Wednesday 11 September 2019

ইস্পাত ঠিকা শ্রমিকদের আন্দোলন তীব্র হচ্ছে ।




দুর্গাপুর,১১ই সেপ্টেঃ : ক্রমশঃ তীব্র হচ্ছে দুর্গাপুর ইস্পাত ও অ্যালয় স্টিল প্ল্যান্টের ঠিকা শ্রমিকদের আন্দোলন । সি.আই.টি.ইউ ভূক্ত ঠিকা শ্রমিকদের সংগঠন ইউ.সি.ডব্লু.ইউ – এ.এস.পি.সি.ই.ইউ-টি.সি.ই.ইউ এর যৌথ আন্দোলনের পাশে দাঁড়িয়েছে স্হায়ী শ্রমিকদের সংগঠন এইচ.এস.ই.ইউ । ২০১১ সালে তৃণমূল সরকার গঠিত হওয়ার সাথে সাথে তৃণমূল দুর্গাপুরের ইস্পাত ঠিকা শ্রমিকদের উপরে ভয়ংকরতম আক্রমন নামিয়ে এনে প্রায় চার হাজার ঠিকা শ্রমিক কে সি.আই.টি.ইউ করার অপরাধে কাজের জায়গা থেকে উচ্ছেদ করে । এরপরে দুর্গাপুর ইস্পাত কারখানায় ঠিকা শ্রমিকদের জীবনে চরম দূর্দিন নেমে এসেছে । উচ্ছেদ ঠিকা শ্রমিকদের অনেক পরিবার অনাহার-অর্ধাহারে দিন কাটাচ্ছেন ।এই সব অনেক পরিবারের ছেলে-মেয়েদের পড়াশোনা বন্ধ হয়ে যায় । অনেক ঠিকা শ্রমিকের মৃত্যু হয়েছে । সেই সব পরিবারের সদস্যদের অসহনীয় অবস্হায় দিন কাটছে । অন্যদিকে ঠিকা শ্রমিকদের নিয়োগ কে ঘিরে তৃণমূলী নেতাদের বিরুদ্ধে লক্ষ লক্ষ টাকার কাটমানি নেওয়ার অভিযোগ উঠেছে । ঠিকা শ্রমিকদের নির্ধারিত বেতন থেকে অনেক কম বেতন দেওয়ার অভিযোগ হামেশাই শোনা যাচ্ছে । এমন কি বেতনের টাকা থেকে তোলা নেওয়ার অভিযোগ আছে ।তোলা ও কাটমানি ঘিরে অন্তর্দলীয় কোন্দলের ফলে মাঝে মধ্যেই কারখানার ভেতরে ও বাইরে সশস্ত্র সংঘর্ষের ফলে কাজের পরিবেশ নষ্ট হচ্ছে ।ঠিকা শ্রমিকদের যখন-তখন কাজ থেকে বসিয়ে দেওয়া অথবা উচ্ছেদ করা চলছেই । ভয় দেখিয়ে ঠিকা শ্রমিকদের বিরোধীদের বিরুদ্ধে সশস্ত্র হামলায় অংশ নিতে বাধ্য করা হচ্ছে । দীর্ঘ দিনের দক্ষ শ্রমিকদের উচ্ছেদ করে অদক্ষ শ্রমিকদের কাজে ঢোকানোর জন্য উৎপাদনে প্রভাব পড়েছে,দূর্ঘটনা ও আহত-নিহত শ্রমিকের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ২০১১ সালের পর থেকে ঠিকা শ্রমিকদের বেতন-চুক্তি বকেয়া পড়ে আছে ।প্রাপ্য পি.এফ- ই.এস.আই এর সুবিধা থেকে বিভিন্ন ভাব বঞ্চিত করা অথবা হয়রানি বেড়ে চলেছে । এমন কি ২০১৭ সালে এন.জে.সি.এস চুক্তি অনুসারে প্রাপ্য সুবিধা থেকে তারা বঞ্চিত হয়েছেন । ইস্পাতনগরী থেকে ই.এস.আই এর স্বাস্হ্য কেন্দ্রটি সরিয়ে নেওয়ায় দূর্গতি বেড়েছে ।
    এই সবের প্রতিবিধান চেয়ে ঠিকা শ্রমিকরা সি.আই.টি.ইউ এর নেতৃত্বে জোট বাঁধছেন ।১০-দফা দাবিতে এক গুচ্ছ কর্মসূচি গ্রহন করা হয়েছে।এই কর্মসূচির অঙ্গ হিসাবে আজ সকালে দুর্গাপুর ইস্পাত কারখানার মেইন গেটে শ্রমিক জমায়েত হয় । জমায়েতে বক্তব্য রাখেন নিমাই ঘোষ,বিশ্বরূপ ব্যানার্জী ও সুবীর সেনগুপ্ত ।
  এ দিকে আগামী ১৬ই সেপ্টেঃ দুর্গাপুর পৌর নিগমের ১নং বরো অফিস অভিযান ও ২৩শে সেপ্টেঃ মহঃ সেলিমের জনসভা সফল করার আহ্বান জানিয়ে দুর্গাপুর ইস্পাত ২ এরিয়া কমিটির ডাকে ইস্পাতনগরী সংলগ্ন বিজরা-শোভাপুর অঞ্চলে আজ বিকালে মিছিল হয় । মিছিলে নেতৃত্ব দেন সন্তোষ দেবরায়,সুবীর সেনগুপ্ত,স্বপন ব্যানার্জী, দিপক ঘোষ প্রমূখ ।











No comments:

Post a Comment