Tuesday 1 August 2017

ইস্পাতনগরীতে জমি-মাফিয়াদের থাবা : আসন্ন দুর্গাপুর পৌর নির্বাচনে উন্নয়নের স্বার্থে দুর্গাপুরের মানুষ চাইছে বামফ্রন্ট ফিরুক



দুর্গাপুর , ১লা আগষ্ট : শাসক দলের মদতে  জমি-মাফিয়াদের থাবায় একদা সাজানো-গোছান ইস্পাতনগরী ক্রমশঃ তার জলুষ হারাচ্ছে বলে অভিযোগ উঠছে । ইস্পাত কর্তৃপক্ষ খালি জায়গায় কাঁটা তারের বেড়া দিয়ে ঘিরে দায় সারবার চেষ্টা করলেও , বিস্তীর্ণ অঞ্চল জুড়ে অবৈধ নির্মান – অবৈধ বিদ্যুৎ ও জল সংযোগের দায় বইতে হচ্ছে সাধারন নাগরিকদের বলে অভিযোগ উঠেছে ।

আসন্ন দুর্গাপুর নগর নিগম নির্বাচনে ৪নং ওয়ার্ডে বিদায়ী তৃণমূলের কাউন্সিলর অন্যত্র প্রার্থী হয়েছেন । কিন্তু ওয়ার্ড জুড়ে অনুন্নয়নের অভিযোগ তৃণমূল কে তাড়া করছে । ইস্পাতপল্লী – নতুন পল্লী – নাগার্জুন বস্তি – দেশবন্ধু ভবন বস্তি সহ বিশাল বস্তি অঞ্চলে বামফ্রন্ট পরিচালিত দুর্গাপুর নগর নিগম  রাস্তাঘাট-পানীয় জল – বিদ্যুৎ - শিক্ষা সহ অন্যান্য পরিষেবার ক্ষেত্রে যে তাক লাগানো উন্নয়ন ঘটিয়েছিল ,তা আজও মানুষের কাজে লাগছে । কিন্তু তৃণমূলের সময়ে নতুন করে বিশেষ কিছুই হয় নি বলে মানুষ অভিযোগ  করছেন । বিশেষ করে গরীব মানুষের বিধবা ও বার্ধক্য ভাতার ক্ষেত্রে এই অভিযোগ প্রবল । কোয়ার্টার অঞ্চলে , বিশেষ করে বিদ্যাপতি , জয়দেব এবং ভারতী রোডের একাংশে ভাঙ্গাচোরা স্ট্রীট ও পানীয় জলের সমস্যা অসহনীয় হয়ে উঠেছে বলে অধিবাসীদের অভিযোগ । এই অঞ্চলে উল্ল্যেখযোগ্য সংখ্যায় অ্যালয় স্টিল প্ল্যান্টের শ্রমিকরা বসবাস করেন । কেন্দ্রীয় সরকার বেসরকারীকরনের নামে অ্যালয় স্টিল প্ল্যান্টের অস্তিত্ব বিপন্ন করতে চাইছে । তৃণমূল নীরব । সি.আই.টি.ইউ সহ  বামপন্হী ও অন্যান্য ট্রেড  ইউনিয়ন গুলি এর বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তুলেছে । দুর্গাপুরের  পৌর ভোটে কারখানা বাঁচানোর আন্দোলন গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে চলেছে । স্বাভাবিক ভাবেই ৪ নং ওয়ার্ডেও এই ইস্যু গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে ।
এই ওয়ার্ডে বামফ্রন্টের প্রার্থী সি.পি.আই.( এম ) এর বিশ্বজিৎ ধর চৌধুরী । তরুন এই যুব নেতা ইতিমধ্যে সারা এলাকায় বাম কর্মীদের নিয়ে চষে ফেলছেন । বাড়ী বাড়ী গিয়ে ভোটার দের সাথে কথা বলছেন । উদ্যোমী, সপ্রতিভ ও বিনয়ী বিশ্বজিৎ ধর চৌধুরীর পক্ষে প্রচার কোয়ার্টার থেকে বস্তি , শ্রমিক থেকে শুরু করে দিন মজুর – সবার মধ্যে ছাপ ফেলছে । বামফ্রন্টের নির্বাচনী ইস্তাহার কার্যকর করার সাথে সাথে এলাকাকে সব রকমের দূর্ণীতি থেকে মুক্ত করা এবং পানীয় জল ও রাস্তা মেরামতির কাজ কে অগ্রাধীকার দিতে চান ।

আসন্ন দুর্গাপুর নগর নিগম নির্বাচন উপলক্ষ্য আগামী ৩রা আগষ্ট নিউটনের ৯ নং স্ট্রীট সংলগ্ন ময়দানে নির্বাচনী জনসভায় বক্তব্য রাখবেন সি.পি.আই.( এম ) এর রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র । এই জনসভা ঘিরে ইস্পাতনগরীতে প্রস্তুতি তুঙ্গে । 

No comments:

Post a Comment