Tuesday 18 July 2017

জান কবুল তবুও কারখানার বেসরকারীকরন হতে দেব না - ইস্পাত শ্রমিকদের অঙ্গীকার ।




দুর্গাপুর , ১৮ই জুলাই : আজ দুপুরে অ্যালয় স্টিল প্ল্যান্টের প্রশাসনিক ভবনের সামনে কারখানা থেকে মিছিল করে ইস্পাত শ্রমিকরা এসে এক বিশাল গণ-বিক্ষোভে যোগ দিয়ে সোচ্চারে এই কথা  জানিয়ে দিলেন অ্যালয় স্টিলের শ্রমিকরা ।  সংহতি জানাতে উপস্হিত ছিলেন পাশের দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিকরা ।

‘মহা রত্ন ‘ রাষ্ট্রায়ত্ব ইস্পাত উৎপাদক সংস্হা সেইল এর মহামূল্যবান বিশেষ ইস্পাত উৎপাদক কারখানা - অ্যালয় স্টিল প্ল্যান্ট ( দুর্গাপুর ) , সালেম ( তামিলনাড়ু ) ও ভদ্রাবতী  স্টিল প্ল্যান্ট ( কর্নাটক ) কে মোদি সরকার ‘স্ট্র্যাটেজিক সেল ‘ এর গালভরা বুলির আড়ালে বেসরকারীকরন করতে চাইছে এর বিরুদ্ধে সেইলের শ্রমিকরা ঐক্যবদ্ধ লড়াই গড়ে তুলেছে । এপ্রিল মাসের ১১ তারিখে তিন টি কারখানায় সর্বাত্মক ধর্মঘট হয় । সংহতি জানিয়ে ঐ দিন সেইলের সর্বত্র শ্রমিক-কর্মচারীরা দু ঘন্টার কর্মবিরতি পালন করেন ।

অ্যালয় স্টিল প্ল্যান্ট এর বেসরকারীকরনের বিরুদ্ধে শ্রমিকরা গত দেড় বছর ধরে লাগাতার লড়াই চালিয়ে আসছে । সব কটি ট্রেড ইউনিয়ন ( তৃণমূল ও বি.এম.এস যোগ দেয় নি ) মিলে গড়ে তুলেছে যৌথ মঞ্চ । প্রায় শতাধিক কর্মসূচিতে দুর্গাপুরের হাজার হাজার সাধারন মানুষ অ্যালয় স্টিল প্ল্যান্ট বাঁচানোর লড়াই-এ সামিল হয়েছে । কারন অ্যালয় স্টিল প্ল্যান্ট এর বেসরকারীকরন কেবল মাত্র তাৎক্ষনিক ভাবে দুর্গাপুর ইস্পাত কারখানা কে সংকটাপন্ন করবে তাই নয় , রাজ্য তথা দেশের অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলবে । কিন্তু আশ্চর্যজনক ভাবে অ্যালয় স্টিল প্ল্যান্ট এর বেসরকারীকরন বিষয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী নীরব ! দুর্গাপুর (পূর্ব ) এর সি.পি.আই.(এম ) বিধায়ক সন্তোষ দেবরায় ও রাজ্য বিধানসভার বামফ্রন্ট  পরিষদীয় দলনেতা ডঃ সুজন চক্রবর্তী মুখ্যমন্ত্রী কে চিঠি দিয়ে বেসরকারীকরন রোখার জন্য পদক্ষেপ গ্রহনের আবেদন জানালেও , মুখ্যমন্ত্রী কোন কর্ণপাত করে নি । অ্যালয় স্টিল প্ল্যান্ট এর বেসরকারীকরন এর সিদ্ধান্ত বাতিলের দাবীতে যৌথ মঞ্চ এর প্রতিনিধি দল , দুর্গাপুর (পূর্ব ) এর সি.পি.আই.(এম ) বিধায়ক সন্তোষ দেবরায় সহ কং-বাম-ডিএমকে সাংসদরা যৌথ ভাবে কেন্দ্রীয় ইস্পাত মন্ত্রীর সাথে দেখা করেন । রাজ্যসভায় সি.পি.আই.(এম ) সাংসদ তপন সেন ও ঋতব্রত ব্যানার্জী অ্যালয় স্টিল প্ল্যান্ট এর বেসরকারীকরন বাতিল করার জন্য জোড়ালো বক্তব্য রাখলেও , স্হানীয় সাংসদ তৃণমূলের ডঃ মমতাজ সংঘমিত্রা নীরব । কেন্দ্র ও রাজ্য উভয় সরকার গোটা দুর্গাপুর শিল্পাঞ্চলে কারাখানা ধ্বংসের নীতি নিয়েছে । চরম আশংকায় দুর্গাপুরের মানুষের মুখে মুখে ঘুরছ – দুর্গাপুর কি ‘ দুর্দশা-পুর ‘ হয়ে যাবে ? এই অবস্হায় ‘অ্যালয় স্টিল প্ল্যান্ট বাঁচাও – শিল্প বাঁচাও , দুর্গাপুর ইস্পাত রক্ষা করো – রক্ষা করো দুর্গাপুর ‘ এই শ্লোগান কে সামনে রেখে ট্রেড ইউনিয়ন গুলির যৌথ মঞ্চ যে শক্তিশালী গন-আন্দোলন গড়ে তুলেছিল তা আজ সমগ্র দুর্গাপুর শিল্পাঞ্চলের জীবন-জীবিকা রক্ষার আন্দোলনে পরিনত হয়েছে এবং দুর্গাপুরের মানুষের কাছে তৃণমূল ও বিজেপি কে আসামীর কাঠগড়ায় দাঁড় করিয়ে দিয়েছে ।

