Tuesday 4 December 2018

আন্দোলনরত ট্রেড অ্যাপ্রেন্টিসদের বিরুদ্ধে দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষের স্বৈরতান্ত্রিক পদক্ষেপ : দুর্গাপুরে তীব্র প্রতিক্রিয়া





দুর্গাপুর,৪ঠা ডিসেঃ : আন্দোলনরত ট্রেড অ্যাপ্রেন্টিসদের উপর শাস্তির খাঁড়া নামিয়ে নিয়ে আসতে চলেছে দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষ । স্হায়ী চাকুরী ও অন্যান্য দাবিতে দুর্গাপুর ইস্পাত কারখানার ট্রেড অ্যাপ্রেন্টিসরা গত দু-বছর ধরে লাগাতার আন্দোলন করছেন । পাশে দাঁড়িয়ে সর্বোতভাবে এই আন্দোলন প্রথম  থেকে সমর্থন করছে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) । গত ৩০শে নভেঃ দুর্গাপুর হাউসে কেন্দ্রিয় ইস্পাতমন্ত্রী চৌধুরি রাও বীরেন্দ্র সাথে দেখা করে স্মারকলিপি দিতে চেয়ে অপেক্ষারত দুর্গাপুর ইস্পাত কারখানার শান্তিপূর্ণভাবে আন্দোলনরত  ট্রেণিরা সি.আই.এস.এফ এর লাঠিচার্য ও বল-প্রয়োগের চরম লাঞ্ছনার শিকার হয়েছিলেন। বহু ট্রেণি আহত হয়েছেন । গুরুতর আহত তিন জন দুর্গাপুর মহকুমা হাসপাতালে  ভর্তি করতে হয় । একই সাথে ঐ দিন কিভাবে বিজেপি নেতা লক্ষণ ঘোড়ুই তাদের সাথে প্রতারনা করেছেন বলেও অভিযোগ করেছেন ট্রেড অ্যাপ্রেন্টিসরা। ঐদিন সকালে মন্ত্রির সাথে দেখা করিয়ে দেওয়ার মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে লক্ষণ ঘোড়ুই দুর্গাপুর হাউসের ভেতরে চলে যান । এর কিছুক্ষন পরে দুর্গাপুর হাউসের বাইরে অপেক্ষারত ট্রেণিদের উপরে  বিনা প্ররোচনায় এক্তিয়ারের বাইরে গিয়ে সি.আই.এস.এফ ঝাঁপিয়ে পরে নির্বিচারে লাঠিচার্য ও নৃশংস ভাবে বলপ্রয়োগ করে । এমনকি মহিলা ট্রেণিরাও এই আক্রমনের হাত থেকে রক্ষা পান নি । দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষ এই আক্রমনের দায় এড়াতে পারে না । কারন অপেক্ষারত ট্রেণিদের সাথে কথা বলার সৌজন্য দেখায় নি দুর্গাপুর ইস্পাত কারখানার আধিকারিকরা । অন্যদিকে রাজ্য প্রশাসন-পুলিশ সি.আই.এস.এফ এর এক্তিয়ারের বাইরে গিয়ে এই বেআইনী কাজের বিষয়ে এখনও কোন পদক্ষেপ নেয় নি । গতকালই ট্রেড অ্যাপ্রেন্টিসরা সমস্ত ঘটনা জানিয়ে দুর্গাপুরে আগত ভারতের কমিউনিস্ট পার্টি ( মার্কসবাদি)-র পঃ বঙ্গ রাজ্য সম্পাদক ডঃ সূর্যকান্ত মিশ্র কে স্মারকলিপি দেন । সূর্য মিশ্র আন্দোলনরত ট্রেণিদের উপরে সি.আই.এস.এফ এর লাঠিচার্য ও বল-প্রয়োগের তীব্র নিন্দা জানিয়ে তাদের আন্দোলনের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন ।
      এদিকে আজ দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষ ৬ জন আন্দোলনরত ট্রেড অ্যাপ্রেন্টিস কে  আন্দোলনে অংশ নেওয়ার অভিযোগে শোকজ নোটিশ পাঠিয়ে প্রয়োজনে ‘ছাঁটাই’ এর হুমকি দেওয়ার ঘটনা জানাজানি হতেই কারখানা সহ দুর্গাপুরের সর্বত্র তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে । হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) এর পক্ষে বিশ্বরূপ ব্যানার্জী আন্দোলনরত ট্রেড অ্যাপ্রেন্টিসদের শান্তিপূর্ন আন্দোলনে অংশ নেওয়ার অভিযোগে শোকজ নোটিশ ও ‘ছাঁটাই’ এর হুমকি কে ‘অগনতান্ত্রিক’ ও ‘স্বৈরতান্ত্রিক’ প্রবনতা বলে অভিহিত করে এর বিরুদ্ধে ইউনিয়ন এর পক্ষ থেকে দলমত নির্বিশেষ ইস্পাত শ্রমিক-কর্মচারি ও সমস্ত ট্রেড ইউনিয়ন কে নিয়ে জোরদার আন্দোলন গড়ে তোলা হবে বলে জানিয়েছেন । তিনি আরও জানিয়েছেন যে ট্রেড অ্যাপ্রেন্টিসদের আন্দোলন ও তাদের উপরে সি.আই.এস.এফ এর নৃশংস আক্রমনের বিবরন জানিয়ে ইতিমধ্যেই সি.আই.টি.ইউ এর সম্পাদক তপন সেন,রাজ্য সম্পাদক অনাদি সাহু,বাম পরিষদীয় দল নেতা ডঃ সুজন চক্রবর্তি ও সি.পি.আই.(এম) সাংসদ মহঃ সেলিমের হস্তক্ষেপ চাওয়া হয়েছে । দুর্গাপুর ( পূর্ব)-এর সি.পি.আই.(এম) বিধায়ক সন্তোষ দেবরায় জানিয়েছেন তিনি এই বিষয়ে মুখ্যমন্ত্রীর ও রাজ্য প্রশাসনের হস্তক্ষেপ চেয়ে মুখ্যমন্ত্রী সহ অন্যান্যদের চিঠি দেবেন এবং আলোচনা চেয়ে বিধানসভায় বিষয়টি উথ্থাপিত করার চেষ্টা করবেন ।








No comments:

Post a Comment