Monday 9 April 2018

কোন ভাবেই অ্যালয় স্টিল প্ল্যান্টের বেসরকারিকরন করা যাবে না : যৌথ মঞ্চের ডাকে ইস্পাত শ্রমিকদের বিশাল বাইক মিছিল থেকে কড়া হুঁশিয়ারি ।




দুর্গাপুর,৭ই এপ্রিল : গত দুই বছর ধরে কেন্দ্রিয় রাষ্ট্রায়ত্ব ইস্পাত উৎপাদক সংস্হা সেইলের অন্তর্ভুক্ত দুর্গাপুর মিশ্র ইস্পাত ( অ্যালয় স্টিল প্ল্যান্ট ) বেসরকারিকরন রুখতে ও দুই কারখানার আধুনিকিকরন-সম্প্রসারনের দাবিতে দুর্গাপুর মিশ্র ইস্পাত ও দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিকরা অক্লান্ত লড়াই চালিয়ে যাচ্ছেন । গড়ে তুলেছেন কেন্দ্রিয় ট্রেড ইউনিয়ন ( সি.আই.টি.ইউ-আই.এন.টি.ইউ.সি.-এ.আই.টি.ইউ.সি-বি.এম.এস-টি.ইউ.সি.সি-এ.আই.ইউ.টি.ইউ.সি) গুলির যৌথমঞ্চ । তাদের লড়াই এর পাশে দাঁড়িয়েছে দুর্গাপুরের অন্যান্য কারখানার শ্রমিক সহ সব অংশের মানুষ ।
আগামী ১১ই এপ্রিল ‘এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট ‘ এর পোষাকি নামের আড়ালে অ্যালয় স্টিল প্ল্যান্টের বিক্রির দরপত্র ( টেন্ডার ) জমা দেওয়ার শেষ দিন । আগামী ২রা মে দরপত্র প্রকাশের দিন । সুতীব্র শ্রমিক ও গন আন্দোলনের  চাপে এখনও পর্যন্ত কোন দরপত্র জমা পড়ে নি । প্ল্যান্ট ঘিরে শ্রমিকরা কড়া নজরদারি চালাচ্ছেন ।
এই অবস্হায় আজ যৌথ মঞ্চের ডাকে দুর্গাপুর মিশ্র ইস্পাত ( অ্যালয় স্টিল প্ল্যান্ট ) ও দুর্গাপুর ইস্পাত কারখানার এর শ্রমিকরা বিশাল বাইক মিছিল করে কেন্দ্রিয় সরকার কে হুঁশিয়ারি দিলেন – বেসরকারিকরনের দিকে কোনমতেই অগ্রসর হওয়া যাবে না।রাষ্ট্রায়ত্ব ইস্পাত উৎপাদক সংস্হা সেইলের অধীনে রেখেই এ এস পি' র আধুনিকিকরণ এবং  দুই কারখানার আধুনিকিকরন-সম্প্রসারনের করতে হবে, নতুবা দুর্গাপুর অচল হবে। যে বা যারা এই কারখানা কিনতে আসবে, তারা শ্রমিকদের যৌথ প্রতিরোধের মুখে পড়বে।গান্ধী মোড় থেকে দুর্গাপুর ইস্পাত কারখানার সিইও দফ্তর পর্যন্ত জি.টি.রোড ধরে শ্রমিকরা মিছিল করে আসেন । কিছুক্ষনের জন্য জি.টি.রোডের একদিকের যান চলাচল অবরুদ্ধ হয়ে যায় ।  মিছিল শেষে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয় । এই সমাবেশে বক্তব্য রাখেন বিশ্বরূপ ব্যানার্জী , মণিলাল সিনহা , শম্ভুনাথ প্রামানিক,শিবপ্রসাদ দাস, অনিত মল্লিক,। সভা পরিচালনা করেন যৌথ মঞ্চের যুগ্ম আহ্বায়ক বিনয়েন্দ্র কিশোর চক্রবর্তি ও বিকাশ ঘটক ।সমাবেশ চলাকালিন যৌথ মঞ্চের এক প্রতিনিধি দল দাবি সম্বলিত স্মারকলিপি পৃথকভাবে কেন্দ্রিয় ইস্পাতমন্ত্রী  ও সেইলের চেয়ারম্যানের কাছে পাঠানোর জন্য দুর্গাপুর ইস্পাত কারখানার ও এ এস পি' র যুগ্ম সিইও দফ্তরে জমা দিয়েছেন ।








No comments:

Post a Comment