Sunday 18 November 2018

দুর্গাপুরে অনুষ্ঠিত হল পশ্চিমবঙ্গ গনতান্ত্রিক লেখক শিল্পী সংঘের পশ্চিম বর্ধমান জেলার দশম সম্মেলন ।




দুর্গাপুর,১৮ই নভেঃ : আজ ইস্পাতনগরীর লালা লাজপত রায় রোডের চিত্তব্রত মজুমদার ভবনে ,” ইন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় নগর,সুধীর রায় মঞ্চ” – এ অনুষ্ঠিত হয় পশ্চিমবঙ্গ গনতান্ত্রিক লেখক শিল্পী সংঘের পশ্চিম বর্ধমান জেলার দশম সম্মেলন । সকালে সংগঠনের পতাকা উত্তোলন ও শহীদ বেদীতে মাল্যদানের মধ্য দিয়ে সম্মেলনের কাজ শুরু হয় । পতাকা উত্তোলন সংঘের পশ্চিম বর্ধমান জেলার সভাপতি আশিস ভট্টাচার্য । সম্মেলনের উদ্বোধন করতে গিয়ে সংগঠনের রাজ্য যুগ্ম সাধরন সম্পাদক রজত বন্দ্যোপাধ্যায় স্মরন করিয়ে দেন কিভাবে ১৯৭০-এর দশকে সংকটজনক সময়ে সংগঠনের জন্ম হয় এবং  বিকাশ ঘটে । তিনি বলেন যে আজকের সময়ে সংকট আরও ভয়ংকর , সর্বগ্রাসী ও সর্বব্যাপি । আজ মানুষ আক্রান্ত হচ্ছেন শুধু শারীরিক ভাবে নয় , আক্রান্ত হচ্ছেন মননে,চেতনায় । এই প্রসঙ্গে তিনি সাম্প্রতিক বর্ধমান বিশ্ববিদ্যালয়ে প্রখ্যাত সংগীত শিল্পী শুভ প্রসাদ নন্দী মজুমদারের আক্রান্ত হওয়ার ঘটনার তীব্র নিন্দা করেন । তিনি বলেন ইতিহাস মুছে ফেলার চক্রান্ত চলছে । প্রখ্যাত সমাজতত্ববিদ জিগমুন্ড বাউম্যানের বই রেট্রোপিয়ায় বর্ণিত ‘ কাল্পনিক অতীত ‘ প্রতিস্হাপিত করার চেষ্টা চলছে । চলছে সংবাদ মাধ্যম ও সোশ্যাল মিডিয়া কে ব্যবহার করে ‘পোস্ট ট্রুথ ‘ বা মিথ্যা প্রতিষ্ঠিত করার চক্রান্ত । বহুত্ববাদি সমাজ ছাড়া ভারতের মহান শিল্প ও সাহিত্য সৃষ্টির চেষ্টা অবাস্তব ।  যখন প্রতিক্রিয়ার শক্তি এত সুসংগঠিত তখন মানবতার,সাধারন খেটে খাওয়া মানুষের প্রতি দায়বদ্ধ শিল্পী-সাহিত্যিকদের সংগঠিত হওয়া ছাড়া আর কোন বিকল্প নেই । সংগঠন কে শক্তিশালী করতে হবে । এগিয়ে নিয়ে যেতে হবে নতুন দিশায় । সোশ্যাল মিডিয়ার ব্যবহার বাড়াতে হবে । তিনি স্মরন করিয়ে দেন সংগঠনের মূলমন্ত্র – জীবন আছে / আমরা আছি / সৃষ্টি এবং সংগ্রামে ।
অভ্যর্থনা সমিতির সভাপতি দুর্গাপুর ( পূর্ব ) এর বিধায়ক সন্তোষ দেবরায় সম্মেলনে আগত প্রতনিধিদের স্বাগত জানিয়ে দুর্গাপুরের শ্রমিক আন্দোলন ও সাংস্কৃতিক আন্দোলনের দীর্ঘ মেলবন্ধনের কথা উল্ল্যেখ করে এই বন্ধন আরও মজবুত করার আহ্বান জানান ।
সম্মেলনে ১৬৫ জন প্রতিনিধি যোগদান করছিলেন । সম্মেলন ৩৬ জনের নতুন জেলা কমিটি নির্বাচিত করেছে । সভাপতি নির্বাচিত হয়ছেন আশিস ভট্টাচার্য । যুগ্ম সম্পাদক নির্বাচিত হয়েছেন অনুপ মিত্র ও সীমান্ত তরফদার ।























No comments:

Post a Comment