Friday 15 September 2023

দুর্গাপুর অ্যালয় স্টিল প্ল্যান্টে ঠিকা শ্রমিকদের লাগাতার বিক্ষোভ চলছে,পাশে আছেন স্থায়ী শ্রমিকরা : ইস্পাতনগরীতে পালিত হোল বিশ্ব জলবায়ু ধর্মঘট।

 


দুর্গাপুর,১৫ই সেপ্টেঃ :গত চারদিন ধরে দুর্গাপুর অ্যালয় স্টিল প্ল্যান্টে ঠিকা শ্রমিকদের লাগাতার বিক্ষোভ চলছে।পাশে দাঁড়িয়েছেন স্থায়ী শ্রমিকরা। দুর্গাপুর অ্যালয় স্টিল প্ল্যান্টে ঠিকা শ্রমিকদের বেতন নিয়ে ঠিকাদারদের যোগসাজসে কর্তৃপক্ষের একতরফা সিদ্ধান্ত নিয়েছে।এই সিদ্ধান্ত অনুসারে মাসিক বেতনের একাংশ কেটে রেখে ঠিকাদারের জিম্মায় রাখার কথা জানালে শ্রমিকরা বিক্ষোভে ফেটে পড়েন। তারা দাবি করেছেন ঐ টাকা ঐ মাসের মধ্যেই দিতে হবে। এরই সাথে সেইল-আরআইএনএল এর ঠিকা ও স্থায়ী শ্রমিকদের পূর্ণাঙ্গ বেতনচুক্তি,ঠিকা শ্রমিকদের বকেয়া ভিডিএ সহ ন্যায্য দাবি-দাওয়া পূরনের দাবিতে এই লাগাতার বিক্ষোভ চলছে। আজ সকালে কারখানার শ্রমিক চক থেকে ঠিকা ও স্থায়ী শ্রমিকরা যৌথ ভাবে মিছিল করে কারখানার সিজিএম ( আইসি) ওয়ার্কস এর দপ্তরে যান ও সেখানে সভা করেন । সভায় সিআইটিইউ সহ অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দ দাবিসমূহ ও আন্দোলনের সমর্থনে বক্তব্য রাখেন । পরে কর্তৃপক্ষের কাছে শ্রমিকরা দাবি-সম্বলিত স্মারক-লিপি জমা দিয়েছেন।

 অন্যদিকে,আজ পঃ বঙ্গ বিজ্ঞান মঞ্চের ইস্পাত বিজ্ঞান কেন্দ্রের পক্ষে ইস্পাতনগরীর শহীদ ভগৎ সিং মোড়ে  বিকেলে বিশ্ব জলবায়ু ধর্মঘট পালন করা হল। এই উপলক্ষে সমবেত সঙ্গীত পরিবেশন করেন দুর্গাপুর লহরী। আবৃত্তি পরিবেশন করে শ্রেয়া লাহিড়ী,মৌসুমী চক্রবর্তী ও দেবযানী মল্লিক। বক্তব্য রাখেন প্রদ্যোৎ মুখার্জী, প্রসুন চ্যাটার্জী, সমীর দাস,কলেজ পড়ুয়া কোয়েল পান্ডা এবং অভিস্পা সরকার এবং সন্তোষ চট্টরজ। শেষে মানববন্ধনে যুক্ত হন উপস্থিত মানুষজন সহ বিজ্ঞান আন্দোলনের নেতৃবৃন্দ।










No comments:

Post a Comment