Sunday 30 August 2020

গন-আন্দোলনের শহীদ দিবসের প্রাক্কালে ইস্পাতনগরীতে খাদ্য আন্দোলনের শহীদদের স্মরনে সভা,সাংস্কৃতিক অনুষ্ঠান।

 


দুর্গাপুর,৩০শে আগস্ট :আগমী কাল গন-আন্দোলনের শহীদ দিবস ।১৯৫৯ সালে ৩১শে আগস্ট কলকাতায় বাম দল গুলির ডাকে খাদ্য আন্দোলনের জমায়েত ওপরে তৎকালীন কংগ্রেস সরকারের পুলিশ নৃশংসভাবে হামলা চালিয়ে ৮০ জনের বেশী আন্দোলনকারী কে পিটিয়ে খুন করে ।প্রায় ৪০০০ জন জখম হয়েছিলেন ।এই ঘটনার স্মরণ প্রতি বছর খাদ্য আন্দোলনের শহীদদের সাথে অন্যান্য গন আন্দোলনের শহীদদের স্মরণ করা হয় ।

  আগামীকাল লকডাউন থাকার জন্য আজ সন্ধ্যায় ইস্পাতনগরীর আশিস মার্কেটে পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘের দুর্গাপুর ইস্পাত দুই  আঞ্চলিক কমিটির  উদ্যোগে পালিত হোলো ঐতিহাসিক খাদ্য আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠান । গান স্বরচিত-কবিতা-কথায় এবং দুর্গাপুরের বিশিষ্ট বাচিক শিল্পীদের আবৃত্তির মাধ্যমে সাংস্কৃতিক সন্ধ্যা উপস্থাপন করা হয় ।শহীদ স্মারকে মাল্যদানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূত্রপাত হয়।শহীদদের উদ্দেশ্যে উপস্থিত সাংস্কৃতিক কর্মী ও দর্শক মোমবাতি প্রজ্বলন করার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয় ।বক্তব্য  রাখেন সোমনাথ গাঙ্গুলী ও বুদ্ধদেব সেনগুপ্ত ।লহরী (দুর্গাপুর) শিল্পী গোষ্ঠী সহ অনেক বিশিষ্ট শিল্পীরা আজকের অনুষ্ঠানে অংশগ্রহন করেন। উপস্থিত ছিলেন সীমান্ত তরফদার,সুকমল ঘোষ, নেতা নির্মল ভট্টাচার্য ,দুর্গাপুর(পূর্ব)-এর বিধায়ক সন্তোষ দেবরায়,পঙ্কজ রায় সরকার,মনো সরেণ সহ গণতান্ত্রিক আন্দোলনের নেতৃবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সমীর দাস।

আজ সন্ধ্যায় চন্ডিদাস বাজারে অপর এক অনুষ্ঠানে পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘের দুর্গাপুর ইস্পাত শাখার পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা হয়।খাদ্য আন্দোলনের আজকের দিনের তাৎপর্য ব্যাখ্যা করে বক্তব্য রাখেন বিশ্বরূপ ব্যানার্জি,সুব্রত ঘোষ ও কানাই সরকার ।বিভিন্ন শিল্পী গান ও আবৃতি পরিবেশন করেন ।








No comments:

Post a Comment