Monday 19 December 2016

অ্যালয় স্টিল প্ল্যান্ট – দুর্গাপুর স্টিল প্ল্যান্ট – দুর্গাপুর কেমিক্যালস বাঁচাতে দুর্গাপুরের ইস্পাত শ্রমিকরা একটানা লড়াই চালিয়ে যাচ্ছে ।



দুর্গাপুর,১৯শে ডিসেঃ – গত ১৫ই ফেব্রুঃ , দুর্গাপুর স্টিল প্ল্যান্টের সাথে অ্যালয় স্টিল প্ল্যান্টের ,’মার্জার’ এর ঘোষনার সাথে সাথে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন সহ দুর্গাপুর ইস্পাত ট্রেড ইউনিয়ন সমন্বয় কমিটির ( সি.আই.টি.ইউ) ও অন্যান্য গণসংগঠনের পক্ষ থেকে যৌথভাবে ইস্পাতনগরী সহ সংলগ্ন গ্রামাঞ্চল ও বস্তি গুলিতে লাগাতার প্রচার-মিছিল-পদযাত্রার মধ্য দিয়ে   দুর্গাপুর বাঁচানো তথা রাজ্যের অর্থনীতি রুগ্ন হওয়ার থেকে বাঁচানো ও রুটি-রুজি রক্ষার জন্য অ্যালয় স্টিল প্ল্যান্ট বাঁচানোর সাথে সাথে দুর্গাপুর স্টিল প্ল্যান্ট – দুর্গাপুর কেমিক্যালস,রাষ্ট্রায়ত্ব শিল্প ,শিল্প বাঁচাতে আন্দোলন গড়ে তোলা হয় এবং যৌথ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয় । ইতিমধ্যে গত ২৯ নভেঃ সেইল ( স্টিল অথরিটি অফ ইন্ডিয়া ) এর পক্ষ থেকে চিঠি দিয়ে ন্যাশ্যানল স্টক এক্সচেঞ্জ ও মুম্বাই স্টক এক্সচেঞ্জ কে অ্যালয় স্টিল প্ল্যান্ট সহ সালেম ও ভদ্রাবতী স্টিল কে ,’স্ট্র্যাটেজিক ডিসইনভেষ্টমেন্ট’ বা বেসরকারীকরন  করতে চেয়ে মোদি সরকারের মন্ত্রীসভার সিদ্ধান্ত জানিয়ে ঐ কারখানাগুলিকে নিলামে চড়ানোর কথা বলে । এই চিঠি প্রকাশ্যে আসতেই অ্যালয় স্টিল প্ল্যান্ট ও  দুর্গাপুর স্টিল প্ল্যান্টে শ্রমিক বিক্ষোভ ছড়িয়ে পড়ে এবং ৩০শে নভেঃ আই.এন.টি.ইউ.সি যৌথ আন্দোলন যোগ দেয় । পরে গত ১৭ই ডিসেঃ সি.আই.টি.ইউ- আই.এন.টি.ইউ.সি-এ.আই.টি.ইউ.সি- টি.ইউ.সি.সি-ইউ.টি.ইউ.সি এর  বৈঠকে যৌথ আন্দোলনের কর্মসূচী ঠিক হয় এবং আগামী ২২ ডিসেঃ ইস্পাতনগরীতে যৌথ কনভেনশন এর ডাক দেওয়া ।
 এদিকে, গতকাল ইস্পাতনগরীতে দুর্গাপুর ইস্পাত ট্রেড ইউনিয়ন সমন্বয় কমিটির ( সি.আই.টি.ইউ) এর ডাকে তিনটি বিশাল মিছিল হয় এবং আজ দুপুর থেকে বিকাল পর্যন্ত সিটি সেন্টার বাস টার্মিনাসে প্রচার কর্মসূচি অনুষ্ঠিত হয় । দুর্গাপুর বাঁচানো তথা রাজ্যের অর্থনীতি রুগ্ন হওয়ার থেকে বাঁচানো ও রুটি-রুজি রক্ষার জন্য অ্যালয় স্টিল প্ল্যান্ট – দুর্গাপুর স্টিল প্ল্যান্ট – দুর্গাপুর কেমিক্যালস বাঁচাও এবং উচ্ছেদ হওয়া ঠিকা শ্রমিক দের পূনর্বহালের দাবী সম্বলিত অ্যাপ্রন পরিহিত ইস্পাত শ্রমিকরা ( স্হায়ী ও ঠিকা )  বিভিন্ন জেলার বাসযাত্রী-দোকানদার-পথচারী-পরিবহন শ্রমিকদের কাছে ৪০০০ লিফলেট বিলি করে । প্রচার সভায় বক্তব্য রেখেছেন বিজয় সাহা,কবিরঞ্জন দাসগুপ্ত,ললিত মিশ্র,নিমাই ঘোষ,আশীষতরু চক্রবর্তী ও দুর্গাপুর ( পূর্ব ) এর সি.পি.আই.(এম) বিধায়ক সন্তোষ দেবরায় । সভাপতিত্ব করেন কবিরঞ্জন দাসগুপ্ত ।


















No comments:

Post a Comment