Saturday 29 August 2020

প্রয়াত হলেন পার্টি নেতা ও দুর্গাপুরের শ্রমিক আন্দোলনের অন্যতম পুরোধা প্রভাত চট্টোপাধ্যায়।

 


দুর্গাপুর,২৯শে আগস্ট : প্রয়াত হলেন পার্টি নেতা ও দুর্গাপুরের শ্রমিক আন্দোলনের অন্যতম পুরোধা প্রভাত চট্টোপাধ্যায়।দীর্ঘ রোগ ভোগের পর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত কাল রাত ১০.৪০ মিনিটে তিনি প্রয়াত হন।মৃত্যু কালে তাঁর বয়েস হয়েছিল ৭৯।তাঁর স্ত্রী,পুত্র,পুত্রবধূ বর্তমান।

  সংক্ষিপ্ত জীবনী :  প্রভাত চট্টোপাধ্যায় ১৯৬১ সালের শেষের দিকে দুর্গাপুর ইস্পাত কারখানায় অফিস কর্মী হিসেবে যোগ দেন। সদ্য গড়ে ওঠা ইস্পাত কারখানা এবং ইস্পাত নগরীতে সেকালে স্বগত সাহিত্য পরিষদ ছিল প্রগতিশীল মানুষদের সাংস্কৃতিক সংগঠন। তিনি স্বগত' সাথে ওতপ্রোত ভাবে জড়িয়ে ছিলেন এবং ছিলেন এই সংগঠনের পত্রিকার প্রকাশক। তিনি নিজে নাটক করতেন।  ইস্পাত নগরীর বুকে 'ভাষা শহীদ স্মারক' স্থাপনে তিনি ছিলেন অগ্রনী ভূমিকা পালন করেছিলেন।

হিন্দুস্থান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের প্রতিষ্ঠার সময় থেকেই তিনি ইউনিয়নের কাজের সাথে যুক্ত ছিলেন। ইউনিয়নের অফিস সম্পাদক, যুগ্ম সম্পাদক এবং সহ সভাপতি ছিলেন। ২০০১ সালের ফেব্রুয়ারি মাসে কর্মজীবন থেকে অবসর গ্রহণ করেন।

  ১৯৬৪ সাল থেকে থেকে আমৃত্যু তিনি সিপিআই(এম) এর সদস্য ছিলেন   দুর্গাপুরের তৎকালীন লোকাল কমিটি এবং পরবর্তী কালে জোনাল কমিটির সদস্য হিসেবে নিষ্ঠা, সততার সঙ্গে অত্যন্ত দৃঢ় ভাবে দায়িত্ব পালন করেছেন। ১৯৭০ সালের ১৬ জুলাই ভিলাই কনভেনশন এবং তার ফলশ্রুতিতে পরবর্তীতে স্টিল ওয়ার্কার্স ফেডারেশন অব ইন্ডিয়া' গঠনে তাঁর ছিল উজ্জ্বল ভূমিকা। 

সাংস্কৃতিক আন্দোলনের পাশাপাশি সমবায় আন্দোলনেরও তিনি ছিলেন অগ্রণী সংগঠক। ১৯৯৭ সালে নোটিফায়েড এরিয়া থেকে দুর্গাপুর পৌর নিগম গঠিত হয়, প্রভাত চট্টাপাধ্যায় পৌরসভার কাউন্সিলর,বরো কমিটির চেয়ারম্যান এবং মেয়র পরিষদ সদস্য হিসেবে নিষ্ঠা, দক্ষতা সাফল্যের ছাপ রেখেছেন।

প্রভাত চেট্টাপাধ্যায়ের প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন সিআইটিইউ এর সর্বভারতীয় সম্পাদক তপন সেন, পার্টির পশ্চিম বর্ধমান জেলার সম্পাদক গৌরাঙ্গ চ্যাটার্জি,রাজ্য কমিটির সদস্য অমল হালদার, দুর্গাপুর পূর্বের বিধায়ক সন্তোষ দেবরায়, বিশ্বরূপ ব্যানার্জি, ললিত মিশ্র,জীবন রায়,অর্ধেন্দু দাক্ষী প্রমুখ। দুর্গাপুরের সর্বত্র তাঁকে শ্রদ্ধা জানিয়ে সমস্ত পার্টি দপ্তর, ট্রেড ইউনিয়ন অন্যান্য গণসংগঠনের দপ্তরে পতাকা অর্ধনমিত রাখা হয়।আজ সকালেই বি.টি রণদিভে ভবনে হিন্দুস্থান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের( সিআইটিইউ)-এর পক্ষ থেকে ইউনিয়নের সদস্য ও নেতৃবৃন্দ সমবেত হয়ে প্রয়াত নেতার স্মরনে নীরবতা পালন করেন শ্রদ্ধা জানান ।বিকালে সিটি সেন্টারে নন-কোম্পানী অঞ্চলে তাঁর প্রতিকৃতি মাল্য দান করে শোক জ্ঞাপন করেন  বিপ্রেন্দু চক্রবর্তি,শ্যামা ঘোষ প্রমুখ ।









No comments:

Post a Comment