Friday 13 April 2018

শ্রমিকশ্রেনীর ওপর বহুমাত্রিক আক্রমন নেমে এসেছে , প্রতিরোধ গড়ে তুলতে হবে সর্বাত্মক : তপন সেন , সি.আই.টি.ইউ-র সর্ব ভারতীয় সম্পাদক




দুর্গাপুর,১৪ই এপ্রিল : গতকাল থেকে ইস্পাতনগরীর দেশবন্ধু ভবন এর সুকোমল সেন নগর-মহঃ আমিন মঞ্চে সারা ভারতের ইস্পাত শিল্পের ( রাষ্ট্রায়ত্ব ইস্পাত ইস্পাত উৎপাদক সংস্হা সেইল ও আর.আই.এন.এল ও সংশ্লিষ্ঠ খনি ) সাথে যুক্ত ঠিকা শ্রমিকদের দু-দিন ব্যাপি  ৮-ম কনভেনশন শুরু হয়েছে। স্টিল ওয়ার্কার্স অফ ইন্ডিয়ার (  সি.আই.টি.ইউ ) এর ভুক্ত ৮ রাজ্যের ২৪টি ইউনিয়নের ২০০ প্রতিনিধি এই কনভেনশনে যোগ দিয়েছেন বলে জানিয়েছেন এস.ডব্লু.এফ.আই ( সি.আই.টি.ইউ ) এর সম্পাদক পি.কে.দাস । কনভেনশন এর উদ্বোধন করেছেন তপন সেন ।
আজ কনভেনশনের শেষ দিনে সকাল বেলায় দুর্গাপুর ইস্পাত কারখানার স্পোর্টস হোষ্টেল ( রামমোহন এভিন্যু ) থেকে কনভেনশন স্হল পর্যন্ত মিছিল করে যান । এছাড়াও মিছিলে যোগদান করেন হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন (সি.আই.টি.ইউ ) এর সদস্যরা । মিছিলের অগ্রভাগে থেকে নেতৃত্ব দেন তপন সেন , বিষ্ণু মহান্তি , সন্তোষ দেবরায় , পি.কে.দাস,বিশ্বরূপ ব্যানার্জী, সুবীর সেনগুপ্ত প্রমূখ । মিছিল শেষ হওয়ার পরে কনভেনস্হলে আজ ভারতের সংবিধান এর অন্যতম প্রণেতা বাবা সাহেব আম্বেদকার এর জন্মদিবস উপলক্ষ্যে তাঁর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে মাল্যদান করেন নেতৃবৃন্দ । 

গত দু-দিন ধরে কনভেনশনে প্রতিনিধিদের বিভিন্ন ওয়ার্কশপ-আলোচনায় উঠে এসেছে ইস্পাত ঠিকা শ্রমিকদের উপর বিভিন্ন ধরনের শোষন-বঞ্চনা-সমস্যা সহ আন্দোলন-প্রতিবাদ-প্রতিরোধের কথা।অন্যান্য দাবি-দাওয়ার সাথে কনভেনশনে নূন্যতম বেতন এর ক্ষেত্রে গুরুত্বপূর্ন প্রস্তাব নেওয়া হয়েছে । রাষ্ট্রায়ত্ব ইস্পাত ইস্পাত উৎপাদক সংস্হা সেইল ও আর.আই.এন.এল ও সংশ্লিষ্ঠ খনির স্হায়ী শ্রমিকদের তুলনায় ঠিকা শ্রমিকদের বেতন অত্যন্ত কম অথচ কাজের ক্ষেত্রে সর্বত্র ঠিকা শ্রমিকরা সংখ্যাগত দিক দিয়ে ও কাজের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছেন।প্রস্তাবে বলা হয়েছে যে স্হায়ী শ্রমিকদের বেতনের সাথে সামঞ্জস্যপূর্ন  নূন্যতম বেতন নির্ধারনের জন্য এস.ডব্লু.এফ.আই ( সি.আই.টি.ইউ ) আন্দোলন গড়ে তুলবে । এস.ডব্লু.এফ.আই অন্যান্য ইউনিয়নের সাথে যৌথ ভাবে সহমতের ভিত্তিতে আন্দোলন গড়ে তোলার চেষ্টা করবে। সমাপ্তি ভাষনে তপন সেন শক্তিশালি সংগঠন ও যৌথ আন্দোলন গড়ে তোলার জন্য আহ্বান জানান । কনভেনশনে অন্যান্য ইউনিয়নের নেতৃবৃ্ন্দ ও স্হানীয় দুর্গাপুর ( পূর্ব ) এর বিধায়ক সন্তোষ দেবরায় কে সম্বর্ধনা জানানো হয় । কনভেনশন কে অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন সন্তোষ দেবরায় ও বিকাশ ঘটক ( আই.এন.টি.ইউ.সি ) ।

এদিকে গতকাল সন্ধ্যায় ইস্পাতনগরীর বি.টি.রণদিভে ভবনে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন (সি.আই.টি.ইউ ) এর পক্ষ থেকে  আয়োজিত ,’ বর্তমান পরিস্হিতে আমাদের কাজ ‘ শীর্ষক আলোচনার প্রধান বক্তা সি.আই.টি.ইউ-র সর্ব ভারতীয় সম্পাদক তপন সেন  সদ্য সমাপ্ত  সি.আই.টি.ইউ-র সর্ব ভারতীয় জেনারেল কাউন্সিলের গৃহীত প্রস্তাব ব্যাখ্যা করেন। এছাড়াও আলোচনা সভায় বক্তব্য রেখেছেন সি.আই.টি.ইউ-র সর্ব ভারতীয় সহ-সভাপতি বিষ্ণু মহান্তি , সন্তোষ দেবরায় ও বিশ্বরূপ ব্যানার্জী।সভাপতিত্ব করেন কবিরঞ্জন দাসগুপ্ত ।
























No comments:

Post a Comment