Tuesday 10 September 2019

দুর্গাপুরের ইস্পাত শ্রমিকদের ঐতিহাসিক প্রতিরোধ : অ্যালয় স্টিল প্ল্যান্ট বিক্রির জন্যে ক্রেতা খুঁজে পেল না মোদি সরকার।





দুর্গাপুর,১০ই সেপ্টেঃ : ২১শে সেপ্টেঃ, ২০১৬ – দুর্গাপুরের অ্যালয় স্টিল প্ল্যান্ট ও দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিকরা শুরু করেছিলেন অ্যালয় স্টিল প্ল্যান্ট বাঁচাও আন্দোলন । কারন মোদি সরকার সিদ্ধান্ত নিয়েছিল রাষ্টায়ত্ব ইস্পাত উৎপাদনকারি সংস্হা সেইলের বিশেষ ধরনের ইস্পাত প্রস্তুতকারি কারখানা দুর্গাপুরের অ্যালয় স্টিল প্ল্যান্ট,সালেম স্টিল প্ল্যান্ট ও ভদ্রাবতি স্টিল প্ল্যান্টের ‘স্ট্র্যাটেজিক ডিসইনভেস্টমেন্ট’ এর পোষাকি নামের আড়ালে বেসরকারি মালিকের হাতে তুলে দেওয়া হবে । সেই প্রতিরোধের তরঙ্গে গড়ে উঠল ট্রেড ইউনিয়নগুলির যৌথ মঞ্চ -  “ অ্যালয় স্টিল প্ল্যান্ট বাঁচাও, দুর্গাপুর ইস্পাত বাঁচাও, দুর্গাপুর বাঁচাও” কমিটি । এই কমিটির নেতৃত্বে অ্যালয় স্টিল প্ল্যান্টে সর্বাত্মক ধর্মঘট সহ ছোট-বড় মিলিয়ে প্রায় ২০০টি প্রতিরোধ কর্মসূচী পালিত হয়েছে । প্রতিরোধে শ্রমিকদের সাথে কাঁধে কাঁধ মিলয়ে লড়াই করে চলেছেন দুর্গাপুরের মানুষ । কারন কারখানা,বিশেষতঃ কেন্দ্র ও রাজ্যের রাষ্টায়ত্ব কারখানাগুলি ছাড়া দুর্গাপুর ‘দুর্দশাপুর’ পরিনত হতে বেশি সময় নেবে না,দুর্গাপুরের মানুষ ভালোই জানেন । শ্রমিকরা শপথ নিয়েছেন শেষ রক্তবিন্দু দিয়ে অ্যালয় স্টিল প্ল্যান্টের বিক্রি রুখবেন ।এই প্রতিরোধের সামনে মোদি সরকারের কারখানা বেচার অপপ্রয়াস ব্যর্থ হয়ে যায় ।
দ্বিতীয় দফায় ক্ষমতায় এসে মোদি সরকার রাষ্ট্রায়ত্ব সংস্হা বেচার বৃহত্তর পরিকল্পনা নিলেও,দুর্গাপুরের প্রতিরোধ জারি আছে । আরও নতুন অংশ এই প্রতিরোধে ইতিমধ্যেই সামিল হয়েছে । ইতিমধ্যে মোদি সরকারের নীতি দেশ কে মহাসংকটের দিকে ঠেলে দিয়েছে । দেশের বেসরকারি ক্ষেত্রের ‘ব্লু-চিপ’ সংস্হা,বিশেষ করে গাড়ি ও সংশ্লিষ্ট ইস্পাত শিল্প এই সংকটে দিশাহারা ।কিন্তু এর মধ্যেও,মোদি সরকারের কর্পোরেট-ঘেঁসা নীতির বাধা অতিক্রম করেই দেশের রাষ্ট্রায়ত্ব সংস্হাই আশার আলো দেখাচ্ছে ।
আজ ১০ই সেপ্টেঃ,২০১৯ । কারখানা বিক্রির জন্য মোদি সরকারের দ্বিতীয় দফার এক্সপ্রেসন অফ ইন্টারেস্ট ,সাবেকি পরিভাষায় টেন্ডারের তৃতীয় তথা শেষ দফার শেষ দিন ছিল । না । কোন ‘ক্রেতা’ সাহস দেখিয়ে অ্যালয় স্টিল প্ল্যান্টের চত্বরে আসতে পারে নি । হয়তো কোন নতুন চক্রান্ত শুরু হবে । প্রস্তুত আছে দুর্গাপুর, দুর্গাপুরের ইস্পাত শ্রমিকরা ।
   আজ সকালে মর্নিং শিফট থেকে অ্যালয় স্টিল প্ল্যান্টের মেইন গেটে অ্যালয় স্টিল প্ল্যান্ট ও দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিকরা জমায়েত শুরু করেন । জমায়েতে বক্তব্য রাখেন দুর্গাপুর ( পূর্ব ) এর বিধায়ক সন্তোষ দেবরায়,গুরুপ্রসাদ ব্যানার্জী,বিজয় সাহা.অসীম সাহা,শম্ভু প্রামানিক ও সুকান্ত রক্ষিত । “ অ্যালয় স্টিল প্ল্যান্ট বাঁচাও, দুর্গাপুর ইস্পাত বাঁচাও, দুর্গাপুর বাঁচাও” কমিটির এই জমায়েতে নেতৃত্বের পক্ষ থেকে পরিস্কার করে আহ্বান জানানো হয় – যে কোন পরিস্হিতির মোকাবিলায়,লড়াই জারি আছে,থাকবে । সি.আই.টি.ইউ এর রাজ্য কমিটির সদস্য বিশ্বরূপ ব্যানার্জী জানিয়েছেন আগামী ২০শে সেপ্টেঃ কলকাতার রানী রাসমনি রোডে অ্যালয় স্টিল প্ল্যান্ট ও দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিকরা সহ রাজ্যের সমস্ত রাষ্ট্রায়ত্ব সংস্হার শ্রমিক-কর্মচারীরা জমায়েত করবেন এবং মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের কাছে রাষ্ট্রায়ত্ব সংস্হা বাঁচানোর আর্জি জানাবেন ।





No comments:

Post a Comment