Saturday 10 February 2018

লক্ষ লক্ষ নিপীড়িত মানুষের মনের ভাষায় কথা বলা শিখতে মার্কসবাদ আত্মস্হ করতে হবে : জ্যোতি বসু স্হায়ী শিক্ষা কেন্দ্র উদ্বোধনে নেতৃবৃন্দ ।




দুর্গাপুর,১০ই ফেব্রুঃআজ ইস্পাতনগরীর আশিষ-জব্বার ভবনে পার্টির দুর্গাপুর ইস্পাত ৩-নং এরিয়া কমিটির উদ্যোগে জ্যোতি বসু স্হায়ী শিক্ষা কেন্দ্র উদ্বোধন করতে গিয়ে এই আহ্বান জানান পার্টির পশ্চিম বর্ধমান জেলা সম্পাদক গৌরাঙ্গ চ্যাটার্জী । তিনি বলেন লেখা-পড়ার বিমূর্ত ধারনা কে মূর্ত করাই শিক্ষার মৌলিক ধারনা । তাই আগামীদিনে এই শিক্ষাকেন্দ্র পার্টি সদস্যদের মার্কসবাদের চর্চা ও তার প্রয়োগের শিক্ষায় শিক্ষিত করার উভয় প্রচেষ্টায় সার্থক করার লক্ষ্যে কাজ করে যাবে । জেলা কমিটির সদস্য পার্থ মুখার্জী বর্তমান বিশ্বের পুঁজিবাদের ভয়াবহতা সম্পর্কে প্রখ্যাত অর্থনীতিবিদ শ্যুম্পিটার কে উদ্ধৃত করে বলেন ‘ ক্রিয়েটিভ ডেস্ট্রাকসন ‘ এর পর্যায় আজ জবলেস গ্রোথ হয়েছে জবলস গ্রোথ । পরিনামে যা হয়েছে রুথলেস গ্রোথ যার ফলে বিশ্বের শ্রমজীবি মানুষ সর্বোচ্চ নিপীড়ন-শোষনের শিকার হচ্ছেন । এই অবস্হায় একমাত্র বিকল্প সমাজতন্ত্র । এই নতুন ব্যবস্হা গড়তে হলে নিরন্তর মার্কসবাদের চর্চা ও প্রয়োগের কোন বিকল্প নেই । জেলা কমিটির সদস্য নির্মল ভট্টাচার্য  জানান কোলকাতা প্লেনামের সিদ্ধান্ত অনুসারে এই শিক্ষা কেন্দ্র গড়ে তোলা হয়েছে। প্রাথমিক ভাবে ৫০ জন পার্টি সদস্য কে মতাদর্শগত শিক্ষায় শিক্ষিত করার কাজ এই শিক্ষা কেন্দ্র করবে । পরে এরিয়ার সমস্ত পার্টি সদস্য কে ধারাবাহিক ভাবে মতাদর্শগত শিক্ষায় শিক্ষিত করার কাজ এই শিক্ষা কেন্দ্র করবে ।এছাড়াও বক্তব্য রেখেছেন সন্তোষ দেবরায় , রথীন রায় ও কাজল চ্যাটার্জী ।
 এই উপলক্ষ্যে জ্যোতি বসুর সংগ্রামী জীবনের বিভিন্ন দিক নিয়ে চিত্র প্রদর্শনির ও মার্কসীয় সাহিত্যের বিভিন্ন বই বিক্রীর আয়োজন করা হয় । 
















No comments:

Post a Comment