Saturday 17 November 2018

নভেম্বর বিপ্লব ও ফ্যাসিবাদের বিপদ সম্পর্কে আলোচনা সভা ।




দুর্গাপুর,১৭ই নভেঃ : মহান নভেম্বর বিপ্লব বার্ষিকির শেষ দিনে আজ সন্ধ্যায় ইস্পাতনগরীর বি.টি.রণদিভে ভবনে অনুষ্ঠিত হল আলোচনা সভা । পশ্চিমবঙ্গ গনতান্ত্রিক লেখক শিল্পী সংঘের পশ্চিম বর্ধমান জেলার ১০-ম সম্মেলন উপলক্ষ্যে আয়োজিত “ নভেম্বর বিপ্লবের আলোকে ফ্যাসিবাদের বিপদ : অতীত ও বর্তমান “ – শীর্ষক আলোচনা সভায় একমাত্র আলোচক ছিলেন প্রখ্যাত ইতিহাসবিদ সুস্নাত দাস । অডিও-ভিস্যুয়াল মাধ্যমের সহায়তায় আলোচনা সহজবোধ্য করে শ্রোতাদের কাছে  তুলে ধরেন শ্রী দাস । তিনি তুলে ধরনে শ্রমিক-কৃষক মৈত্রির ভিত্তিতে কি ভাবে কমরেড লেনিনের সুদক্ষ নেতৃত্বে বলশেভিক পার্টি  চরম প্রতিক্রিয়াশীল পুঁজিবাদি-সাম্রাজ্যবাদি শক্তি কে পরাভূত করে ,কঠোর হাতে গৃহযুদ্ধ কে দমন করে পৃথিবীর প্রথম সমাজতান্ত্রিক রাষ্ট্র কে টিঁকিয়ে রাখতে পেরেছিল । প্যারি কমিউন যা সম্ভব করতে পারে নি,সোভিয়েত তা করে দেখিয়েছিল । পরবর্তীতে কমরেড স্তালিনের নেতৃত্বে সেই সমাজতন্ত্র-সোভিয়েত-কমিউনিস্ট পার্টি সারা বিশ্বে ফ্যাসি-বিরোধী মানুষের বৃহত্তম মঞ্চ গড়ে তুলে বিশ্ব কে হিটলার-মুসোলিনি-তোজোর নেতৃত্বাধীন ফ্যাসিবাদের চরম বিপদের হাত থেকে রক্ষা করতে পেরেছিলেন ।
আজ সারা বিশ্ব জুড়ে আন্তর্জাতিক ফিনান্স পুঁজির চরমতম মুনাফা অর্জনের লক্ষ্যে আবারও ফ্যাসিবাদের পদধ্বনি শোনা যাচ্ছে জন্মলগ্ন থেকে ফ্যাসিবাদের ধারক-বাহক আর.এস.এস আজ মোদি সরকারের মাধ্যমে দেশে হিংস্রতম কর্পোরেট লুঠ সংগঠিত করা লক্ষ্যে ভারত কে যে সাম্প্রদায়িক রাষ্ট্রের রূপ দিতে চাইছে তা প্রকৃতপক্ষে ফ্যাসিস্ট রাষ্ট্র গড়ে তোলার ষড়যন্ত্র ফ্যাসিবাদ হল পুঁজিবাদের হিংস্রতম বহিঃপ্রকাশ যা শেষ পর্যন্ত বুর্জোয়া গনতন্ত্র কেও ধংস্ব করে জনগন কে সরাসরি গোলামে পরিনত করতে চায় এর বিরুদ্ধে জনগনের ব্যপক থেকে ব্যপকতম ঐক্য গড়ে তোলার সংগ্রামই আজ ভারতে এই ফ্যাসিস্ত-সুলভ শক্তির উথ্থান কে রুখতে পারে ; যার পথ নির্দেশ আজও করে যায় মহান নভেম্বর বিপ্লবের শিক্ষা
আলোচনা শুরু হওয়ার আগে সুস্নাত দাস কে সম্বর্ধনা জানান রথিন রায়,সন্তোষ দেবরায়,অনুপ মিত্র ও বিশ্বরূপ ব্যানার্জী । সঞ্চালনা করেন সৌরভ দত্ত ।







No comments:

Post a Comment