Wednesday 18 October 2023

সেইল-আরআইএনএল কর্তৃপক্ষের নিম্নহারের বার্ষিক বোনাসের প্রস্তাব কেন্দ্রিয় ট্রেড ইউনিয়নরা ঐক্যবদ্ধভাবে প্রত্যাখ্যান করল : দুর্গাপুর ইস্পাতে আন্দোলন জারি।

 


দুর্গাপুর,১৮ই অক্টোঃ : ঢেউ উঠেছে কারা টুটছে আলো ফুটছে প্রাণ জাগছে …. এ যেন এক রূপকথা ! শ্রমিক ঐক্য ভেঙ্গে ফেলা যখন সেইল-আরআইএনএল কর্তৃপক্ষের কাছে জল-ভাত হয়ে উঠেছিল,তখন গতকাল দিল্লিতে অনুষ্ঠিত  বার্ষিক বোনাসের সভায় কর্তৃপক্ষের দেওয়া গতবারের বার্ষিক বোনাসের প্রায় অর্ধেকের সামান্য কিছু বেশি এবারের বার্ষিক বোনাস দেওয়ার জন্য কর্তৃপক্ষের প্রস্তাব ৫টি কেন্দ্রিয় ট্রেড ইউনিয়ন (সিআইটিইউ- আইএনটিইউসি-এআইটিইউসি-এইচএমএস-বিএমএস) ঐক্যবদ্ধ ভাবে প্রত্যাখ্যান করে। ৫টি কেন্দ্রিয় ট্রেড ইউনিয়ন এর পক্ষ থেকে সেইল-আরআইএনএল কর্তৃপক্ষ কে দৃঢ় ভাবে জাননো হয়েছে যে গতবারের বার্ষিক বোনাসের থেকে বেশী অথবা সমহারে শ্রমিকদের বার্ষিক বোনাস দিতে হবে। রেকর্ড পরিমান উৎপাদন ও উৎপাদনশীলতা বজায় রাখতে অবিলম্বে বার্ষিক বোনাসের ফয়সালা করতে হবে। আইএনটিটিইউসি এর পক্ষ থেকেও এই দাবি কে সমর্থন করা হয়েছে।তার আগে, সেইল-আরআইএনএল এর দিল্লির কর্পোরেট অফিসে সেইল-আরআইএনএল এর বার্ষিক বোনাসের সভা শুরু হলে দেশের ইস্পাত শিল্পের শ্রমিক নেতৃবৃন্দ দুর্গাপুর ইস্পাত কারখানায় সিআইটিইউ নেতা সীমান্ত চ্যাটার্জী ও এইচএমএস নেতা সুকান্ত রক্ষিতের ওপর থেকে অবিলম্বে ও নিঃশর্তে সাসপেনশন ও অন্যান্য নেতৃবৃন্দ কে দেওয়া ‘সতর্ককীরনের’ চিঠি প্রত্যাহারের দাবি জানান।

দুর্গাপুর ইস্পাত কারখানার ঐক্যবদ্ধ আন্দোলনের বার্তা  দিল্লিতে শ্রমিক ইউনিয়নদের মধ্যে ঐক্য অটুট রেখে কর্তৃপক্ষের অপমানজনক বোনাস-প্রস্তাবকে জোটবদ্ধভাবে প্রত্যাখ্যান করতে প্রভাবিত করেছে। সেইলের সমস্ত ইউনিটে শ্রমিকরা লড়াইয়ের ঝাঁঝ বাড়িয়েছেন।

 দুর্গাপুর ইস্পাত কারখানার ৭ টি ইউনিয়ন, সিআইটিইউ-আইএনটিটিইউসি-আইএনটিইউসি-এআইটিইউসি-এইচএমএস-বিএমএস-এআইইউটিইউসি এর যৌথ আহ্বানে আজ সকালে দুর্গাপুর ইস্পাত কারখানার মেইন গেটের ভেতরে অর্জুন মুর্তির সামনে শ্রমিকেরা কালো ব্যাজ পরে  মানব-বন্ধন করেছেন।পরে শ্রমিকদের সামনে বক্তব্য রেখেছেন সন্দীপ পাল,বিক্রম চ্যাটার্জী,মানস চ্যাটার্জী, পরিতোষ মন্ডল,সব্যসাচী গোস্বামী রজত দিক্ষিত।আজ সন্ধ্যায় আবার দুর্গাপুর ইস্পাত কারখানার যৌথ ট্রেড ইউনিয়ন নেতৃত্ব বসে পরবর্তী কর্মসূচী স্থির করবেন।




No comments:

Post a Comment