নৃশংস  আক্রমন চালিয়েছে , আক্রমন শানিয়েছে আশীষ-জব্বর ভবন,ইউনিয়ন দফ্তর সহ অন্যান্য বামপন্হী গন-সংগঠনের দফ্তরে । সিআইটিইউ করার অপরাধে দুর্গাপুর ইস্পাত কারখানা থেকে ৩৫০০ এর বেশী ঠিকা শ্রমিককে কাজের থেকে উচ্ছেদ করা হয় । ইস্পাত কর্তৃপক্ষের ‘ রহস্যময়’ নীরবতা ও পুলিশ প্রশাসনের ‘দলদাস’ এর মত আচরন তৃণমূলী দুষ্কৃতিদের ইন্ধন জোগাচ্ছে বলে  অভিযোগ উঠেছে । দুর্গাপুর ( পূর্ব ) এর বিধায়ক সন্তোষ দেবরায় অভিযোগ করেছেন যে জনগনের সমস্যা সমাধানের বদলে তৃণমূল জল নিয়ে রাজনীতি করছে । গতকালের আক্রমনের তীব্র নিন্দা করে তিনি অবিলম্বে দোষীদের গ্রেফ্তার ও ইস্পাত কর্তৃপক্ষ কে দোষীদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্হা গ্রহনের দাবী জানিয়েছেন । গতকালই আহতদের দেখতে তিনি হাসপাতালে যান ।
এদিকে আজ এক সাংবাদিক সম্মেলনে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন (সিআইটিইউ) এর পক্ষ থেকে গতকালের আক্রমনের তীব্র নিন্দা করে অবিলম্বে দোষীদের গ্রেফ্তার ও ইস্পাত কর্তৃপক্ষ কে দোষীদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্হা গ্রহনের দাবী জানানো হয় । এই দাবীতে ও জলসরবরাহ সহ ইস্পাতনগরীর সমস্ত ধরনের পরিকাঠামোর যথার্থ উন্নতির দাবীতে, ইউনিয়নের পক্ষ থেকে আগামী কাল দুর্গাপুর ইস্পাত কারখানার ইডি( ওয়ার্কস ) এর কাছে বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে । অন্যদিকে, ইস্পাতনগরীতে চরম জল-সংকটের জন্য ইউনিয়নের পক্ষ থেকে গভীর উদ্বেগ প্রকাশ করে , অবিলম্বে সেলের বিশেষজ্ঞ সংস্হা ‘সেট’ এর প্রস্তাব কার্যকর করার দাবী জানানো হয়েছে । প্রায় ৬০ বছরের পুরানো ইস্পাতনগরীর জল ও বিদ্যুৎ ব্যবস্হার হাল ফেরাতে , ১৪ কোটি টাকা ব্যয়ের ‘সেট’ এর আধুনিকীকরনের প্রস্তাব ইস্পাত কর্তৃপক্ষ হিমঘরে পাঠিয়ে দেওয়ার জন্য আজকের ইস্পাতনগরীতে  এই চরম জল-সংকট তৈরি হয়েছে । প্রচন্ড গরমে, গত চার দিন ধরে ইস্পাতনগরী প্রায় জলশূন্য । গতমাসেও ইস্পাতনগরীর এস.এন.ব্যানার্জী রোডে অধিবাসীরা একই সমস্যার মুখে পড়েন । দূষিত জল পান করে অনেকে অসুস্হ হয়ে পরেন , হাসপাতালে ভর্তি করতে হয় । এ দিনের সাংবাদিক সম্মেলনে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন (সিআইটিইউ) এর পক্ষ থেকে আরও দাবী করা হয় যে বার বার ইস্পাত কর্তৃপক্ষ কে উপযুক্ত তথ্য সহ জল সররবরাহ ব্যবস্হা জরাজীর্ণ হয়ে যাওয়ার কথা আগাম জানালেও কোনও ব্যবস্হা নেওয়া হয় নি । যদি নেওয়া হত এবং বিকল্প ব্যবসহা করা হোত , তাহলে এই বিপত্তি ঘটত না। একই সাথে ইস্পাতনগরীর জল সরবরাহ ব্যবস্হার যথার্থ উন্নতির জন্য ইস্পাত কর্তৃপক্ষ,অন্যান্য শিল্প সংস্হা , দুর্গাপুর মিউনিসিপ্যালিটি কর্পোরেশন ও রাজ্য সরকারের মধ্যে সমন্বয় এবং দামোর নদ,ফিডার ক্যানেল ও ক্যাচমেন্টের সংস্কারের দাবী জানানো হয়েছে ।

ইস্পাতনগরীর জল সরবরাহকারী ৩০ ইঞ্চির পাইপটি বিকল হয়েছে । বিকল্প হিসাবে ২০ ইঞ্চির পাইপ দিয়ে জল সরবরাহ করা হচ্ছিল । কিন্তু সেটিও বার বার ফেটে যাওয়া জল সরবরাহে বিপত্তি ঘটেছে । একমাত্র ২৭ ইঞ্চির পাইপটি দিয়ে ইস্পাতনগরীর সীমিত অঞ্চলে জল সরবরাহ করা হচ্ছে । ইস্পাত কর্তৃপক্ষ জলের ট্যাঙ্ক্যার পাঠিয়ে পরিস্হিতিত সামাল দেওয়ার চেষ্টা করলেও,তা প্রয়োজনের তুলনায় নিতান্তই কম । দুর্গাপুর মিউনিসিপ্যালিটি কর্পোরেশনও কিছু ব্যবস্হা নিলেও তা চাহিদার তুলনায় নিতান্তই অপ্রতুল বলে অভিযোগ উঠেছে । ২০ ইঞ্চির পাইপ মেরামতি শেষ হলে জল সরবরাহ ব্যবস্হার খানিক টা উন্নতি  হওয়ার আশা আছে । 

No comments:

Post a Comment