এদিকে , মোদি সরকার অ্যালয় স্টিল প্ল্যান্ট ( দুর্গাপুর ) , সালেম ( তামিলনাড়ু ) ও ভদ্রাবতী  স্টিল প্ল্যান্ট ( কর্নাটক ) কে বেসরকরীকরন করার লক্ষ্যে আরও একধাপ এগিয়েছে । এই লক্ষ্যে ‘প্রোটোকল ইনস্যুরেন্স সার্ভেয়ার্স এ্যান্ড লস অ্যাসেসরস ‘, ‘ লুথার এ্যান্ড লুথার ল’অফিসেস ‘ ও ‘এস.বি.আই ক্যাপিট্যাল ‘ কে যথাক্রমে অ্যাসেট ভ্যালুয়ার , লিগ্যাল অ্যাডভাইসার ও ট্র্যানজাকসান অ্যাডভাইসার নিযুক্ত করেছে । আজকে গন-বিক্ষোভ চলাকালীন যৌথমঞ্চের প্রতিনিধি দল অ্যালয় স্টিল প্ল্যান্ট এর কর্তৃপক্ষ মাধ্যমে সেইল এর চেয়ারম্যানের কাছে স্মারক লিপি পাঠান । এই স্মারক লিপি তে -  বেসরকরীকরন এর সিদ্ধান্ত বাতিল , অ্যালয় স্টিল প্ল্যান্টের সেইলের স্ট্র্যাটেজিক প্ল্যান্টের চরিত্র অক্ষুন্ন রাখা , ‘সেট’ এর প্রস্তাব অনুসারে অ্যালয় স্টিল প্ল্যান্ট এর আধুনিকীকরন , অ্যালয় স্টিল প্ল্যান্ট ও দুর্গাপুর ইস্পাত কারখানার সিনার্জি গঠনের জন্য প্রয়োজনীয় উদ্যোগ এবং অ্যালয় স্টিল প্ল্যান্ট এর  উদ্বৃত্ব জমির সদব্যবহার সহ , অ্যালয় স্টিল প্ল্যান্ট ও দুর্গাপুর ইস্পাত কারখানার সম্প্রসারন-আধুনীকিকরনের দাবী জানানো হয়ছে । তাছাড়াও বেসরকারীকরনের জন্য নিযুক্ত তিনটি এজেন্সীর কোন প্রতিনিধি কে অ্যালয় স্টিল প্ল্যান্ট এর শ্রমিকরা জীবন থাকতে কারখানায় ঢুকতে দেবে না বলে প্রতিনিধি দল অ্যালয় স্টিল প্ল্যান্ট এর কর্তৃপক্ষ কে জানিয়ে দিয়েছে । ইতিমধ্যে গোটা কারখানা জুড়ে শ্রমিকরা, বেসরকারীকরনের জন্য নিযুক্ত তিনটি এজেন্সীর  প্রতিনিধিদের গোপনে পরিদর্শন রুখতে কঠোর নজরদারি শুরু করছেন । 

সমাবেশে বক্তব্য রেখে , নেতৃবৃন্দ যে কোন অবস্হা মোকাবিলার জন্য প্রস্তুত থাকার জন্য এবং শ্রমিক ঐক্য আরও মজবুত ও  আন্দোলন কে প্রসারিত করার আহ্বান জানান ।তারা জানান,যে শোনা যাচ্ছে কেন্দ্রীয় সরকার বহুজাতিক সংস্হা আরসেলার-মিত্তাল এর হাতে অ্যালয় স্টিল প্ল্যান্ট ( দুর্গাপুর ) ও সালেম স্টিল প্ল্যান্ট ( তামিলনাড়ু ) কে তুলে দিতে চাইছে। এ ছাড়াও এসার কোম্পানী কর্তৃক সি.বি.এম ( কোল বেসড মিথেন ) গ্যাসের মূল্য আচমকা প্রতি ইউনিটে ১৬ টাকা বৃদ্ধি করায় গভীর উদ্বেগ প্রকাশ করে , নেতৃবৃন্দ  অবিলম্বে অ্যালয় স্টিল প্ল্যান্ট এর কর্তৃপক্ষ কে প্রয়োজনীয় ব্যবস্হা গ্রহনের জন্য আহ্বান জানান । সমাবেশে বক্তব্য রাখেন বিনয়েন্দ্রকিশোর চক্রবর্তী , বিকাশ ঘটক , রথীন রায় , দুর্গাপুর (পূর্ব ) এর সি.পি.আই.(এম ) বিধায়ক সন্তোষ দেবরায় , বিজয় সাহা , বিশ্বরূপ ব্যানার্জী , মনিলাল সিনহা , সুব্রত ভট্টাচার্য প্রমূখ ।












No comments:

Post a Comment