Tuesday 15 August 2017

বি.টি.রণদিভে ভবনে সদর্পে উড়ল রক্তপতাকা : ইস্পাতনগরীতে পালিত হল মানব-বন্ধন ।



দুর্গাপুর,১৫ই আগষ্ট : আজ সকালে ইস্পাত শ্রমিক সহ দলে দলে সাধারন মানুষ জড়ো হয়ে বি.টি.রণদিভে ভবনে আবারও সদর্পে উড়িয়ে দিল রক্তপতাকা ।

গত ৭ই আগষ্ট , দুর্গাপুর পৌর নির্বাচনের প্রাক্কালে,তৃণমূলী দুষ্কৃতিরা আচমকা হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ  ইউনিয়ন ( সি.আই.টি.ইউ ) স্টিল ওয়র্কার্স ফেডরেশন অফ ইন্ডিয়া ( সি.আই.টি.ইউ ) দফ্তর বি.টি.রণদিভে ভবনে ( ১নং বিদ্যাসাগর এভিন্যু ) ভাঙ্গচূর-লুঠপাঠ চালায়,লাল ঝাণ্ডা খুলে লোপাট করে,বোর্ড খুলে নেয় তৃণমূলের পতাকা লাগিয়ে দেয়।খবর পেয়ে ঘটনাস্হলে ট্রেড ইউনয়নের সর্বক্ষনের কর্মী এবং ৭নং ওয়ার্ডে সি.পি.আই.(এম) এর প্রার্থী স্বপন সরকার পৌঁছালে তাকে তৃণমূলীরা মারধোর করে  

প্রসংগত, দুর্গাপুর বাঁচাতে , অ্যালয় স্টিল প্ল্যান্ট বাঁচাতে , দুর্গাপুর ইস্পাত কারখানা বাঁচাতে এবং মোদি সরকারে নির্দেশে রাষ্ট্রায়ত্ব ইস্পাত উৎপাদক সংস্হা সেইলে এর বিশেষ ইস্পাত উৎপাদক সংস্হা  অ্যালয় স্টিল প্ল্যান্ট,সালেম ভদ্রাবতী স্টিল প্ল্যান্ট এর বেসরকারীকরনের বিরোধীতা করার জন্য হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ  ইউনিয়ন ( সি.আই.টি.ইউ ) স্টিল ওয়র্কার্স ফেডরেশন অফ ইন্ডিয়া ( সি.আই.টি.ইউ ) এর শয়ে শয়ে সদস্য নিজেদের টাকা-পয়সা খরচা করে ঐ দিন ট্রেন যোগে দিল্লি রওনা দিয়েছিলেন তারা ৯ই আগষ্ট দিল্লিতে যন্তর-মন্তরে রাষ্ট্রায়ত্ব ইস্পাত শিল্পের ট্রেড ইউনিয়ন সমূহের যৌথ মোর্চা ( বিএমএস তৃণমূল বাদে ) পক্ষ থেকে সারা ভারতের ইস্পাত শ্রমিক-কর্মচারিরা  বিক্ষোভ প্রদর্শনে যোগ দেন এই অনুপস্হির সুযোগে তৃণমূল বি.টি.রণদিভে ভবনে কাপুরোষচিত হামলা চালায়

এই ঘটনা জানাজানি হতেই সমস্ত দুর্গাপুর জুড়ে তীব্র প্রতিক্রিয়া শুরু হয়ে ইস্পাত শ্রমিকদের মধ্যেও বিরূপ প্রতিক্রিয়া তৈরি হয় বিধানসভায় এই খবর পৌঁছাতে চাঞ্চল্য সৃষ্টি হয় সি.পি.আই.(এম) বিধায়ক রুনু দত্ত বিষয়টি বিধানসভায় উথ্থাপন করলে ,স্পীকার বাধা দেন

ইতিমধ্যে ঘটনাস্হলে বিধায়ক সন্তোষ দেবরায় সহ অন্যান্য পার্টি নেতৃবৃন্দ  ইউনিয়ন দফ্তরে পৌঁছালে , প্রবল জনমতের চাপে পুলিশ-প্রশাসন নড়েচড়ে বসতে বাধ্য হয় এবং ইউনিয়ন অফিস দখল মুক্ত হয়

