Friday 11 January 2019

অনশনে দুর্গাপুর ইস্পাত কারখানার ট্রেণিরা : সংহতি জানালো সি.আই.টি.ইউ ।




দুর্গাপুর,১১ই জানুঃ : মোদি জমানারজুমলা’-  শিকার দুর্গাপুর ইস্পাত কারখানার ট্রেড অ্যাপ্রেন্টিসরা মেক ইন ইন্ডিয়া’- ধাঁচেস্কিল ইন্ডিয়া’- রঙ্গীন প্রতিশ্রুতির ফাঁদে পড়েছেন দুর্গাপুর ইস্পাত কারখানার প্রায় পাঁচ শতাধিক ট্রেড অ্যাপ্রেন্টিস শ্রম আইনের আওতার বাইরে থাকা এই ট্রেনিদের প্রশিক্ষনের নামে কারখানার শ্রমিকদের কাজ করিয়ে নিংড়ে নেওয়ার পর বছরে পরে তাদের কারখানার বাইরে বার করে দেওয়ার প্রথার নাম হলস্কিল ইন্ডিয়া এর বিরুদ্ধে স্হায়িকরন অন্যান্য দাবিতে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন দুর্গাপুর ইস্পাত কারখানার ট্রেড অ্যাপ্রেন্টিসরা এই আন্দোলনের পাশে  শুরুর থেকেই রয়েছে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ )
ইতিমধ্যে গত ৩০শে নভেঃ দুর্গাপুর হাউসে কেন্দ্রিয় ইস্পাতমন্ত্রী চৌধুরি  বীরেন্দ্র সিং এর সাথে দেখা করে স্মারকলিপি দিতে চেয়ে অপেক্ষারত দুর্গাপুর ইস্পাত কারখানার শান্তিপূর্ণভাবে আন্দোলনরত  ট্রেণিরা সি.আই.এস.এফ এর লাঠিচার্য বল-প্রয়োগের চরম লাঞ্ছনার শিকার হয়েছিলেন। বহু ট্রেণি আহত হয়েছিলেন। গুরুতর আহত তিন জন ট্রেণি কে দুর্গাপুর মহকুমা হাসপাতালে ভর্তি করতে হয়েছিল । অন্যদিকে রাজ্য প্রশাসন-পুলিশ অথবা দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষ সি.আই.এস.এফ এর এক্তিয়ারের বাইরে গিয়ে এই বেআইনী কাজের বিষয়ে এখনও কোন পদক্ষেপ নেয় নি ।
  আজ সকাল থেকে দুর্গাপুর ইস্পাত কারখানার প্রশাসনিক ভবনের সামনে স্হায়িকরন ও অন্যান্য দাবিতে অনশন ও অবস্হান করেন ট্রেণিরা । অবস্হানে যোগ দিয়ে ও সংহতি জানিয়ে বক্তব্য রাখেন দুর্গাপুর ( পূর্ব)-এর সি.পি.আই.( এম ) বিধায়ক সন্তোষ দেবরায় এবং হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ ) এর পক্ষে  প্রকাশতরু চক্রবর্তী,উজ্জ্বল গণ ও সীমন্ত চ্যাটার্জী । অনশন-অবস্হান চলাকালীন ট্রেণিরা দুর্গাপুর ইস্পাত কারখানার সি.ই.ও দফ্তরে দাবি-সম্বলিত স্মারক লিপি জমা দেন ।



No comments:

Post a Comment