Thursday 6 August 2020

আশিষ-জব্বারের রক্তে রাঙ্গা দুর্গাপুর শ্রমজীবি মানুষের অধিকার ও সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে দৃঢ়প্রতিজ্ঞ ।

 

দুর্গাপুর ,৬ই আগষ্ট : আজ ৬ই আগষ্ট । দুর্গাপুরের ইতিহাসের সাথে  এই দিনটির অচ্ছেদ্য সম্পর্ক। ১৯৬৬ সালের এই দিনে,শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা করতে গিয়ে দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিক ও লাল ঝাণ্ডা শ্রমিক ইউনিয়ন হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন এর সদস্য আব্দুল জব্বার ( ভোর রাত্রি ) এবং ইউনিয়নের সহ-সম্পাদক ও নির্বাচিত ওয়ার্কস কমিটির  আশিষ দাসগুপ্ত (সেদিনে ) তৎকালীন রাজ্যের কংগ্রেস সরকারের পুলিশের লাঠি-গুলিতে শহিদের মৃ্ত্যু বরণ করেন । তার পর থেকে শ্রমিক অধিকার , নাগরিক অধিকার ও গনতান্ত্রিক অধিকার বজায় রাখতে গিয়ে দুর্গাপুরের রাস্তা রাঙ্গা হয়ে গিয়েছে সি.পি.আই.(এম) নেতা-কর্মীর রক্তে । ৩৮ জন শহিদ হয়েছেন। তার মধ্যে,২০১১ সালে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পরে শহিদ হয়েছেন দুই জন । আহত হয়েছেন শত শত । সি.আই.টি.ইউ করার অপরাধে চাকুরী থেকে উচ্ছেদ করা হয়েছে চার হাজারের বেশী ঠিকা শ্রমিক । রাজ্য সরকারে পুলিশ-প্রশাসনের প্রত্যক্ষ মদতে সন্ত্রাস চালিয়ে নির্বাচন ভণ্ডুল করে তৃণমূল দখল করে নিয়েছে কো-অপাঃ ব্যাঙ্ক –সমবায়-স্কুল এর পরিচালন সমিতি । কিন্তু  গনতান্ত্রিক অধিকারের টুঁটি চিপে ধরে দুর্গাপুর কে নতজানু করানোর চক্রান্ত মানুষ ব্যর্থ করে দিয়েছে । ভয়ংকর সন্ত্রাসের মধ্যও লাল ঝাণ্ডা উর্ধে তুলে মানুষ লড়াই চালিয়ে গেছে । এরই মধ্যে শুরু হয়েছে মোদি সরকার ও রাজ্যের তৃণমূল সরকারের বেসরকারি হাতে রাষ্ট্রায়ত্ব কারখানা বিক্রি করার ভয়ংকর চক্রান্ত । পাশাপাশি চলছে আরএসএস-বিজেপির সাম্প্রদায়িক মেরুকরনের রাজনীতি । আক্রান্ত পঃ বঙ্গের গনতন্ত্র,মেহেনতি মানুষের অধিকার,ধর্মনিরপেক্ষতা ।করোনা অতিমারী ও লক ডাউনের মাঝে বিপন্ন,আক্রান্ত মানুষের জীবন-জীবিকা। আক্রান্ত  দুর্গাপুর। দুর্গাপুরের ব্যারিকেড অক্ষুন্ন রাখার ৬ই আগষ্ট  ডাক দিচ্ছে উত্তরাধিকারীদের ।

আজ সকালে  ইস্পাতনগরীর বিজোনে ১নং বিদ্যাগর এভিন্যুর বি টি রণদিভে ভবনে  রক্তপতাকা উত্তোলন করেন , হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি রথিন রায় স্টিল ওয়ার্কার্স ফেডারেশন অফ্ ইন্ডিয়ার পক্ষে ললিত মিশ্র। মূল অনুষ্ঠানস্হল ইস্পাতনগরীর  আশিস মার্কেটে রক্তপতাকা উত্তোলন করেন রথিন রায় শহিদবেদিতে মাল্যদান করেন রথিন রায়, সন্তোষ দেবরায় ,পঙ্কজ রায় সরকার, নির্মল ভট্টাচার্য,সুবীর সেনগুপ্ত ,বিশ্বরূপ ব্যানার্জি,মলয় ভট্টাচার্য,নিমাই ঘোষ সহ অন্যান্য অন্যান্য পার্টি-নেতৃবৃন্দ,বিভিন্ন ট্রেড ইউনিয়ন গণ-আন্দোলনের নেতৃবৃন্দ জব্বারবাগেও শহিদ বেদীতে মাল্যদান করেন নেতৃবৃন্দ ।সকালে আরেকটি  অনুষ্ঠানের হয়  আশিস-জব্বার ভবনে এখানে  রক্তপতাকা উত্তোলন করেন সন্তোষ দেবরায় শহিদ বেদীতে মাল্যদান করেন নেতৃবৃন্দ ডিপিএল এর ৩৯ নং ওয়ার্ডে শহিদ স্মরনে অনুষ্ঠান পালিত হয় ।

 এর পরে বি টি রণদিভে ভবনে শহিদ-স্মরণে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের পক্ষে আয়োজিত রক্তদান শিবিরে ২২জন রক্তদান করেন । ইউনিয়নের পক্ষে আয়োজিত সকল বয়সের জন্য অঙ্কন প্রতিযোগিতায়,এবার কোভিড ১৯ এর জন্য উদ্ভুদ পরিস্হিতিতে,ঘরে আঁকা নিজেদের ছবি ইউনিয়ন দপ্তরে জমা করেন । পরে বিজয়ীদের নাম ঘোষনা করা হবে ।



 

No comments:

Post a Comment