Thursday 18 April 2019

দূর্ণীতিগ্রস্হ তৃণমূল-বিজেপির জনবিরোধী সর্বনাশা নীতি পাল্টাতে আভাস রায়চৌধুরী কে জয়ী করুন : ডঃ সুজন চক্রবর্তী ।




দুর্গাপুর,১৮ই এপ্রিল : আজ ইস্পাতনগরীর চন্ডিদাস রোডে এক বিশাল নির্বাচনী জনসভায় দুর্গাপুর-বর্ধমান লোকসভা কেন্দ্রের বামফ্রন্ট মনোনিত সিপিআই(এম) প্রার্থী আভাস রায়চৌধুরী কে বিপুল ভোটে জয়ী করার আহ্বান জানান সিপিআই(এম) এর কেন্দ্রিয় কমিটির সদস্য ও বাম পরিষদীয় দলনেতা ডঃ সুজন চক্রবর্তী ।
   তিনি বলেন যে সংগ্রামী দুর্গাপুর গন সংগ্রামের ইতিহাসের এক মাইল ফলক । ২০১১ সালের পরে বারে বারে রক্তাত হয়েও অ্যালয় স্টিল প্ল্যান্ট – দুর্গাপুর ইস্পাত-দুর্গাপুর রক্ষা করো আন্দোলনের মাধ্যমে বিজেপি-তৃণমূলের শিল্প বিরোধী নীতির বিরুদ্ধে বৃহত্তর আন্দোলন গড়ে তুলেছেন দুর্গাপুরের মানুষ । দুর্গাপুর শিল্পাঞ্চল যখন সংকটাপন্ন,কারখানা বন্ধ হচ্ছে ,কেন্দ্রিয় সরকার অ্যালয় স্টিল প্ল্যান্ট বিক্রি করতে চাইছে,কিন্তু রাজ্য সরকার নিরব । বিধানসভায় বামপন্হি বিধায়করা,দুর্গাপুরের বিধায়ক সন্তোষ দেবরায়, যখন বারে বারে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে দাবি করেন ,তখনও মুখ্যমন্ত্রী নিশ্চুপ ! অন্যদিকে রাজ্য সরকার যখন ডিসিএল বিক্রি করতে চাইছে,ডিপিএল টুকরো টুকরো করছে, ডিপিএল এর কোকওভেন বন্ধ করছে,তখন বিধানসভায় বামপন্হি বিধায়করা,দুর্গাপুরের বিধায়ক সন্তোষ দেবরায়,সরব হলেও বিজেপি-র বিধায়করা নিশ্চুপ থাকে । তাই মোদি-মমতার ‘সেটিং’ দুর্গাপুরের মানুষ প্রত্যক্ষ অভিজ্ঞতায় বুঝেছেন । দুর্গাপুরের মানুষ তাই গত বিধনসভা নির্বাচনে বিজেপি-তৃণমূল কে সম্পূর্ণ প্রত্যাখ্যান করেছিলেন । আবারও প্রত্যাখ্যাত হবে এই কথা বুঝে ,পৌর নির্বাচনে তৃণমূল প্রায় পনের হাজারের গুন্ডা বাহিনী নামিয়ে দুর্গাপুরের মানুষের ভোট-লুঠ করে পৌরসভা দখল করেছে ।
দুর্ণীতিগ্রস্হ বিজেপির রাফাল কেলেংকারী নিয়ে নিরব তৃণমূল । অন্যদিকে গত পাঁচ বছরেও সারদা-নারদা কেলেংকারীতে কেউ শাস্তি পেল না । লালু প্রসাদ দূর্ণীতির দায়ে জেলে থাকলে,মমতা ব্যানার্জী কার বদান্যতায় এখনও জেলের বাইরে ? সোনা পাচার করেও কার ইশারায় এয়ারপোর্টের কাস্টমসের হেপাজত  থেকে ছাড়া পান রুজিরা নারুলা ওরফে রুজিরা ব্যানার্জী ? এই সব থেকে জনমনের চিন্তা ঘুড়িয়ে দিতে বিজেপি-তৃণমূল এই রাজ্যে সাম্প্রদায়কতার বিষবাষ্প ছড়াতে প্রতিযোগিতামুলক সাম্প্রদায়িকতার জন্ম দিয়েছে । বিজেপি দেশের সংবিধান পাল্টে দিয়ে ভারত কে ধর্মীয়-সাম্প্রদায়িক রাষ্ট্রে পরিনত করতে চাইছে । উভয় দলই গনতন্ত্রের বিরোধী । তাই গনতন্ত্র ও ধর্মনরপেক্ষতা রক্ষা করতে,দুর্গাপুর শিল্পাঞ্চল বাঁচানোর লড়াই জোরদার করতে,সাধারন মানুষের কথা সংসদে জোড়ালো ভাবে উপসহাপনার জন্য আভাস রায়চৌধুরী কে জয়ী করার আহ্বান জানান ডঃ সুজন চক্রবর্তী । এছাড়াও বক্তব্য রাখেন আল্পনা চৌধুরী ও সন্তোষ দেবরায় । গনতান্ত্রিক লেখক শিল্পী সংঘের ইস্পাত শাখার পক্ষ থেকে আজকের সভায় নির্বাচন বিষয়ে কবিতার ফোল্ডার প্রকাশ করা হয়।

















No comments:

Post a Comment