Tuesday 17 October 2023

দুর্গাপুর ইস্পাত কারখানায় ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন চলছে : দেশের ইস্পাত শিল্পের শ্রমিক নেতৃবৃন্দ নিঃশর্তে সাসপেনশন প্রত্যাহারের দাবি জানালেন।

 


দুর্গাপুর,১৭ই অক্টোঃ : দুর্গাপুর ইস্পাত কারখানার ৭ টি ইউনিয়ন, সিআইটিইউ-আইএনটিটিইউসি-আইএনটিইউসি-এআইটিইউসি-এইচএমএস-বিএমএস-এআইইউটিইউসি এর যৌথ আহ্বানে ঐক্যবদ্ধ আন্দোলন শুরু হয় আরএফআইডি-বায়োমেট্রিক হাজিরা নিয়ে দুর্গাপুর ইস্পাত কারখানা কর্তৃপক্ষের সার্কুলার বাতিলের দাবি নিয়ে। পরে যুক্ত হয় অবিলম্বে নায্য বার্ষিক বোনাস( যা গতবারের প্রাপ্ত বোনাসের থেকে কম হবে না),পুর্নাঙ্গ বেতন-চুক্তি,৩৯ মাসের এরিয়ার,বেতন-চু্ক্তিতে ঠিকা শ্রমিকদের অন্তর্ভুক্তি, এবং দুর্গাপুর ইস্পাত কারখানা ও অ্যালয় স্টিল প্ল্যান্টের আধুনিকীকরন-সম্প্রসারনের কাজ অবিলম্বে শুরু সহ অন্যান্য বকেয়া দাবি। দুর্গাপুর ইস্পাত কারখানায় ৭ টি ইউনিয়ন, এর যৌথ আহ্বানে দুর্গাপুর ইস্পাত কারখানায় লাগাতার ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন চলছে।

ঐক্যবদ্ধ আন্দোলন কে স্বৈরাচারী উপায় দমন করার উদ্দেশ্য নিয়ে গত ১৪ই অক্টোঃ আচমকাই দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষ হিন্দুস্থান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন(সিআইটিইউ) এর দুর্গাপুর ইস্পাত শাখার সম্পাদকমণ্ডলীর আহ্বায়ক সীমান্ত চ্যাটার্জী ও এইচএমএস ইউনিয়নের আহ্বায়ক সুকান্ত রক্ষিত কে কোন রকম সতর্কীকরন করা ছাড়াই সাময়িক বরখাস্তের নির্দেশনামা জারি করে।এছাড়াও বিভিন্ন বিভাগে কর্মরত ইউনিয়ন নেতৃবৃন্দ কে কর্তৃপক্ষ ‘সতর্ককীরনের’ চিঠি পাঠিয়েছে।কর্তৃপক্ষের এই ধরনের দমনমূলক কাজে ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন তীব্রতা আরো বেড়ে গেছে।

অবিলম্বে নিঃশর্তে সাসপেনশন ও ‘সতর্ককীরনের’ চিঠি প্রত্যাহারের দাবি জানিয়ে, দুর্গাপুর ইস্পাত কারখানার ৭ টি ইউনিয়নের যৌথ মঞ্চের পক্ষ থেকে যৌথ ভাবে কারখানার ইডি(ওয়ার্কর্স) এর দফতরে বিশাল বিক্ষোভ সমাবেশ হয়। বিক্ষোভ সমাবেশের থেকে কর্তৃপক্ষ কে দমন-পীড়নে,অগনতান্ত্রিক রাস্তা থেকে না সরলে আন্দোলন কে আরো তীব্রতর করার হুঁশিয়ারি দেওয়া হয়।বক্তারা পরিস্কার জানিয়ে দেন যে দাবি পুরন না হলে এই ঐক্যবব্ধ আন্দোলন চলবেই। কারখানার রেকর্ড পরিমান উৎপাদন ও উৎপাদনশীলতা বজায় রাখতে অবিলম্বে ও নিঃশর্তে সাসপেনশন সহ সমস্ত দমনমূলক নির্দেশ প্রত্যাহার, অবিলম্বে নায্য বার্ষিক বোনাস( যা গতবারের প্রাপ্ত বোনাসের থেকে কম হবে না) প্রদান,দীর্ঘদিনের বকেয়া দাবিসমূহ অবিলম্বে পুরনের জন্য ব্যবস্থা নেওয়ার দাবি জানানোর সাথে সাথে দুর্গাপুর ইস্পাত কারখানা ও অ্যালয় স্টিল প্ল্যান্টের আধুনিকীকরন-সম্প্রসারনের কাজ অবিলম্বে শুরু করার দাবি জানান । ৭ টি ইউনিয়নের যৌথ মঞ্চের পক্ষ থেকে আগামী কাল কারখানার অর্জুন মুর্তির সামনে কালো ব্যাজ ধারন করে শ্রমিকদের বৃহত্তম মানব-বন্ধনে যোগদান করার আহ্বান জানানো হয়েছে।বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন দেবাশিস পাল (সিআইটিইউ),দুর্গা মাজি,স্নেহাশিস ঘোষ (আইএনটিটিইউসি),দেবেশ চক্রবর্তি (আইএনটিইউসি),মানস চ্যাটার্জি (বিএমএস),গৌতম চ্যাটার্জি (এইচএমএস) ও শম্ভূনাথ প্রামনিক (এআইটিইউসি)।

  স্টিল ওয়ার্কার্স ফেডারেশন অফ ইন্ডিয়া(সিআইটিইউ)-এর পক্ষে ললিত মোহন মিশ্র জানিয়েছেন অবিলম্বে এই সাসপেনশনের নির্দেশ প্রত্যাহারের দাবি জানিয়ে সেইল-আরআইএনএল এর সর্বত্র সিআইটিইউ এর পক্ষে থেকে কর্তৃপক্ষ এর কাছে চিঠি দেওয়া হয়েছে ও বিক্ষোভ দেখানো হয়েছে।

    এই পরিস্থিতে আজ সেইল-আরআইএনএল এর দিল্লির কর্পোরেট অফিসে সেইল-আরআইএনএল এর বার্ষিক বোনাসের সভা শুরু হলে দেশের ইস্পাত শিল্পের শ্রমিক নেতৃবৃন্দ দুর্গাপুর ইস্পাত কারখানায় সিআইটিইউ নেতা সীমান্ত চ্যাটার্জী ও এইচএমএস নেতা সুকান্ত রক্ষিতের ওপর থেকে অবিলম্বে ও নিঃশর্তে সাসপেনশন ও অন্যান্য নেতৃবৃন্দ কে দেওয়া ‘সতর্ককীরনের’ চিঠি প্রত্যাহারের দাবি জানান। সিআইটিইউ এর পশ্চিম বর্ধমান জেলা কমিটির পক্ষ থেকে জেলা সম্পাদক বংশ গোপাল চৌধুরিও সিআইটিইউ নেতা সীমান্ত চ্যাটার্জী ও এইচএমএস নেতা সুকান্ত রক্ষিতের ওপর থেকে অবিলম্বে ও নিঃশর্তে সাসপেনশন ও অন্যান্য নেতৃবৃন্দ কে দেওয়া ‘সতর্ককীরনের’ চিঠি প্রত্যাহারের দাবি জানিয়েছেন এবং ৭ টি ইউনিয়নের যৌথ মঞ্চের নেতৃত্বে  দুর্গাপুর ইস্পাত কারখানায় বর্তমানে চলা শ্রমিক আন্দোলনের প্রতি সংহতি জানিয়েছেন।










No comments:

Post a Comment