Monday 24 August 2020

প্রয়াত হলেন দুর্গাপুরের শ্রমিক আন্দোলনের বিশিষ্ট নেতৃত্ব নিতাই বক্সী ।

 

দুর্গাপুর,২৪শে আগস্ট : আজ সকালে চিকিৎসাধীন অবস্হায় প্রয়াত হলেন সর্ব ভারতীয় ইস্পাত শিল্প ও দুর্গাপুরের শ্রমিক আন্দোলনের বিশিষ্ট নেতৃত্ব নিতাই বক্সী । তিনি ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন।মৃত্যু কালে তাঁর বয়স হয়েছিল ৭৭।

১৯৬০-এর দশকে তিনি দুর্গাপুর ইস্পাত কারখানার পাওয়ার প্ল্যান্ট বিভাগে শ্রমিক হিসাবে কাজে যোগ দেন ।পরবর্তী কালে তিনি হিন্দুস্থান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের(সিআইটিইউ) যুগ্ম সম্পাদক এবং স্টিল ওয়ার্কার্স ফেডারেশন অব ইন্ডিয়ার ওয়ার্কিং কমিটির সদস্য হিসেবে নিষ্ঠা সাফল্যের সাথে দায়িত্ব পালন করেছেন। যুব শ্রমিকদের সংগঠিত করার ক্ষেত্রে তাঁর ভূমিকা ছিল উজ্জ্বল।তিনি সিপিআই-এম এর সদস্য ছিলেন । অসুস্হাতার কারনে পরে পার্টি সভ্য পদ থেকে অব্যাহতি গ্রহন করেন ।২০০৩ সালে তিনি কর্মক্ষেত্র থেকে অবসর গ্রহণ করলেও নানান ধরনের সামাজিক কাজের সাথে যুক্ত ছিলেন।তাঁর মরদেহ বি.টি. রণদিভে ভবনে নিয়ে আসা হলে শেষ  শ্রদ্ধা জানানোর জন্য উপস্থিত ছিলেন বহু মানুষ।উপস্হিত ছিলেন দুর্গাপুর(পূর্ব)-এর বিধায়ক সন্তোষ দেবরায়,বিশ্বরূপ ব্যানার্জি, সুবীর সেনগুপ্ত, ললিত মিশ্র প্রমুখ।

নিতাই বক্সীর প্রয়াণে গভীর শোক প্রকাশ করে,সিআইটিইউ-এর সর্ব ভারতীয় সম্পাদক তপন সেন তাঁর শোক-সন্তপ্ত পরিবার-সহকর্মীদের উদ্দ্যেশ্যে এক শোক বার্তা পাঠিয়েছেন ।  হিন্দুস্থান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের(সিআইটিইউ) এর পক্ষে বিশ্বরূপ ব্যানার্জি এবং দুর্গাপুর(পূর্ব)-এর বিধায়ক সন্তোষ দেবরায় তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ।


No comments:

Post a Comment