Sunday 14 April 2019

বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রে বামফ্রন্ট প্রার্থী আভাস রায়চৌধুরী কে জয়ী করার আহ্বান জানালেন চলচিত্র পরিচালক ও বিশিষ্ট শিল্পীরা ।



দুর্গাপুর,১৪ই এপ্রিল : বাংলা বছরের শেষ দিনে ইস্পাতনগরী অন্য ধরনের নির্বাচনী প্রচারের স্বাদ পেল ।সৌজন্যে প্রগতিশীল সংস্কৃতি মঞ্চ । সাম্প্রদায়িক ও গনতন্ত্র বিনষ্টকারি শক্তি কে পরাভূত করতে বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রে বামফ্রন্ট প্রার্থী আভাস রায়চৌধুরী কে জয়ী করার আহ্বান জানালেন বিখ্যাত চলচিত্র পরিচালক তরুন মজুমদার,পুরবী মুখার্জী,বিমল চক্রবর্তী,দেবজিত ঘোষ,শুভপ্রসাদ নন্দীমজুমদার,শমিতা বন্দ্যোপাধ্যায়,সঞ্জয় বিশ্বাস,উৎপল ঘোষ,অরিজিত গাঙ্গুলীর মত একগুচ্ছ তারকা শিল্পী। বিকাল থেকে রাত পর্যন্ত ইস্পাতনগরীর এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত প্রচার করলেন শিল্পীরা । বিকালে রবীন্দ্র ভবন থেকে সংক্ষিপ্ত পথ পরিক্রমার পরে আশিষ মার্কেটে এক জনাকীর্ণ সভায় বক্তব্য রাখেন শিল্পীরা । এখানে শিল্পীদের সংবর্ধনা জানানো হয় । সম্বোর্ধিত করেন দুর্গাপুর( পূর্ব ) এর বিধায়ক সন্তোষ দেবরায়,প্রাক্তন মহানাগরিক রথিন রায় , বিশিষ্ট নাট্য-নির্দেশক দিপক দেব সহ সংগঠকরা । তারপরে শিল্পীরা পথ পরিক্রমা করে যান চন্ডিদাস বাজারে । সেখানেও এক বিশাল সভায় আভাস রায়চৌধুরী কে জয়ী করার আহ্বান জানালেন শিল্পীরা । আজকের অনুষ্ঠানে বিপুল সংখ্যায় যোগদান করেন স্হানীয় শিল্পী সহ সাধারন মানুষ ,উৎসুক শ্রোতা ও সংস্কৃতি-মনস্ক ব্যক্তিরা।
ইস্পাতনগরী সমৃদ্ধ শিল্প-সংস্কৃতির জগতে গত ৮ বছর ধরে চলছে এক পরিকল্পিত নিয়ন্ত্রন কায়েম করার স্বৈরতান্ত্রিক অপচেষ্টা । ভবন গুলিতে গণনাট্য সংঘের প্রদর্শন ‘নিষিদ্ধ’ করেছে । কিন্তু শিল্পী-সংস্কৃতি কর্মীরা এরই মধ্যে চালিয়ে যাচ্ছেন সুস্হ সংস্কৃতি প্রতিষ্ঠার জন্য নিরলস সংগ্রাম । এই সংগ্রামই আজকের বিশাল সভা-জমায়েতের অনুপ্ররণার কাজ করেছে ।
    চলচিত্র পরিচালক তরুন মজুমদার ‘গেরুয়া’ ও ‘নীল-সাদা’ রং-রাজনীতির আড়ালে সাম্প্রদায়িক উস্কানী ও গনতন্ত্র ধ্বংস করার জন্য দূর্ণীতিগ্রস্হ  বিজেপি ও তৃণমূল উভয় কে তীব্র আক্রমন করে মেহেনতী মানুষের স্বার্থে বামফ্রন্ট বামফ্রন্ট প্রার্থী আভাস রায়চৌধুরী কে জয়ী করার আহ্বান জানান । বক্তব্য রাখেন অন্যান্য শিল্পীরাও । অভিনেতা বিমল চক্রবর্তী বলেন যে ‘উন্নয়ন’-এর জয়গান না গাইলে শিল্পীদেরও  চোখ রাঙ্গাচ্ছে রাজ্যের শাসক দল । এই প্রসঙ্গে তিনি ভবিষ্যৎের ভূত ছায়াছবির প্রদর্শনী বন্ধের কথা উল্ল্যেখ করেন । অভিনেতা দেবজিত ঘোষ দূর্ণীতিগ্রস্হ সরকারের প্রধানের ‘সততার প্রতীক’ বিসর্জনের কথা উল্ল্যেখ করেন । গান পরিবেশন করেন পুরবী মুখার্জী ও শুভপ্রসাদ নন্দীমজুমদার । কবি শংখ ঘোষের কবিতা আবৃতি করেন বাচিক শিল্পী শমিতা বন্দ্যোপাধ্যায় । নাটক পরিবেশন করেন অভিনেতা সঞ্জয় বিশ্বাস ও অরিজিত গাঙ্গুলী । এছাড়াও বক্তব্য রাখেন কৌতুক অভিনেতা উৎপল ঘোষ ও দুর্গাপুর( পূর্ব ) এর বিধায়ক সন্তোষ দেবরায় । শেষ খবর পাওয়া পর্যন্ত চন্ডিদাস বাজারে অনুষ্ঠান চলছে । আশিষ মার্কেটে ও চন্ডিদাস বাজার – উভয় জায়গায় অনুষ্ঠানের সূচনায় বাবাসাহেব আম্বেদকারে জন্মদিবসে তাঁর প্রতিকৃতিতে মাল্যদান করে শ্রদ্ধার্ঘ্য জানানো হয় । পুষ্পার্ঘ অর্পন করেন দুর্গাপুর( পূর্ব ) এর বিধায়ক সন্তোষ দেবরায় ।
এদিকে আজ সকালে বামফ্রন্ট প্রার্থী আভাস রায়চৌধুরী কে জয়ী করার আহ্বান জানিয়ে জে.সি.বোস ঝুপড়ি থেকে একটি বিশাল মিছিল ভাবা রোড পুকুরঘাট পর্যন্ত যায় । মিছিলের নেতৃত্ব দেন সন্তোষ দেবরায়,সুবীর সেনগুপ্ত,স্বপন ব্যানার্জী সহ অন্যান্য নেতৃত্ব ।






















No comments:

Post a Comment