Monday 31 August 2020

প্রয়াত অতীত দিনের ইস্পাত শ্রমিক নেতা বাসুদেব চ্যাটার্জি ।

 


দুর্গাপুর,৩১শে আগস্ট : আজ সকালে কোলকাতায় চিকিৎসাধীন অবস্হায় প্রয়াত হলেন অতীত দিনের ইস্পাত শ্রমিক নেতা বাসুদেব চ্যাটার্জি । তিনি ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন । প্রয়ান কালে তাঁর বয়স হয়েছিল ৮২ । তাঁর স্ত্রী আগেই প্রয়াত হয়েছিলেন।তাঁর মেয়ে-জামাই-ছেলে-পুত্রবধু-নাতনীদ্বয় বর্তমান।

সংক্ষিপ্ত জীবনী : প্রয়াত বাসুদেব চ্যাটার্জি ১৯৬০ সালে দুর্গাপুর ইস্পাত কারখানার হুইল অ্যান্ড অ্যাক্সেল প্ল্যান্টে শ্রমিক হিসাবে কাজে যোগদান করেন।পরবর্তিকালে তিনি জিএস বিল্ডিং এ কাজ করেছেন । ১৯৬০-৭০ এর দশকে দুর্গাপুরে উত্তাল শ্রমিক আন্দোলনের দিনে ইস্পাত শ্রমিক আন্দোলনে অগ্রনী ভুমিকা পালন করেছিলেন। হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের এর সাথে জন্মলগ্ন থেকে যুক্ত ছিলেন ও ইউনিয়নের যুগ্ম-সম্পাদকের দায়িত্ব সামলেছেন ।শ্রমিক ও গন-আন্দোলনে অগ্রনী ভুমিকা পালন করায় তাঁকে বারে বারে মিথ্যা মামলায় জড়িয়ে জেল পাঠানো হয় । ১৯৭১ সালে এক সাজানো ঘটনায় তাঁকে চাকরী থেকে বরখাস্ত করা হয় । ১৯৭৭ সালে তিনি আবার কাজ ফিরে পান ।

তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সিআইটিইউ ) এর পক্ষে রক্তপতাকা আজ অর্ধনমিত রাখা হয়েছে । তাঁর মৃত্যুতে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সিআইটিইউ ) এর পক্ষে বিশ্বরূপ ব্যানার্জি,শ্রমিক নেতা জীবন রায় ও দুর্গাপুর (পূর্ব ) এর সিপিআই-এম বিধায়ক সন্তোষ দেবরায় গভীর শোক প্রকাশ করে পরিবারের সদস্যদের সমবেদনা জানিয়েছেন ।



No comments:

Post a Comment