Wednesday 26 July 2017

রক্ষা কর সাম্প্রদায়িক সম্প্রীতি ও শিল্প , রক্ষা কর দুর্গাপুর – এই বার্তা জানিয়ে মহামিছিল ।



দুর্গাপুর , ২৬শে জুলাই : আজ রক্ষা কর দুর্গাপুর , দুর্গাপুরের সাম্প্রদায়িক সম্প্রীতি ও শিল্প-কলকারখানা - এই দাবীতে আজ বৃষ্টি ভেজা বিকালে মহামিছিলে পা মিলালেন বিভিন্ন সম্প্রদায়ের মানুষ সহ শ্রমজীবি মানুষ ও তাদের পরিবারের সদস্যরা। গত কয়েক দিন ধরে প্রবল বৃষ্টির মধ্যেও মহামিছিলে প্রস্তুতি চলছিল । আজও দুপুর থেকে বৃষ্টি হচ্ছিল । কিন্তু বৃষ্টির মধ্যেই  দুর্গাপুরের কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন গুলির যৌথ মোর্চার ডাকে এই মহামিছিল সিটি সেন্টার বাস স্ট্যান্ডে জেলা সি.আই.টি.ইউ দফ্তরের সামনে থেকে মিছিল শুরু হয়ে সিটি সেন্টার,সেইল আবাসন অঞ্চল হয়ে ভগৎ সিং মোড় হয়ে ইস্পাতনগরীতে প্রবেশ করে এবং চন্ডিদাস বাজারে শেষ হয় । মিছিলের থেকে সাম্প্রায়িক শক্তিগুলির বিরুদ্ধে ও সম্প্রীতি রক্ষার আহ্বান জাননোর সাথে দুর্গাপুরের বন্ধ কল-কারখানা খোলা ও চালু কারখানা বন্ধ হওয়ার বিরুদ্ধে জোরদার আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয় ।
এই মহামিছিলের উদ্দেশ্য সম্পর্ক বলতে গিয়ে শ্রমিক নেতা ও যৌথ মঞ্চের যুগ্ম-আহ্বায়ক বিনয়েন্দ্রকিশোর চক্রবর্তী জানান যে বর্তমানে দুর্গাপুর দ্বিমুখী আক্রমনের বিপদের সামনে দাঁড়িয়ে আছে । একদিকে কেন্দ্র ও রাজ্যে এর শিল্প-ধ্বংস নীতির জন্য গোটা দুর্গাপুর শিল্পাঞ্চল বিপন্ন হয়ে পড়ছে । এর বিরুদ্ধে সমস্ত কটি কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ( তৃণমূল ও বিএমএস বাদে ) এর যৌথ মঞ্চ দুর্গাপুরের শ্রমজীবি মানুষ সহ সমাজের সর্বস্তরের মানুষ কে সাথে নিয়ে ঐকবদ্ধ শক্তিশালী জন-আন্দোলন গড়ে তুলেছে । কিন্তু মানুষের দৃষ্টি ঘুরিয়ে দেওয়ার সাম্প্রদায়িক শক্তি তলে তলে চেষ্টা চালাচ্ছে । তাই শ্রমজীবি মানুষের ঐক্য বজায় রাখতে ও দুর্গাপুরের সাম্প্রদায়িক সম্প্রীতির সুমহান ঐতিহ্য বজায় রাখার জন্য ও কারখানা বাঁচাতে এই মহামিছিল দুর্গাপুর রক্ষার বৃহৎ লড়াই এর অংশ ।
দুর্গাপুর ( পূর্ব ) এর সি.পি.আই.এম বিধায়ক সন্তোষ দেবরায় জানান , রক্ষা কর সাম্প্রদায়িক সম্প্রীতি ও শিল্প , রক্ষা কর দুর্গাপুর – এই আহ্বান জানিয়ে আজকের মহামিছিলে যোগদানের জন্য আবেদন জানিয়ে শ্রমজীবি মানুষের সাথে সাথে বিভিন্ন  ধর্ম সম্প্রদায়ের মানুষ ও ধর্মগুরুদের কাছে যাওয়া হলে , তারা এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন এবং আজকের মহামিছিলে যোগদান করেছেন । তিনি আরও জানান যে আজকের মহামিছিল ‘রক্ষা কর সাম্প্রদায়িক সম্প্রীতি ও শিল্প , রক্ষা কর দুর্গাপুর ‘ – আন্দোলনের সূচনা করল । এই বিষয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলার প্রস্তুতি চলছে ।
মিছিলের পুরোভাগে ছিলেন বিনয়েন্দ্রকিশোর চক্রবর্তী , বিকাশ ঘটক, রথীন রায় সন্তোষ দেবরায়, বিপ্রেন্দু চক্রবর্তী নির্মল ভট্টাচার্য , সুবীর সেনগুপ্ত , অনীত মল্লিক ,বিশ্বরূপ ব্যানার্জী, দেবেশ চক্রবর্তী ,সহ অন্যান্য নেতৃবৃন্দ ।









No comments:

Post a Comment