Friday 22 February 2019

দেশ রক্ষার লড়াই এর সাথে রাষ্ট্রয়ত্ব কারখানা বাঁচানোর লড়াই,শ্রমিক অধিকার ও দাবি আদায়ের লড়াই সম্পর্কযুক্ত : দুর্গাপুর ইস্পাত কারখানায় প্রবল শ্রমিক বিক্ষোভ




দুর্গাপুর,২২শে ফেব্রুঃ : দেশ গড়া ও রক্ষার কাজে রাষ্ট্রায়ত্ব ইস্পাত উদ্যোগ সেইল ও আর.আই.এন.এল সহ সমগ্র রাষ্ট্রায়ত্ব ও সরকারি ক্ষেত্রের এর অনবদ্য ভূমিকা সুপরিচিত । তাই রাষ্ট্রায়ত্ব ও সরকারি ক্ষেত্র বাঁচানোর লড়াই শ্রমিক সহ দেশের সাধারন মানুষের দেশপ্রেমিক কর্তব্য । আজ দুর্গাপুর ইস্পাত কারখানার ইডি(ওয়ার্কস)-এ হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) এর ডাকে বিক্ষোভ সমাবেশে একথা জোরের সাথে জানালেন নেতৃবৃন্দ । দীর্ঘ ৩ বছর ধরে বেতন-চুক্তি বকেয়া আছে । গত এন.জে.সি.এস এর চুক্তি সত্বেও বিভিন্ন বকেয়া বিষয়ে এখনও ফয়সালা হয় নি । সব মিলিয়ে ইস্পাত কর্মিদের ভাঁড়ারে প্রাপ্তি শূন্য । অথচ আর্থিক চাপ বেড়েই চলেছে । ধারাবাহিক লড়াই-আন্দোলনের চাপে সেইল কর্তৃপক্ষ গত ২২শে ফেব্রুঃ এনজেসিএস এর মিটিং ডেকেও ১লা মার্চ পিছিয়ে দিয়েছে । উচ্ছেদ হওয়া ৩৫০০ হাজার ঠিকা শ্রমিক কে এখনও কাজে ফেরানো হয় নি । থেমে গেছে ঠিকা শ্রমিক ও ট্রেনিদের স্হায়ীকরনের প্রক্রিয়া অথবা স্হায়ী শ্রমিক-ডাক্তার-নার্স-ফার্মাসিস্ট-শিক্ষক নিয়োগের প্রক্রিয়া । অ্যালয় স্টিলের কৌশলগত বিলগ্নিকরনের সিদ্ধান্ত বাতিল, অ্যালয় স্টিল ও দুর্গাপুর ইস্পাত বাঁচাতে আধুনিকিকরন-সম্প্রসারনের জন্য অতীব প্রয়োজনীয় মূলধন বিনিয়োগ, হাসপাতাল-স্কুল নাগরিক পরিসেবায় বিনিয়োগ-কোয়ার্টার ও জমি লিজ-লাইসেন্সিং সহ অন্যান্য আশু প্রয়োজনীয় বিষয়ে নিরব সেইল কর্তৃপক্ষ।
নিরবচ্ছিন্নভাবে শ্রমিকরা উৎপাদন বৃদ্ধি করেই চলছে । সেইল সহ ইস্পাত শিল্প উন্নতির পথে । অথচ ইস্পাত শ্রমিকদের নায্য পাওয়ানার সময়ে বকলমে কেন্দ্রের মোদি সরকারের শেখানো বুলি আওড়ে সেইল কর্তৃপক্ষ শ্রমিকদের বঞ্চনার জন্য বিভিন্ন রকম তঞ্চকতা করে চলেছে । ঢের হয়েছে । এবার পালা হিসাব বুঝে নেওয়ার । দাবি আদায়ের জন্য দুর্ণিবার আন্দোলনের ডাক দিলেন নেতৃবৃন্দ । বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন পার্থ মুখার্জী,প্রকাশতরু চক্রবর্তি,ললিত মিশ্র ও বিশ্বরূপ ব্যানার্জী । সমাবেশ চলাকালিন কর্তৃপক্ষের কাছে ইউনিয়নের প্রতিনিধিদল দাবি-সম্বলিত স্মারকলিপি জমা দেয় ।





No comments:

Post a Comment