Saturday 28 April 2018

বড় আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে ‘ অ্যালয় স্টিল – দুর্গাপুর ইস্পাত-দুর্গাপুর বাঁচাও ‘ কমিটি ।




দুর্গাপুর, ২৮শে এপ্রিল : আজ বিকালে ইস্পাতনগরীর অ্যালয় স্টিল প্ল্যান্ট স্টেডিয়াম এর গ্যালারীতে , কেন্দ্রিয় ট্রেড ইউনিয়ন ( সি.আই.টি.ইউ-আই.এন.টি.ইউ.সি-এ.আই.টি.ইউ.সি-বি.এম.এস-টি.ইউ.সি.সি-এ.আই.ইউ.টি.ইউ.সি) গুলির যৌথ মঞ্চ ‘অ্যালয় স্টিল – দুর্গাপুর ইস্পাত-দুর্গাপুর বাঁচাও‘ কমিটির পক্ষ থেকে আহূত এক শ্রমিক কনভেনশন থেকে অ্যালয় স্টিল প্ল্যান্ট এর বেসরকারিকরন এর সিদ্ধান্ত বাতিল এবং অ্যালয় স্টিল প্ল্যান্ট ও দুর্গাপুর ইস্পাত কারখানার আধুনিকিকরন-সম্প্রসারন , এই তিন-দফা দাবিতে ঐক্যবদ্ধ ও জোরদার আন্দোলন চালিয়ে যেতে বেশ কিছু কর্মসূচি গ্রহন করা হয়েছে । ডিপিএল-ডিসিএল-ডিটিপিএস  টাউনশীপ গুলিকে আন্দোলনের পরিধির মধ্যে আনার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে ।
ইতিমধ্যে অ্যালয় স্টিল প্ল্যান্ট এর ভিতরে যৌথ মঞ্চের ডাকে প্রায় প্রতিদিন শ্রমিক-কর্মচারিরা এই তিন-দফা দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন । ইতিমধ্যে গতকাল অ্যালয় স্টিল প্ল্যান্ট এর বিক্রির উদ্দ্যেশে ই.ও.আই ( এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট ) জমা দেওয়ার শেষ দিন গতকাল পেরিয়ে যাওয়ার পর কেন্দ্রের মোদি সরকার নতুন করে সময়সীমা বৃদ্ধি করে , ই.ও.আই ( এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট ) জমা দেওয়ার শেষ দিন ১১ই মে ধার্য করেছে । এই নিয়ে কেন্দ্রের মোদি সরকার দু-বার সময়সীমা বৃদ্ধি করল । গত ১১ই এপ্রিল প্রথমবার সময়সীমা শেষ হয় । এর পর সময়সীমা বৃদ্ধি করে ২৭শে এপ্রিল পর্যন্ত করা হলেও , যৌথ মঞ্চের নেতৃত্বে প্রবল শ্রমিক বিক্ষোভ-আন্দোলন ও গন আন্দোলনের চাপে , কেউ অ্যালয় স্টিল প্ল্যান্ট কেনার জন্য ‘আগ্রহ’ দেখানোর সাহস পাচ্ছে না । শ্রমিকরা লাগাতার নজরদারি চালাচ্ছেন ।
আজকের কনভেনশনে বক্তব্য রেখেছেন যৌথ মঞ্চের যুগ্ম আহ্বায়ক বিনয়েন্দ্র কিশোর চক্রবর্তি ও বিকাশ ঘটক , অ্যালয় স্টিল – দুর্গাপুর ইস্পাত-ডিপিএল-ডিসিএল-ডিটিপিএস এর শ্রমিক নেতৃবৃন্দ এবং ব্যাঙ্ক কর্মচারিদের সংগঠন বেফি’র নেতৃবৃন্দ । সভাপতিত্ব করেন রথিন রায় । উপস্হিত ছিলেন এলাকার সি.পি.আই.(এম) বিধায়ক সন্তোষ দেবরায় ।





No comments:

Post a Comment