আরও উল্ল্যেখ্য, বি.টি.রণদিভে ভবনের ঠিক উল্টোদিকে দুর্গাপুর ইস্পাত কারখানার বাংলো ( ২০নং বিদ্যাসগর এভিন্যু ) তৃণমূলের অবৈধ ভাবে দখল করে নির্বাচনী দফ্তর বানিয়েছিল অভিযোগ , আসানসোলের মেয়র তৃণমূলের নেতা জিতেন তেওয়ারির নেতৃত্বে এক দল কুখ্যাত কয়লা-মাফিয়া তাদের সাঙ্গোপাঙ্গো ঘাঁটি বানিয়ে দুর্গাপুর পৌর নির্বাচনের ‘ভোট-লুঠ’ করে বিষয়ে বামফ্রন্টের পক্ষ থেকে আগাম রাজ্য প্রশাসন দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষ কে জানালেও,কোনও ব্যবস্হা নেওয়া হয় নি । আসলে দুর্গাপুর নগর নিগম নির্বাচনে তৃণমূলের ভোট-লুঠের অঙ্গ ছিল ২০নং বিদ্যাসাগর এভিন্যুতে ঘাঁটি তৈরি করা ।

গত ১৩ই আগষ্ট  দুর্গাপুর নগর নিগম নির্বাচনের দিনে ১৫-২০ হাজার বহিরাগত তৃণমূলী সশস্ত্র দুষ্কৃতি রাজ্য পুলিশ ও প্রশাসনের প্রত্যক্ষ মদতে বিরোধী প্রার্থী – পোলিং এজেন্ট ও ভোটরদের বুথে যেতে দেয় নি এবং অধিকাংশ বুথেই অবাধে ভোট লুঠ করে । এই ঘটনায় তৃণমূলের বিরুদ্ধে দুর্গাপুর ক্ষোভে ফুঁসছে ।

আজ সকালে বি.টি.রণদিভে ভবনে প্রথমে জাতীয় পতাকা উত্তোলন করেন প্রবীন শ্রমিক নেতা ও হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ  ইউনিয়ন ( সি.আই.টি.ইউ ) এর সভাপতি রথীন রায় । তিনি বুর্জোয়া গনতন্ত্রের ভুলুন্ঠিত পতাকা উর্ধে তুলে ধরার জন্য শ্রমিক শ্রেনীর কর্তব্য এর কথা স্মরণ করিয়ে দেন ।

রপরে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ  ইউনিয়ন ( সি.আই.টি.ইউ ) এর পক্ষে রক্তপতাকা উত্তোলন করেন ইউনিয়ন এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য , প্রাক্তন রাজ্য সভার সাংসদ ও সি.আই.টি.ইউ এর  সর্বভারতীয় নেতৃত্ব জীবন রায় এবং স্টিল ওয়ার্কার্স ফেডরেশন অফ ইন্ডিয়া ( সি.আই.টি.ইউ ) এর পক্ষে কালী সান্যাল । শহীদবেদীতে মাল্য দান করেন রথীন রায় , জীবন রায়, কালী সান্যাল, বিশ্বরূপ ব্যানার্জী , বিনয়েন্দ্র কিশোর চক্রবর্তী , সন্তোষ দেবরায় প্রমূখ ।

এক সংক্ষিপ্ত ভাষনে জীবন রায় বি.টি.রণদিভে ভবনে তৃণমূলের হামলার তীব্র নিন্দা করে বলেন যে আন্তর্জাতিক ক্ষেত্র পর্যন্ত পরিচিত হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন দুর্গাপুর শিল্পাঞ্চলে শ্রমিক চেতনা ও ঐক্যের প্রতীক । তাই বি.টি.রণদিভে ভবনে নির্মম হামলা ও লুঠতরাজ চালিয়ে এবং ভোট লুঠ করে মানুষের অধিকার কেড়ে নিয়ে , তৃণমূল দল পতনের রাস্তায় হাঁটছে।

বামফ্রন্টের ডাকে আজ রাজ্য ব্যাপি  ৭১তম স্বাধীনতা দিবসে দেশের ঐক্য, সংহতি, ধর্মনিরপেক্ষতা ও সম্প্রীতি রক্ষায় ‘মানববন্ধন এবং স্বাধীনতা দিবসের শপথ গ্রহণ অনুষ্ঠান পালিত হয় । ইস্পাতনগরীতে  বি.টি.রণদিভে ভবনের সামনে এই অনুষ্ঠান পালিত হয় ।




























No comments:

Post a Comment