Sunday 4 February 2018

প্রয়াত পার্টি সদস্য অজয় দাসের স্মরণসভা ।




দুর্গাপুর,৪ঠা ফেব্রুঃ : আজ বেনাচিতি অঞ্চলের সুভাষপল্লীতে অনুষ্ঠিত হল প্রয়াত পার্টি সদস্য অজয় দাসের স্মরণসভা । গত ১৪ই জানুঃ তিনি প্রয়াত হয়েছেন । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৪ । তাঁর একমাত্র কন্যা,৯০-রোর্দ্ধ মা,দাদা-দিদি-বোন বর্তমান ।
প্রয়াত পার্টি সদস্য অজয় দাসের আদি বাড়ী আসামের পাণ্ডু শহরে । ১৯৬২ সালে বাবার হাত ধরে দুর্গাপুরে আসেন । বাবা ছিলেন ক্ষুদ্র ব্যবসায়ী । পরিবারের তীব্র আর্থিক অনটনের জন্য  অজয় দাসের প্রথাগত শিক্ষা খুব বেশী দুর এগোয় নি ।এই সময়ে বেনাচিতির রাধাকৃষ্ণ পল্লী ( জলখাবার গলি ) তে বসবাসের সময়ে পার্টি সমর্থক ও দরদীদের সংশ্পর্ষে আসেন ও পার্টি-দরদী হয়ে ওঠেন । ১৯৭১ সালে তিনি দুর্গাপুর ইস্পাত কারখানায় ঠিকা শ্রমিক হিসাবে কাজ যোগদান করেন ও ঠিকা শ্রমিকদের সংগঠন ইউ.সি.ডব্লু.ইউ এর আগুসারি কর্মী হিসাবে পরিনত হয়েছিলেন । এই অপরাধে ১৯৭৪ সালে ৭০০ জন ঠিকাশ্রমিক সাথে তিনিও কাজের জায়গা থেকে উচ্ছেদ হয়েছিলেন । ১৯৭৬ সালে কাজ ফিরে পান । ১৯৯১ সালে স্হায়ী শ্রমিক হিসাবে দুর্গাপুর ইস্পাত কারখানার ব্লাষ্ট ফার্ণেসে বিভাগে কাজে যোগ দেন ও ২০১৪ সালে অবসর গ্রহন করেন ।
যুব ফ্রন্টের মাধ্যমে ১৯৮২ সালে পার্টি সভ্যপদ লাভ করেন । বেনাচিতি অঞ্চলে যুব সংগঠন গড়ে তোলার ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছিলেন । পরবর্তীকালে বেনাচিতি অঞ্চলে সি.আই.টি.ইউ অনুমোদিত রিক্সা ও ভ্যানচালক ইউনিয়নের অন্যতম সংগঠক হয়ে উঠেছিলেন । পার্টির লোক্যাল ও জোনাল কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করেছিলেন । মৃত্যুকালে তিনি পার্টির দুর্গাপুর পশ্চিম-১ এরিয়া কমিটির ১৭-নং শাখার সদস্য ছিলেন । ৭০-এর দশকে আধা-ফ্যাসিাদী সন্ত্রাস এর সময় শারীরিক ভাবে আক্রান্ত হয়েছিলেন । মিথ্যা মামলায় জেলে যেতে হয় । ২০১৬ সালে নির্বাচনে ভোট-লুঠ রুখতে গিয়ে তৃণমূলীদের হাতে আক্রন্ত হয়েছিলেন । কিন্তু পার্টি-অন্ত প্রান প্রয়াত অজয় দাস সন্ত্রাসের মধ্যেও পার্টির কাজে ছিলেন অবিচলিত । যেমন ছিলেন গরীব মানুষের খুব কাছের মনুষ । বেনাচিতি অঞ্চল জুড়ে  পার্টির প্রচার করতেন । শ্লোগান দেওয়া থেকে গণ সংগীত গেয়ে মানুষ কে উদ্বুদ্ধ করা – সব কাজেই তিনি আগুয়ান ছিলেন । ছিল মানুষের সাথে নিবির যোগাযোগ ।
আজ তার স্মরণসভায় ভীড় উপচে পড়ে । সভার শুরুতে তাঁর প্রতিকৃতিতে মাল্যদান করেন পার্টির পশ্চিম বর্ধমান জেলার সম্পাদক গৌরাঙ্গ চ্যাটার্জী,মহাদেব পাল,মহাব্রত কুন্ডু , সন্তোষ দেবরায় , বিপ্রেন্দু চক্রবর্তী , পার্থ মুখার্জী , পঙ্কজ রায় সরকার , সুবীর সেনগুপ্ত, শ্যামা ঘোষ ও প্রয়াত অজয় দাস এর পরিবারের পক্ষ থেকে তাঁর ভাইপো তন্ময় দাস সহ অন্যান্য নেতৃবৃন্দ ও অসংখ্য মানুষ । শোকপ্রস্তাব উথ্থাপন করেন আশিষ সিংহরায় । স্মরণসভায় নেতৃবৃ্ন্দের পক্ষ থেকে প্রয়াত অজয় দাস এর জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয় ।













No comments:

Post a Comment