Saturday 19 August 2017

হাইকোর্টের তত্ত্বাবধানে দুর্গাপুর পৌর নিগমের পুনঃর্নিবাচনের দাবীতে ‘সেভ ডেমোক্র্যাসি ’ –র ডাকে ইস্পাতনগরীতে বিশাল মিছিল ।




দুর্গাপুর,১৯শে আগষ্ট : পুলিশি পাহারায় ‘গনতন্ত্রের শবদেহ’ রাস্তা দিয়ে  যাচ্ছে – এই বিরল দৃশ্যের আজ সাক্ষ্যী হল ইস্পাতনগরী । হাইকোর্টের তত্ত্বাবধানে দুর্গাপুর পৌর নিগমের পুনঃর্নিবাচনের দাবীতে , আজ ‘সেভ ডেমোক্র্যাসি ’ –র ডাকে ইস্পাতনগরীতে এক বিশাল মিছিলে , এই ঘটনাই দেখা গেল ।  
 গত ১৩ই আগষ্ট দুর্গাপুর পৌর নিগমের নির্বাচনের দিন  সারা দুর্গাপুর জুড়ে রাস্তায় রাস্তায় ভোটার দের বদলে দেখা গিয়েছিল তৃণমূলের ‘ অতিথি ‘ ভোটার দের । দুর্গাপুরের মানুষ দেখেছেন যে  প্রায় হাজার বিশেক তৃণমূলের সশস্ত্র ‘ অতিথি ‘ যারা এসেছিলেন আসানসোল-পাণ্ডবেশ্বর-গলসী , এমন কি সুদুর ঝাড়খন্ড থেকে , তারাই ছিলেন গত ১৩ই আগষ্ট দুর্গাপুর পৌর নিগমের নির্বাচনের দিন ‘ভোটার’ । প্রকৃত ভোটার দের ভোট দেওয়ার কোন সুযোগ ছিল না । রাস্তার মোড়ে মোড়ে পুলিশী টহলদারীর বদলে ছিল নানা ধরনের এসইউভি গাড়ীতে বহিরাগত ‘অতিথি’ দের কড়া ‘নজরদারি ‘ । এদের ‘নজরদারি ‘ এড়িয়ে যে সব ভোটাররা ভোট-কেন্দ্রে পৌঁছাতে পেরেছিলেন,তাদের হয় আঙ্গুলে কালি লাগিয়ে বাড়ী পাঠিয়ে দেওয়া হয় অথবা বুথের ভেতরে তৃণমূলের প্রতীকে ভোট দিতে বাধ্য করা হয়।এমন কি বামফ্রন্টের প্রার্থীদেরও ভোট দিতে দেওয়া হয় নি ।
গত ১০ই আগষ্ট কোলকাতা হাইকোর্ট দুর্গাপুর পৌর নিগমের নির্বাচন সুষ্ঠ ও শান্তিপূর্ণ করার জন্য রাজ্য পুলিশ কে নির্দেশ দিলেও ভোটের দিনে পুলিশ ছিল কার্যতঃ ঠুঁঠো জগন্নাথের ভূমিকা পালন করেছে বলে দুর্গাপুরের ভোটাররা অভিযোগ করেছেন । নির্বাচনে পুলিশ-প্রশাসনের সহযোগীতায় শাসকদলের সর্বাত্মক জালিয়াতির বিরুদ্ধে ইতিমধ্যে দুর্গাপুর জুড়ে তীব্র জনমত তৈরি হয়েছে

তাই হাইকোর্টের তত্ত্বাবধানে দুর্গাপুর পৌর নিগমের পুনঃর্নিবাচনের দাবীতে ‘সেভ ডেমোক্র্যাসি ’ –র ডাকে আজকের মিছিলে,দল-মত-নির্বিশেষে ভোট দানে বঞ্চিত ভোটারারা  যোগদান করেন । মিছিলে যোগদানের কথা থাকলেও, অনিবার্য কারনবশতঃ সূজন চক্রবর্তী,আব্দুল মান্নান,বিকাশ ভট্টাচার্যরা আসতে পারেন নি । কিন্তু তা সত্বেও মিছিলে যোগদান কারী ভোটারদের উৎসাহ কমে নি । নেতাজী ভবন থেকে চন্ডিদাস বাজার পর্যন্ত দীর্ঘ রাস্তায় মিছিল যাওয়ার পথে বহু মানুষ রাস্তার পাশে ভীড় করেন । মিছিল শেষে চন্ডিদাস বাজারে পথ সভায় বক্তব্য রাখতে গিয়ে ‘সেভ ডেমোক্র্যাসি ’ –র পঃ বঙ্গ রাজ্য আহ্বায়ক অধ্যাপক চঞ্চল চক্রবর্তী দুর্গাপুরের ভোট-লুঠের ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেন যে দুর্গাপুরে ভোটাধীকার ও গনতন্ত্র ফিরিয়ে আনার লড়াই এর পাশে সারা রাজ্যের মানুষ সমর্থন জানাচ্ছে । একই সাথে তিনি হাইকোর্টের তত্ত্বাবধানে দুর্গাপুর পৌর নিগমের পুনঃর্নিবাচনের দাবীতে আন্দোলন জোরদার করার আহ্বান জানান ।এ ছাড়াও বক্তব্য রাখেন ‘সেভ ডেমোক্র্যাসি ’ –র দুর্গাপুরের  আহ্বায়ক রঞ্জিত মুখার্জী । মিছিলে অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ এর সাথে যোগদান করেন দুর্গাপুর ( পূর্ব )-এর বিধায়ক সন্তোষ দেবরায় ।














No comments:

Post a Comment