Monday 16 October 2023

দুর্গাপুর ইস্পাত কারখানায় অভূতপুর্ব শ্রমিক ঐক্য : দেশ জুড়ে ইস্পাত শিল্পের শ্রমিকরা নিঃশর্তে সাসপেনশন প্রত্যাহারের দাবি জানাল ।

 


দুর্গাপুর,১৬ই অক্টোঃ : অবিলম্বে নায্য বার্ষিক বোনাস( যা গতবারের প্রাপ্ত বোনাসের থেকে কম হবে না),পুর্নাঙ্গ বেতন-চুক্তি,৩৯ মাসের এরিয়ার,বেতন-চু্ক্তিতে ঠিকা শ্রমিকদের অন্তর্ভুক্তি, আরএফআইডি-বায়োমেট্রিক হাজিরা নিয়ে দুর্গাপুর ইস্পাত কারখানা কর্তৃপক্ষের সার্কুলার বাতিল এবং দুর্গাপুর ইস্পাত কারখানা ও অ্যালয় স্টিল প্ল্যান্টের আধুনিকীকরন-সম্প্রসারনের কাজ অবিলম্বে শুরু সহ অন্যান্য বকেয়া দাবিতে দুর্গাপুর ইস্পাত কারখানায় ৭ টি ইউনিয়ন, সিআইটিইউ-আইএনটিটিইউসি-আইএনটিইউসি-এআইটিইউসি-এইচএমএস-বিএমএস-এআইইউটিইউসি এর যৌথ আহ্বানে দুর্গাপুর ইস্পাত কারখানায় লাগাতার ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন চলছে।

কিন্তু ১৪ই অক্টোঃ আচমকাই দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষ হিন্দুস্থান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন(সিআইটিইউ) এর দুর্গাপুর ইস্পাত শাখার সম্পাদকমণ্ডলীর আহ্বায়ক সীমান্ত চ্যাটার্জী ও এইএমএস ইউনিয়নের নেতা সুকান্ত রক্ষিত কে দুর্গাপুর ইস্পাত কারখানায় ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন ও বিক্ষোভ সমাবেশ সংগঠিত করার জন্য সাময়িক বরখাস্তের নির্দেশনামা জারি করে।

এই নির্দেশের তীব্র প্রতিবাদ করে অবিলম্বে নিঃশর্তে সাসপেনশনের নির্দেশ প্রত্যাহারের দাবি জানিয়ে, দুর্গাপুর ইস্পাত কারখানার ৭ টি ইউনিয়নের যৌথ মঞ্চের পক্ষ থেকে গতকাল প্রায় প্রত্যেক বিভাগে বিভাগীয় প্রধানের দপ্তরে যৌথ বিক্ষোভ সমাবেশ হয়। আজ সকাল থেকে বিক্ষোভ শুরু হয়।সকালে কারখানার মেইন গেটের ভেতরে অর্জুন মুর্তির কারখানার শ্রমিকরা প্রবল বিক্ষোভ দেখান। পরে দুপুর বেলায় যৌথ ভাবে কারখানার ইডি(পি অ্যান্ড এ) দফতরে বিশাল মিছিল করে বিক্ষোভ দেখান। দুর্গাপুর ইস্পাত কারখানার প্রশাসনিক ভবন কার্যতঃ অবরুদ্ধ হয়ে পরে। ইতিমধ্যে খবর আসে বিভিন্ন বিভাগে কর্মরত ইউনিয়ন নেতৃবৃন্দ কে কর্তৃপক্ষ ‘সতর্ককীরনের’ চিঠি পাঠিয়েছে । কিন্তু বিশাল বিক্ষোভ সমাবেশের থেকে কর্তৃপক্ষ কে দমন-পীড়নে,অগনতান্ত্রিক রাস্তা থেকে না সরলে আন্দোলন কে আরো তীব্রতর করার হুঁশিয়ারি দেওয়া হয়।বক্তারা পরিস্কার জানিয়ে দেন যে দাবি পুরন না হলে ঐক্যবব্ধ আন্দোলন চলবেই। ৭ টি ইউনিয়নের যৌথ প্রতিনিধি দল দাবি সম্বলিত স্মারক লিপি দিয়ে কর্তৃপক্ষ কে কারখানার রেকর্ড পরিমান উৎপাদন ও উৎপাদনশীলতা বজায় রাখতে অবিলম্বে ও নিঃশর্তে সাসপেনশন সহ সমস্ত দমনমূলক নির্দেশ প্রত্যাহার ও দাবি পুরনের জন্য ব্যবস্থা নেওয়ার দাবি জানান। বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন স্বপন মজুমদার (সিআইটিইউ),তাপস সর,সৌম্যজিত বরুয়া, (আইএনটিটিইউসি),রজত দিক্ষিত(আইএনটিইউসি),হৃষিকেশ সিং(বিএমএস),অরূপ দাস(এইচএমএস),শম্ভূনাথ প্রামনিক (এআইটিইউসি) ও বিশ্বনাথ মন্ডল (এআইইউটিইউসি)।

