Wednesday 9 August 2017

বেসরকারীকরনের চক্রান্তের বিরুদ্ধে অ্যালয় স্টিল প্ল্যান্টে বিশাল বিক্ষোভ ।



দুর্গাপুর,৯ই আগষ্ট : বিপন্ন দুর্গাপুর শিল্পাঞ্চল । মোদি সরকার সিদ্ধান্ত নিয়েছে ভারতের শিল্প – পরমানু – প্রতিরক্ষা – মহাকাশ অভিযান এর মত গুরুত্বপূর্ণ ক্ষেত্র গুলির জন্য অত্যাবশকীয় ইস্পাত সরবরাহকারী অ্যালয় স্টিল প্ল্যান্টের বেসরকারীকরন করবে । একই সাথে রাষ্ট্রয়ত্ব ইস্পাত উৎপাদক সংস্হা স্টিল অথরিটি অফ ইন্ডিয়া ( সেইল )-র অন্য দুটি বিশেষ ইস্পাত উৎপাদক কারখানা সালেম ( তামিলনাড়ু ) ও ভদ্রাবতী ( কর্নাটক ) কে বেসরকারীকরন করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার । এর বিরুদ্ধে তামিলনাড়ু ও কর্নাটক তীব্র বিরোধীতা করেছে । কিন্তু ‘রহস্যময় ‘ কারনে এই রাজ্যের মুখ্যমন্ত্রী নীরব ! স্হানীয় সি.পি.আই.( এম ) বিধায়ক সন্তোষ দেবরায় ও রাজ্যের বাম পরিষদীয় দলের নেতা ডঃ সূজন চক্রবর্তী নেতা রাজ্যের মুখ্যমন্ত্রী কে পৃথক ভাবে চিঠি দিয়ে অ্যালয় স্টিল প্ল্যান্টের বেসরকারীকরন রোখার জন্য উদ্যোগ নেওয়ার আবেদন জানালেও , মুখ্যমন্ত্রী নিশ্চুপ ।
অ্যালয় স্টিল প্ল্যান্টের বেসরকারীকরন রোখার জন্য সি.আই.টি.ইউ,আই.এন.টি.ইউ.সি সহ অন্যান্য কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ( বিএমএস ও তৃণমূল যোগ দেয় নি ) যৌথ মঞ্চ গড়ে তুলেছে । সমগ্র সেইল জুড়েও গড়ে উঠেছে যৌথ মঞ্চ ।
আজ সেইলের ইস্পাত শ্রমিক-কর্মচারীরা দিল্লিতে এই বেসরকারীকরন রোখার জন্য সংসদ ও নীতি আয়োগের দফ্তরে অভিযান করেন । দুর্গাপুর থেকে এই  অভিযানে যোগ দিতে অ্যালয় স্টিল প্ল্যান্ট ও দুর্গাপুর ইস্পাত কারখানার শয়ে শয়ে শ্রমিক-কর্মচারী  নিজেদের পয়সা খরচ করে দিল্লি গেছেন ।

এই অভিযানের সমর্থনে ও অ্যালয় স্টিল , সালেম ও ভদ্রাবতী স্টিল প্ল্যান্টের বেসরকারীকরন বাতিলের দাবীতে আজ সকাল থেকে অ্যালয় স্টিল প্ল্যান্টর মেইন গেটে বিক্ষোভ সমাবেশে দলে দলে শ্রমিকরা যোগ দেন । আধিকারিকরা আটকে পড়েন । সমাবেশ থেকে অ্যালয় স্টিল প্ল্যান্টের বেসরকারীকরন রোখার আন্দোলন জোরদার করার জন্য আসন্ন দুর্গাপুর পৌর ভোটে বাম,গনতান্ত্রিক ও ধর্ম নিরপেক্ষ প্রার্থীদের জয়ী করার আবেদন জানানো হয় । দুর্গাপুর ( পূর্ব ) এর   সি.পি.আই.( এম ) বিধায়ক সন্তোষ দেবরায় সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে বলেন যে কেন্দ্র ও রাজ্য সরকারের নীতির ফলে দুর্গাপুর শিল্পাঞ্চল বিপন্ন হয়ে পড়েছে । তাই বেসরকারীকরন বিরোধী আন্দোলন জোরদার করতে, তিনি আসন্ন দুর্গাপুর পৌর ভোটে বাম,গনতান্ত্রিক ও ধর্ম নিরপেক্ষ প্রার্থীদের জয়ী করার আবেদন জানান । এছাড়াও সমাবেশে বক্তব্য রাখেন রাম পঙ্কজ গাঙ্গুলী ,নিখিল কুমার দাস ,শত্রুঘ্ন দেওঘরিয়া , ললিত মিশ্র , রজত দিক্ষিত ,যশোদা দুলাল চক্রবর্তী ও অসীম অধিকারী । উপস্হিত ছিলেন বিনয়েন্দ্র কিশোর চক্রবর্তী ও রথীন রায় ।









No comments:

Post a Comment