Thursday 22 February 2018

অ্যালয় স্টিল প্ল্যান্ট বিক্রির জন্য গ্লোবাল টেণ্ডারের আহ্বান : প্রতিবাদে দুর্গাপুরে ইস্পাত শ্রমিকদের প্রবল বিক্ষোভ চলছে ।




দুর্গাপুর,২২শে ফেব্রুঃ –  সংবাদপত্রে অ্যালয় স্টিল প্ল্যান্ট বিক্রির জন্য গ্লোবাল টেণ্ডারের ( এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট ) খবর প্রকাশিত হতেই দুর্গাপুরে উত্তেজনার পারদ চড়তে শুরু করেছে । বিগত দেড় বছরে বেশী সময় ধরে রাষ্ট্রায়ত্ব ইস্পাত উৎপাদক সংস্হা সেইলের বিশেষ ইস্পাত উৎপাদনকারী অ্যালয় স্টিল প্ল্যান্ট বিক্রির ( স্ট্র্যাটেজিক ডিসইনভেষ্টমেন্ট ) চেষ্টার বিরুদ্ধে ট্রেড ইউনিয়ন সমূহের যৌথ মঞ্চ লাগাতার লড়াই চালিয়ে যাচ্ছে । পাশে দাঁড়িয়েছেন দুর্গাপুর ( পূর্ব ) এর সি.পি.আই.( এম ) বিধায়ক সন্তোষ দেবরায়। প্রসংগত বিক্রির তালিকায় ছিল রাষ্ট্রায়ত্ব ইস্পাত উৎপাদক সংস্হা সেইলের বিশেষ ইস্পাত উৎপাদনকারী সালেম ( তামিলনাড়ু ) ও ভদ্রাবতী ( কর্নাটক ) স্টিল প্ল্যান্ট । কিন্তু প্রবল শ্রমিক আন্দোলনের চাপে সংশ্লিষ্ট রাজ্য সরকার গুলি বেসরকারীকরনের তীব্র বিরোধিতা করতে বাধ্য হয় । বেগতিক দেখে মোদি সরকার পিছিয়ে আসতে বাধ্য হয় । কেবল মাত্র অ্যালয় স্টিল প্ল্যান্ট বিক্রির জন্য গ্লোবাল টেণ্ডারের ( এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট ) আহ্বান করা হয়েছে । এখানেই প্রশ্ন উঠছে পঃ বঙ্গ সরকারের ভূমিকা নিয়ে । ইতিমধ্যে দুর্গাপুর ( পূর্ব ) এর সি.পি.আই.( এম ) বিধায়ক সন্তোষ দেবরায় ও রাজ্যে বাম পরিষদীয় দলনেতা সূজন চক্রবর্তী মুখ্যমন্ত্রী কে চিঠি দিয়ে হস্তক্ষেপের দাবি জানালেও কোন ফল হয় নি । ফলে দুর্গাপুরের মানুষের মনে কেন্দ্রের ভূমিকার সাথে সাথে রাজ্য সরকারের ভূমিকা নিয়ে সন্দেহ জেগেছে । যদিও অ্যালয় স্টিল প্ল্যান্টের তৃণমূল পরিচালিত শ্রমিক সংগঠনের একাংশ যৌথ আন্দোলনে সাম্প্রতিক কালে অংশ নিচ্ছেন ।
 টেণ্ডারের খবর প্রকাশিত হতেই যৌথ মোর্চার পক্ষে অ্যালয় স্টিল প্ল্যান্টের মেইন গেটে বিক্ষোভ প্রদর্শন এর ডাক দেওয়া হয় । অ্যালয় স্টিল প্ল্যান্টের শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন । সাথে যোগ দেন দুর্গাপুর  ইস্পাতে শ্রমিকরা । এর ফলে অ্যালয় স্টিল প্ল্যান্টের প্রবেশের রাস্তা অবরুদ্ধ হয়ে যায় । অবরুদ্ধ হয়ে যায় গুরুত্বপূর্ন শহীদ সূর্য সেন সরনী । আটকে পড়েন ইস্পাত আধিকারিকরা । যানবাহন চলাচল বন্ধ হয়ে যায় । সকাল সাড়ে দশটা নাগাদ বিক্ষোভ প্রদর্শন শেষ হলে যান চলাচল স্বাভাবিক হয় । অ্যালয় স্টিল প্ল্যান্টের বিক্রি রুখতে রাজ্য সরকারের হস্তক্ষেপের দাবী জানিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে যৌথ মঞ্চের পক্ষ থেকে চিঠি পাঠানো হয় । অবিলম্বে অ্যালয় স্টিল প্ল্যান্ট বিক্রির জন্য গ্লোবাল টেণ্ডারের ( এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট ) প্রত্যাহারের দাবী জানিয়ে কেন্দ্রীয় ইস্পাত মন্ত্রী ও ইস্পাত সচিব এবং সেইল এর চেয়ারম্যানের কাছেও যৌথ মঞ্চের পক্ষ থেকে চিঠি পাঠানো হয় ।
এদিকে অবিলম্বে অ্যালয় স্টিল প্ল্যান্ট বিক্রির জন্য গ্লোবাল টেণ্ডারের ( এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট ) প্রত্যাহার , বিক্রি রুখতে রাজ্য সরকারের হস্তক্ষেপ এবং অ্যালয় স্টিল প্ল্যান্ট ও দুর্গাপুর  ইস্পাত কারখানার আধুনিকিরন-সম্প্রসারনের জন্য সেইল কে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের দাবি জানিয়ে যৌথ মঞ্চের ডাকে গত তিন দিন ধরে অ্যালয় স্টিল প্ল্যান্টের শ্রমিকরা বিক্ষোভ দেখাচ্ছেন । একই দাবিতে সি.আই.টি.ইউ-এ.আই.টি.ইউ.সি-এ.ই.ইউ.টি.ইউ.সি এর যৌথ আহ্বানে আজ দুর্গাপুর ইস্পাত কারখানায় শ্রমিকারাও দুর্গাপুর  ইস্পাত কারখানার অভ্যন্তরে বিক্ষোভ দেখিয়েছেন ।





No comments:

Post a Comment