  এদিকে আজ অ্যালয় স্টিল প্ল্যান্টেও ৫টি ইউনিয়নের পক্ষ থেকে যৌথ  আন্দোলনের সুচনা হোল। সিআইটিইউ-আইএনটিটিইউসি-আইএনটিইউসি- এইচএমএস-বিএমএস এর যৌথ আহ্বানে অবিলম্বে নায্য বার্ষিক বোনাস, পুর্নাঙ্গ বেতন-চুক্তি,৩৯ মাসের এরিয়ার,বেতন-চু্ক্তিতে ঠিকা শ্রমিকদের অন্তর্ভুক্তি,  এএসপির ঠিকা শ্রমিকদের বকেয়া দাবি আদায় এবং শ্রমিক আন্দোলনের উপর কর্তৃপক্ষের দমন পীড়ন ও একতরফা সিদ্ধান্ত নেওয়ার বিরুদ্ধে, অবিলম্বে ও দুর্গাপুর ইস্পাত কারখানার আন্দোলনরত শ্রমিক ও শ্রমিক নেতাদের ওপরে সাসপেনশন সহ সমস্ত দমনমূলক নির্দেশ নিঃশর্তে প্রত্যাহার জন্য সিজিএম ( আই সি)-র দপ্তরের সামনে বিক্ষোভ সমাবেশ হয়। বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সিআইটিইউ এর পক্ষে নবেন্দু সরকার ও নিখিল কুমার দাস, আইএনটিইউসির পক্ষ থেকে মনিলাল সিনহা,আইএনটিটিইউসির পক্ষ থেকে কাঞ্চন রায়, এইচএমএসের পক্ষ থেকে অনুপম চৌধুরী, বিএমএসের পক্ষ থেকে মৃত্যুঞ্জয় প্রসাদ এবং এএসপিসিইইউ এর পক্ষে মেঘলাল মল্লিক। সমাবেশ থেকে এক প্রতিনিধিদল সিজিএম ( আই সি)-র কাছে দাবি সম্বলিত স্মারকলিপি পেশ করে।

 স্টিল ওয়ার্কার্স ফেডারেশন অফ ইন্ডিয়া(সিআইটিইউ)-এর পক্ষে ললিত মোহন মিশ্র জানিয়েছেন অবিলম্বে এই সাসপেনশনের নির্দেশ প্রত্যাহারের দাবি জানিয়ে সেইল-আরআইএনএল এর সর্বত্র সিআইটিইউ এর পক্ষে থেকে কর্তৃপক্ষ এর কাছে চিঠি দেওয়া হয়েছে ও বিক্ষোভ দেখানো হয়েছে।

   এই পরিস্থিতে আগামীকাল সেইল-আরআইএনএল এর দিল্লির কর্পোরেট অফিসে বার্ষিক বোনাসের সভা হতে চলেছে।

















No comments:

Post a Comment