Friday 13 July 2018

দুর্গাপুর শিল্পাঞ্চল বাঁচানোর আবেদন জানিয়ে মহকুমা শাসকের কাছে ডেপুটেশন দিল শ্রমিক সংগঠন সমূহের যৌথ মঞ্চ।




দুর্গাপুর ,১৩ই জুলাই : শ্রমিক সংগঠন সি.আই.টি.ইউ-আই.এন.টি.ইউ.সি-এ.আই. টি.ইউ.সি- টি.ইউ.সি.সি-এ.আই.ইউ. টি.ইউ.সি কে নিয়ে গঠিত ,’ সেভ এএসপি – সেভ ডিএসপি – সেভ দুর্গাপুর ‘ যৌথমঞ্চের পক্ষ থেকে ইতিমধ্যে কেন্দ্রিয় রাষ্ট্রায়ত্ব সংস্হা অ্যালয় স্টিলের বেসরকারি হাতে তুলে দেওয়ার জন্য মোদি সরকারের চক্রান্তের বিরুদ্ধে ঐতিহাসিক আন্দোলন গড়ে তুলেছে । ফলে অ্যালয় স্টিলের বেসরকারিকরনের প্রক্রিয়া আপাতত থমকে গেছে।একই সাথে চলছে অ্যালয় স্টিল ও দুর্গাপুর ইস্পাত কারখানার আধুনিকিকরন ও সম্প্রসারনের জন্য লড়াই।
      গভীর সংকটের মুখে এসে দাঁড়িয়েছে একদা ‘ ভারতের রূঢ় ‘ অঞ্চল নামে পরিচিত দুর্গাপুর – আসানসোল শিল্পাঞ্চল । বর্তমান কেন্দ্র ও রাজ্যের উভয় সরকারের নীতির ফলে দুর্গাপুর শিল্পাঞ্চলের প্রায় প্রতিটি কারখানা বিপন্ন হয়ে পড়েছে । সরকারি-বেসরকারি মিলিয়ে বড়-মাঝারি-ছোট ৮০টি কারখানা বন্ধ হয়ে গেছে । ৮০ হাজার শ্রমিক কর্মচ্যূত হয়েছেন । বন্ধ হয়ে যাওয়া এম.এ.এম.সি কারখানা খোলার জন্য পূর্বতন বামফ্রন্ট সরকারের উদ্যোগে কোল ইন্ডিয়া – ডিভিসি – ভারত আর্থ মুভার্স কে নিয়ে কন্সোর্টিয়াম তৈরির জন্য মৌ সাক্ষরিত হয় । বর্তমান তৃণমূল সরকার সেই বিষয়ে উদাসিন ।নামরূপ, সিন্ধ্রী,বারানৌ সহ আট টি বন্ধ হয়ে যাওয়া সরকারি সার কারখানা চালুর জন্য মোদি সরকার উদ্যোগি হলেও রহস্যময় কারনে একদা বিখ্যাত মোতি ইউরিয়া সারের উৎপাদক বন্ধ হয়ে যাওয়া দুর্গাপুর এইচ.এফ.সি সেই তালিকার বাইরে রয়েছে । রাজ্য সরকার নীরব । সবচেয়ে করুণ অবস্হা বন্ধ হয়ে যাওয়া বি.ও.জি.এল কারখানার শ্রমিকদের । বন্ধ হয়ে গেলেও পিএফ-গ্র্যাচ্যুইটি সহ অন্যান্য পাওনার টাকা আজও শ্রমিকরা পায় নি ।ইতিমধ্যে বি.ও.জি.এল এর ৪২ জন প্রাক্তন শ্রমিক মারা গেছেন । চিকিৎসার সুযোগ পর্যন্ত পান নি ।
আজ দুর্গাপুরের মহকুমা শাসকের কাছে দুর্গাপুর শিল্পাঞ্চল বাঁচানোর আবেদন জানিয়ে ডেপুটেশন দিল শ্রমিক সংগঠন সমূহের যৌথ মঞ্চ।একই সাথে দুর্গাপুর শিল্পাঞ্চলের এই ভয়াবহ অবসহার কথা সবিস্তারে তুলে ধরে প্রতিবিধানের দাবি জানিয়ে মহকুমা শাসক ড়ঃ শ্রীকান্তের কাছে প্রধানমন্ত্রীর উদ্দ্যেশে লেখা একটি চিঠি জমা দেন যৌথ মঞ্চের এক প্রতিনিধি দল। দলে ছিলেন যৌথ মঞ্চের যুগ্ম আহ্বায়ক বিনয়েন্দ্র কিশোর চক্রবর্তি ও বিকাশ ঘটক ,রথিন রায়, দুর্গাপুর ( পূর্ব ) এর বিধায়ক সন্তোষ দেবরায় সহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ।








No comments:

Post a Comment