Sunday 15 October 2023

দুর্গাপুর ইস্পাত কারখানায় ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলনের জেরে সাসপেনশন : দেশ জুড়ে ইস্পাত শিল্পে প্রতিবাদের ডাক দিল সিআইটিইউ।

 




দুর্গাপুর,১৫ই অক্টোঃ : অবিলম্বে নায্য বার্ষিক বোনাস, পুর্নাঙ্গ বেতন-চুক্তি,৩৯ মাসের এরিয়ার,বেতন-চু্ক্তিতে ঠিকা শ্রমিকদের অন্তর্ভুক্তি, আরএফআইডি-বায়োমেট্রিক হাজিরা নিয়ে দুর্গাপুর ইস্পাত কারখানা কর্তৃপক্ষের সার্কুলার বাতিল এবং দুর্গাপুর ইস্পাত কারখানা ও অ্যালয় স্টিল প্ল্যান্টের আধুনিকীকরন-সম্প্রসারনের কাজ অবিলম্বে শুরু সহ অন্যান্য বকেয়া দাবিতে দুর্গাপুর ইস্পাত কারখানায় ৭ টি ইউনিয়ন, সিআইটিইউ-আইএনটিটিইউসি-আইএনটিইউসি-এআইটিইউসি-এইচএমএস-বিএমএস-এআইইউটিইউসি,এর যৌথ আহ্বানে দুর্গাপুর ইস্পাত কারখানায় লাগাতার ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন চলছে।গত ১৩ই অক্টোঃ এই সমস্ত দাবিতে সকালে দুর্গাপুর ইস্পাত কারখানার মেইন গেটে,জেনারেল শিফট শুরুর আগে বিক্ষোভ সমাবেশে বিপুল সংখ্যায় শ্রমিকরা যোগ দেন। বক্তব্য রাখেন ললিত মোহন মিশ্র,বিশ্বরূপ ব্যানার্জি, শম্ভূ প্রামানিক,সুকান্ত রক্ষিত,অরুপ রায় সহ অন্যান্য নেতৃবৃন্দ।এরপরে শ্রমিকরা কাজে যোগদান করেন।কিন্তু হটাৎ করে গেট বন্ধ করে দেয় সিআইএসএফ। ফলে ৭ টি ইউনিয়নের নেতৃবৃন্দ  গেটের বাইরে আটকে পড়েন।এমন কি নির্ধারিত সকাল ৯-৩০ মিঃ গেট খোলর সময়েও বেনজির ভাবে গেট বন্ধ করে রাখা হয়। কর্তৃপক্ষের সারা না মেলায়,গেটে অপেক্ষমান শ্রমিক-কর্মচারী সহ নেতৃবৃন্দ বিক্ষোভ প্রদর্শন করেন।খবর পেয়ে কারখানার ভেতরের শ্রমিকরা মেইন গেটে চলে আসেন। মেইন গেটের ভেতরে ও বাইরে উত্তাল শ্রমিক বিক্ষোভ শুরু হয়। অবশেষে বেলা ১১-৩০ মিঃ নাগাদ কর্তৃপক্ষের হুঁশ ফেরে এবং নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করে গেট খুলে দিতে চাইলে নেতৃবৃন্দ কর্তৃপক্ষের এহেন অগনতান্ত্রিক কার্যকলাপের জন্য বিনা আলোচনায় গেট খোলার প্রস্তাব প্রত্যাখ্যান করেন। শেষ পর্যন্ত কর্তৃপক্ষ নেতৃবৃন্দের সাথে আলোচনায় বসলে বিক্ষোভ শেষ হয়।

ইতিমধ্যে স্টিল ওয়ার্কার্স ফেডারেশন অফ ইন্ডিয়া(সিআইটিইউ)-এর ডাকে ১৩ই- ১৬ই অক্টোঃ রাষ্ট্রায়ত্ব ইস্পাত উৎপাদনকারী সংস্থা সেইল-আরআইএনএল এর কারখানা-খনি সহ বিভিন্ন ইউনিটে ইস্পাত শ্রমিকরা বিক্ষোভ শুরু হয়েছে। পর্যন্ত।অবিলম্বে নায্য বার্ষিক বোনাস, পুর্নাঙ্গ বেতন-চুক্তি,৩৯ মাসের এরিয়ার,বেতন-চু্ক্তিতে ঠিকা শ্রমিকদের অন্তর্ভুক্তি সহ অন্যান্য বকেয়া অবিলম্বে ফয়সালার দাবিতে এই বিক্ষোভ শুরু হয়েছে। গতকাল অ্যালয় স্টিল প্ল্যান্টে সিআইটিইউ সহ অন্যান্য শ্রমিক সংগঠনগুলির যৌথ আহ্বানে কারখানার শ্রমিক চক থেকে স্থায়ী ও ঠিকা শ্রমিকদের বিশাল যৌথ মিছিল বেড়িয়ে সিজিএম ( আই সি)-র দপ্তরের সামনে গনবিক্ষোভে অংশ নেন। গনবিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন নবেন্দু সরকার,নিখিল কুমার দাস,বিশ্বজিত ধর চৌধুরী ও বিধান বাউরি।

