Thursday 7 November 2019

মোদি সরকারের ভ্রান্ত নীতি দেশের অর্থনৈতিক সংকট কে আরও সঙ্গীন করছে : অর্থনীতিবিদ প্রভাত পট্টনায়ক ।




দুর্গাপুর,২রা নভেঃ : আজ দুর্গাপুরে ইস্পাতনগরীর বিধান ভবনে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন এর উদ্যোগে আয়োজিত,”অর্থনৈতিক সংকট ও বর্তমান রাজনৈতিক পরিস্হিতি “- শীর্ষক গন-কনভেনশনে বক্তব্য রাখতে একথা বলেন অর্থনীতিবিদ প্রভাত পট্টনায়ক। তিনি বলেন যে গোটা বিশ্ব জুড়ে নয়া অর্থনৈতিক ব্যবস্হা সংকটে পড়েছে । এই সংকটের মোকাবিলায় মোদি সরকার যে রাস্তা নিয়েছে তার ফলে দেশে এই সংকট আরও বাড়ছে ।ফলে,শিল্প, কৃষি  ও বাণিজ্য-পরিষেবায় সংকট বেড়েই চলেছে । কর্মহীনতা ভয়ংকর স্তরে পৌঁছেছে । শ্রমিকদের প্রকৃত আয় কমেই চলেছে । ফলে বাজারে চাহিদা তৈরি ক্ষেত্রে প্রবল ঘাটতি দেখা দিয়েছে । যা সংকট কে আরও ত্বরান্বিত করছে । এই অবস্হায় মোদি সরকার সরকারি ব্যয় বৃদ্ধি এবং সরকারি ও রাষ্ট্রায়ত্ব ক্ষেত্রের সম্প্রসারনের বদলে কর্পোরেটদের ভর্তুকি দিয়ে এবং সরকারি ও রাষ্ট্রায়ত্ব ক্ষেত্র কে দূর্বল করে,বেসরকারিকরন,করে গোটা অর্থনীতি কে আরও সংকটাপন্ন করে তুলছে । এই সংকটগ্রস্হ নয়া অর্থনীতি ব্যবস্হা ,যা বিশ্বের সাথে ভারতের অর্থনৈতিক ব্যবস্হা কে সংকটে ফেলেছে তাকে ছুড়ে ফেলে বিকল্প অর্থনীতির দাবিতে বিশ্ব জুড়ে আওয়াজ উঠেছে । এই বিকল্প নীতির মূল ভাবনা হোল কাজ-শিক্ষা-স্বাস্হ্য-শিক্ষার অধিকার সুপ্রতিষ্ঠিত করা । বিশ্বায়নের খপ্পর থেকে ভারত কে বেরিয়ে আসতে হবে । কিন্তু এই নীতির প্রয়োগ কর্পোরেট ও বিশ্ব ফিনান্স পুঁজির স্বার্থরক্ষাকারি মোদি সরকারের পক্ষে করা সম্ভব নয় । তাই নীতির প্রয়োগের জন্য সাম্রাজ্যবাদ-ফ্যাসিবাদ-সামন্তবাদ বিরোধী ধর্মনিরপেক্ষ-বাম-গনতান্ত্রিক শক্তির বৃহত্তম মঞ্চ গড়ে তুলতে হবে।
এর আগে সংবাদিক সম্মেলনে জিএসটি কে ত্রুটিপূর্ন কর-ব্যবস্হা বলে চিহ্নিত করেন এবং কর্পোরেট ও সম্পত্তি কর বৃদ্ধির পক্ষে সওয়াল করেন ।

এর আগে শ্রী পট্টনায়ক হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন এর উদ্যোগে আয়োজিত,”বর্তমান সংকটের প্রেক্ষাপটে কর্মসংস্হান : হোক জনআন্দোলন” শীর্ষক কর্মশালায় প্রতিনিধিদের অভিজ্ঞতার কথা শোনেন ।অর্থনীতির বিশিষ্ট অধ্যাপক ডঃ পার্থ প্রতিম সেনগুপ্তের উপস্হাপিত প্রস্তাবের উপরে পাঁচ টি বিষয়ের উপরে শ্রমিক-কৃষক-ছাত্র-যুব-মহিলা সহ সমাজের বিভিন্ন অংশের থেকে আগত প্রতিনিধি সহ দেড়শো জন প্রতিনিধি মতবিনিময় করেন ও প্রস্তাব দেন। বিশিষ্ট অর্থনীতিবিদ  উজ্জ্বল প্রতিম দত্ত,মাধবেন্দ্র সিনহা,অনিতা নন্দী বর্মন ,কৃষ্ণে্দু হাজরা ও লিপকা কাঙ্কারিয়া এই কর্মশালা পরিচালনা করেন ।
গন-কনভেনশনের শুরুতে অধ্যাপক প্রভাত পট্টনায়ক, অধ্যাপক ডঃ পার্থ প্রতিম সেনগুপ্ত সহ অন্যান্য অর্থনীতিবিদদের হাতে ফুল ও স্মারক তুলে দেন রথীন রায়,বিনয়েন্দ্র কিশোর চক্রবর্তী,সন্তোষ দেবরায়,অর্ধেন্দু দাক্ষি,বিশ্বরূপ ব্যানার্জী ,মলয় ভট্টাচার্য ও আর.পি.গাঙ্গুলী । 















No comments:

Post a Comment