Monday 15 April 2019

অ্যালয় স্টিল প্ল্যান্ট-দুর্গাপুর ইস্পাত-দুর্গাপুর শিল্পাঞ্চল বাঁচানোর লড়াই মাঠে-ময়দান থেকে সংসদ পর্যন্ত জোড়ালো করার আহ্বান ।




দুর্গাপুর,১৫ই এপ্রিল : আজ সকালে অ্যালয় স্টিল প্ল্যান্ট ও দুর্গাপুর ইস্পাত কারখানার বিখ্যাত সংযোগ স্হলে ইস্পাত শ্রমিকদের সাথে মিলিত হয়ে পয়লা বৈশাখের শুভেচ্ছা বিনিময় করার ফাঁকে সংক্ষিপ্ত বক্তব্য রাখতে গিয়ে দুর্গাপুর-বর্ধমান লোকসভা কেন্দ্রে বামফ্রন্ট মনোনীত তরুন সিপিআই(এম) প্রার্থী আভাস রায়চৌধুরী স্বভাবসিদ্ধ ঋজু কন্ঠে জানালেন – আমি আপনাদের কাছে শুধু ভোট চাইতে আসি নি । আমি আপনাদের অ্যালয় স্টিল প্ল্যান্ট-দুর্গাপুর ইস্পাত-দুর্গাপুর শিল্পাঞ্চল বাঁচানোর লড়াই কে কুর্ণিশ জানাই ।  অ্যালয় স্টিল প্ল্যান্টর বাহাদুর শ্রমিকরা বিগত চার বছর ধরে ইস্পাত শ্রমিক সহ দুর্গাপুরের মানুষ কে সাথে নিয়ে মোদি সরকারে বিলগ্নিকরনের চক্রান্ত রুখছেন । অথচ রাজ্য সরকার কে একবারও এ বিষয়ে উদ্যোগী হতে দেখা যায় নি । অ্যালয় স্টিল প্ল্যান্টের বিলগ্নিকরনের চক্রান্ত নিয়ে বর্তমান তৃণমূলের সাংসদের ভূমিকা নিয়েও  তিনি তীক্ষ্ন প্রশ্ন তোলেন । অন্যদিকে অ্যালয় স্টিল প্ল্যান্ট বাঁচানোর জন্য বিজেপি প্রার্থীর ‘প্রতিশ্রুতি’ কে তীব্র কটাক্ষ করে তিনি বলেন যে অ্যালয় স্টিল প্ল্যান্টের বিলগ্নিকরনের জন্য মোদি সরকার যখন নীতিগত সিদ্ধান্ত নিয়েছে,তখন বিজেপি প্রার্থীর এই ‘প্রতিশ্রুতিপ্রতারনার নামান্তর । ‘গোর্খাল্যান্ড’ গড়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে - তিনি দার্জিলিং এর মানুষের সাথে একই ধরনের প্রতারনা করে এখন দুর্গাপুরে এসেছেন । রাষ্ট্রায়ত্ব কারখানা ধ্বংসের জন্য বিজেপি-র সাথে তৃণমূলের কোন মৌলিক ফারাক নেই । এই দুর্গাপুর দেখেছে যখন মোদি সরকার অ্যালয় স্টিল প্ল্যান্টের বিলগ্নিকরনের জন্য ব্যস্ত,তখন মমতা ব্যানার্জীর সরকার দুর্গাপুর কেমিক্যালসের ১০০%  বিলগ্নিকরন করার জন্য নীতিগত সিদ্ধান্ত নিয়েছে । ডিপিএল কে টুকরো টুকরো করছে। ডিপিএল এর কোক ওভেন বন্ধ করে দিয়েছে ।
নতুন করে কল-কারখানা হচ্ছে না । এফ.সি.ই সার কারখানা অথবা এম.এ.এম.সি কারখানা কনোসোর্টিয়াম এর মাধ্যমে খোলার সুযোগ নষ্ট করছে তৃণমূল সরকার । আন্তর্জাতিক মানের এ.এস.পি কারখানার উৎপাদিত বিশেষ ইস্পাত যা অতি সম্প্রতি সেনাবাহিনীর দেশীয় প্রযুক্তিতে তৈরি ‘ধনুস’ কামান বানানোর কাজে ব্যবহার করা হয়েছে, মোদি সরকার তা বিক্রি করতে চাইছে । কৃষিতে সংকটজনক অবস্হার ফলে কৃষক আত্মহ্যা বেড়েই চলেছে । এ সবের ফলে গত ৪৫ বছরের মধ্যে বর্তমান বছরে বেকারীর সংখ্যা সর্বোচ্চ হয়েছে ।
আভাস রায়চৌধুরী বলেন যে লাল ঝান্ডা প্রথম থেকেই নীতিগত ভাবে রাষ্ট্রায়ত্ব কারখানা ধ্বংসের বিরুদ্ধে অবস্হান নিয়েছে । অ্যালয় স্টিল প্ল্যান্ট-দুর্গাপুর ইস্পাত-দুর্গাপুর শিল্পাঞ্চল বাঁচানোর লড়াই যৌথ আন্দোলনের অন্যতম নেতৃত্ব লাল ঝাণ্ডা । তাই মাঠে-ময়দানে শ্রমিক-কৃষক-ছাত্র-যুব-মহিলাদের ন্যায্য দাবির লড়াই এর কথা সংসদে পৌঁছাতে,দেশে ধর্মনিরপেক্ষ সরকার তৈরি করার স্বার্থে বামফ্রন্ট কে ভোট দেওয়ার জন্য তিনি আহ্বান জানান । এছাড়াও বক্তব্য রাখেন দুর্গাপুর ( পূর্ব)-এর বিধায়ক সন্তোষ দেবরায় ।












No comments:

Post a Comment