Sunday 4 December 2016

অ্যালয় স্টিল প্ল্যান্ট ও ইস্পাতনগরীর বেসরকারীকরনের অপচেষ্টার বিরুদ্ধে ইস্পাতনগরীতে বিশাল পদযাত্রা ।



দুর্গাপুর , ৪ঠা ডিসেঃ – শিল্পনগরী দুর্গাপুর বিপন্ন । ৬টি রাষ্ট্রায়ত্ব কারখানা এবং ১৬টি বেসরকারী কারখানা বন্ধ হয়ে গেছে । রাজ্য সরকার দুর্গাপুর কেমিক্যালস বিক্রী করার সিদ্ধান্ত নিয়েছে । কেন্দ্রীয় সরকার রাষ্ট্রায়ত্ব ইস্পাত উৎপাদক সংস্হা  সেইল ( স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড ) এর বিশ্বখ্যাত অ্যালয় স্টিল প্ল্যান্ট সহ সালেম ও ভদ্রাবতী স্টিল প্ল্যান্টকে বিক্রী করার সিদ্ধান্ত জানিয়েছে । বিক্রী না হলে বন্ধ করার দিকে যেতে পারে কেন্দ্রীয় সরকার ।  সংবাদ মাধ্যমে ও সেইলের ওয়েবসাইটের  প্রকাশিত তথ্য অনুসারে দুর্গাপুর ইস্পাতনগরী সহ সেইলের সমস্ত টাউনশীপ বেসরকারীকরন করা হবে । রাজ্য সরকারের মালিকানাধীন বিদ্যুৎ-উৎপাদক সংস্হা ডিপিএল ধুঁকছে । সম্পূর্ন বৈমাত্রিসূলভ আচরন করে সেইল তার ইন্টিগ্রেটেড স্টিল প্ল্যান্ট গুলির মধ্যে দুর্গাপুর স্টিল প্ল্যান্ট ( ডি.এস.পি ) এ কম বিনিয়োগ করেছে । অথচ উৎপাদন ও মুনাফা করার দিক থেকে  দুর্গাপুর স্টিল প্ল্যান্ট ২য় স্হানে পৌঁছায় । অন্য দিকে অ্যালয় স্টিল প্ল্যান্ট বিক্রী বা বন্ধ হলে , দুর্গাপুর স্টিল প্ল্যান্ট ( ডি.এস.পি ) এর একই পরিনতি হওয়ার আশংকায় দিন গুনছে দুর্গাপুর । ইতিমধ্যে দুর্গাপুর ( পূর্ব ) এর সি.পি.আই.(এম) বিধায়ক সন্তোষ দেবরায় অ্যালয় স্টিল প্ল্যান্টের বিষয়ে হস্তক্ষেপ চেয়ে মুখ্যমন্ত্রী কে তিন টি চিঠি দিয়েছেন ।
২০১১ সালে রাজ্যে রাজনৈতিক পালাবদলের পরে , সি.আই.টি.ইউ করার অপরাধে দুর্গাপুর স্টিল প্ল্যান্ট থেকে ৫০০ জন মহিলা শ্রমিক সহ ৩৫০০ এর বেশী ঠিকা শ্রমিক উচ্ছেদ করেছে ক্ষমতাশীন দল। অবর্ণনীয় কষ্টের মধ্যে দিন কাটছে এই সব শ্রমিক পরিবার গুলি , অনেক শ্রমিক মারা গেছেন । পার্টি ও বিভিন্ন গন-সংগঠন ধারাবাহিকভাবে শাসকদলের সন্ত্রাসের শিকার হচ্ছে ।  সারা রাজ্য জুড়ে সাম্প্রদায়িক শক্তির উথ্থানের বিরুদ্ধে ইস্পাতনগরীতে সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে ধারাবাহিক প্রচার চলছে ।
শিল্প বাঁচাও,রাষ্ট্রায়ত্ব শিল্প বাঁচাও, অ্যালয় স্টিল প্ল্যান্ট ও ইস্পাতনগরীর বেসরকারীকরনের অপচেষ্টার বিরুদ্ধে যৌথ আন্দোলন গড়ে তোলো , সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে সমস্ত মানুষ এক হও , আমাদের প্রিয় শহর দুর্গাপুর বাঁচাও – এই দাবীতে দুর্গাপুর ইস্পাত ট্রেড ইউনিয়ন সমম্বয় কমিটি ( সি.আই.টি.ইউ ) ও অন্যান্য  গনসংগঠন লাগাতার ভাবে যৌথ আন্দোলন করছে । গত ২০শে নভেঃ এই দাবীতে ইস্পাতনগরীর এ-জোন ও সংলগ্ন গ্রামঞ্চলে আরেকটি সুবিশাল পদযাত্রা কমলপুর থেকে ট্রাঙ্ক রোড দীর্ঘ ১১ কিমি পথ অতিক্রম করে । এই দাবী গুলির সমর্থনে দুর্গাপুর ইস্পাত ট্রেড ইউনিয়ন সমম্বয় কমিটি ( সি.আই.টি.ইউ ) ও অন্যান্য  গনসংগঠন  যৌথ আহ্বানে আজ সকাল ৮ টা সময় সেইল আবাসন অঞ্চল থেকে সি-জোন ও সেপকো টাউনশীপ হয়ে ইস্পাতনগরীর বি-জোনের তিলক ময়দান পর্যন্ত ১৪ কিমি ব্যাপী এক ঐতিহাসিক বিশাল বর্ণাঢ্য পদযাত্রায় আবার উদ্বেলিত হল দুর্গাপুরের ইস্পাতনগরী ।
মিছিলে উপস্হিত ছিলেন সি.আই.টি.ইউ এর বর্ধমান জেলার সভাপতি বিনয়েন্দ্রকিশোর চক্রবর্তী , দুর্গাপুর ( পূর্ব ) এর সি.পি.আই.(এম) বিধায়ক সন্তোষ দেবরায়,নির্মল ভট্টাচার্য , সুবীর সেনগুপ্ত , বিশ্বরূপ ব্যানার্জী,মলয় ভট্টাচার্য , বিজয় সাহা সহ অন্যান্য নেতৃবৃন্দ ।
এই দাবী গুলির সমর্থনে দুর্গাপুর ইস্পাত ট্রেড ইউনিয়ন সমম্বয় কমিটি ( সি.আই.টি.ইউ ) ও অন্যান্য  গনসংগঠন  যৌথ আহ্বানে আগামী ৭ই ডিসেঃ দুর্গাপুর স্টিল প্ল্যান্টে-অ্যালয় স্টিল প্ল্যান্টের সি.ই.ও এর কাছে বিক্ষোভ প্রদর্শনের জন্য অ্যালয় স্টিল প্ল্যান্টের গেটে বিশাল জমায়েতের ডাক দেওয়া হয়েছে । আই.এন.টি.ইউ.সি ও এই জমায়েতে যোগ দেবে বলে জানিয়েছে ।



































No comments:

Post a Comment