কিন্তু গতকাল আচমকাই দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষ হিন্দুস্থান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন(সিআইটিইউ) এর দুর্গাপুর ইস্পাত শাখার সম্পাদকমণ্ডলীর আহ্বায়ক সীমান্ত চ্যাটার্জী ও এইএমএস ইউনিয়নের নেতা সুকান্ত রক্ষিত কে দুর্গাপুর ইস্পাত কারখানায় ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন ও বিক্ষোভ সমাবেশ সংগঠিত করার জন্য সাময়িক বরখাস্তের নির্দেশনামা জারি করে।প্রসঙ্গত,এর আগেও দুর্গাপুর ইস্পাত কারখানার লোকো বিভাগে লোকো-চালকের পদে ঠিকাদারদের লোক নিয়োগের বিরোধিতা করে হিন্দুস্হান স্টিল এমপ্লিয়জ ইউনিয়নের ( সি.আই.টি.ইউ) পক্ষ থেকে তীব্র শ্রমিক বিক্ষোভ সংগঠিত ও এর তীব্র বিরোধিতা করে দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষ কাছে স্মারকলিপি জমা দেওয়ার নেতৃত্ব দেওয়ার অপরাধে সীমান্ত চ্যাটার্জী কে দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষ ২০১৮ সালের ৪ঠা এপ্রিল অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড করে।পরে তীব্র শ্রমিক আন্দোলনের চাপে কর্তৃপক্ষ সাসপেনশনের নির্দেশ প্রত্যাহার করে।

 এই নির্দেশের তীব্র প্রতিবাদ করে অবিলম্বে সাসপেনশনের নির্দেশ প্রত্যাহারের দাবি জানিয়ে, দুর্গাপুর ইস্পাত কারখানার ৭ টি ইউনিয়নের যৌথ মঞ্চের পক্ষ থেকে যৌথ ভাবে আগামী কাল (সোমবার) কারখানার ইডি(পি অ্যান্ড এ) দফতরে বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে। করে। সিআইটিইউ এর সর্বভারতীয় সম্পাদক তপন সেন অবিলম্বে সাসপেনশনের নির্দেশ প্রত্যাহারের দাবি জানানোর সাথে সমগ্র রাষ্ট্রায়ত্ব ইস্পাত উৎপাদনকারী সংস্থা সেইল-আরআইএনএল আগামী কাল সিআইটিইউ এর পক্ষ থেকে বিক্ষোভ সমাবেশ করার আহ্বান জানিয়েছেন। একই সাথে তিনি দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিকদের দাবি আদায়ের স্বার্থে ঐক্যবব্ধ ও শক্তিশালী আন্দোলন গড়ে তোলার জন্য অভিনন্দন জানিয়েছেন। ইতিমধ্যে স্টিল ওয়ার্কার্স ফেডারেশন অফ ইন্ডিয়া(সিআইটিইউ)-এর পক্ষে ললিত মোহন মিশ্র অবিলম্বে এই সাসপেনশনের নির্দেশ প্রত্যাহারের দাবি জানিয়ে সেইল এর চেয়ারম্যান কে চিঠি দিয়েছেন । হিন্দুস্থান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন(সিআইটিইউ) এর পক্ষে বিশ্বরূপ ব্যানার্জি দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষের এ হেন পদক্ষেপ কে অন্যায়,অনায্য ও চাপ সৃষ্টি করার অপচেষ্টা বলেছেন এবং অবিলম্বে এই সাসপেনশনের নির্দেশ প্রত্যাহারের দাবি জানিয়েছেন।


অ্যালয় স্টিল প্ল্যান্টে শনিবারের বিক্ষোভ আন্দোলনের খণ্ডচিত্র।










No comments:

Post a Comment