Sunday 2 December 2018

মোদির ‘স্কিল ইন্ডিয়া’-র প্রতারণার শিকার দুর্গাপুর ইস্পাত কারখানার ট্রেড অ্যাপ্রেন্টিসরা ।




দুর্গাপুর,২রা ডিসেঃ : মোদি জমানার ‘জুমলা’-র  শিকার দুর্গাপুর ইস্পাত কারখানার ট্রেড অ্যাপ্রেন্টিসরা । ‘মেক ইন ইন্ডিয়া’-র ধাঁচে ‘স্কিল ইন্ডিয়া’-র রঙ্গীন প্রতিশ্রুতির ফাঁদে পড়েছেন দুর্গাপুর ইস্পাত কারখানার প্রায় পাঁচ শতাধিক ট্রেড অ্যাপ্রেন্টিস । শ্রম আইনের আওতার বাইরে থাকা এই ট্রেনিদের প্রশিক্ষনের নামে কারখানার শ্রমিকদের কাজ করিয়ে নিংড়ে নেওয়ার পর ১ বছরে পরে তাদের কারখানার বাইরে বার করে দেওয়ার প্রথার নাম হল ‘স্কিল ইন্ডিয়া’ । এর বিরুদ্ধে সহায়িকরন ও অন্যান্য দাবিতে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন দুর্গাপুর ইস্পাত কারখানার ট্রেড অ্যাপ্রেন্টিসরা । এই আন্দোলনের পাশে  শুরুর থেকেই রয়েছে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ ) ।
ইতিমধ্যে গত ৩০শে নভেঃ দুর্গাপুর হাউসে কেন্দ্রিয় ইস্পাতমন্ত্রী চৌধুরি রাও বীরেন্দ্র সাথে দেখা করে স্মারকলিপি দিতে চেয়ে অপেক্ষারত দুর্গাপুর ইস্পাত কারখানার শান্তিপূর্ণভাবে আন্দোলনরত  ট্রেণিরা সি.আই.এস.এফ এর লাঠিচার্য ও বল-প্রয়োগের চরম লাঞ্ছনার শিকার হয়েছিলেন। বহু ট্রেণি আহত হয়েছেন । গুরুতর আহত তিন জন দুর্গাপুর মহকুমা হাসপাতালে  ভর্তি করতে হয় । আজ সন্ধ্যায় হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ ) এর দফ্তর ( ১নং বিদ্যাসাগর এভিন্যু ) ইউনিয়নের নেতৃবৃন্দ কাছে সেই দিনের ভয়াবহ অভিজ্ঞতার কথা তুলে ধরেন ট্রেণিরা । একই সাথে ঐ দিন কিভাবে বিজেপি নেতা লক্ষণ ঘোড়ুই তাদের সাথে প্রতারনা করেছেন তার কথা তুলে ধরেন । ঐদিন সকালে মন্ত্রির সাথে দেখা করিয়ে দেওয়ার মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে লক্ষণ ঘোড়ুই দুর্গাপুর হাউসের ভেতরে চলে যান । এর কিছুক্ষন পরে দুর্গাপুর হাউসের বাইরে অপেক্ষারত ট্রেণিদের উপরে  বিনা প্ররোচনায় এক্তিয়ারের বাইরে গিয়ে সি.আই.এস.এফ ঝাঁপিয়ে পরে নির্বিচারে লাঠিচার্য ও নৃশংস ভাবে বলপ্রয়োগ করে । এমনকি মহিলা ট্রেণিরাও এই আক্রমনের হাত থেকে রক্ষা পান নি । দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষ এই আক্রমনের দায় এড়াতে পারে না । অন্যদিকে রাজ্য প্রশাসন-পুলিশ সি.আই.এস.এফ এর এক্তিয়ারের বাইরে গিয়ে এই বেআইনী কাজের বিষয়ে এখনও কোন পদক্ষেপ নেয় নি কেন - এই বিষয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে ।
আজ ট্রেনিদের সাথে আলোচনার সময় ইউনিয়নের পক্ষে উপস্হিত ছিলেন বিশ্বরূপ ব্যানার্জী,সীমান্ত ব্যানার্জী,সৌরভ দত্ত,কালি সান্যাল,দেবাশিষ পাল ও দুর্গাপুর ( পূর্ব)-এর সি.পি.আই.(এম) বিধায়ক সন্তোষ দেবরায় । ইউনিয়নের পক্ষে বিশ্বরূপ ব্যানার্জী আবারও ট্রেড অ্যাপ্রেন্টিসদের আন্দোলনের সমর্থন জানিয়েছেন । তিনি জানিয়েছেন যে ট্রেড অ্যাপ্রেন্টিসদের আন্দোলন ও তাদের উপরে সি.আই.এস.এফ এর নৃশংস আক্রমনের বিবরন জানিয়ে সি.আই.টি.ইউ এর সম্পাদক তপন সেন,রাজ্য সম্পাদক অনাদি সাহু,বাম পরিষদীয় দল নেতা ডঃ সুজন চক্রবর্তি ও সি.পি.আই.(এম) সাংসদ মহঃ সেলিমের হস্তক্ষেপ চাওয়া হয়েছে । দুর্গাপুর ( পূর্ব)-এর সি.পি.আই.(এম) বিধায়ক সন্তোষ দেবরায় জানিয়েছেন তিনি এই বিষয়ে মুখ্যমন্ত্রীর ও রাজ্য প্রশাসনের হস্তক্ষেপ চেয়ে মুখ্যমন্ত্রী সহ অন্যান্যদের চিঠি দেবেন এবং আলোচনা চেয়ে বিধানসভায় বিষয়টি উথ্থাপিত করার চেষ্টা করবেন ।
এর আগে গুরুতর আহত তিন জন  ট্রেণী দুর্গাপুর মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন অবস্হায় ভর্তি ছিলেন তাদের কে দেখতে ৩০শে নভেঃ রাতেই হাসপাতালে যান দুর্গাপুর ( পূর্ব)-এর সি.পি.আই.(এম) বিধায়ক সন্তোষ দেবরায় হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) এর নেতৃবৃন্দ তাদের সাথে কথা বলেন গতকাল রথিন রায়ের নেতৃত্বে ইউনিয়নের এক প্রতিনিধি দল আহতদের দেখতে হাসপাতালে যান তাদের সাথে কথা বলেন বিধায়ক অবিলম্বে আহতদের ডিএসপি মেইন হাসপাতালে স্হানান্তরিত করে সুচিকিৎসার দাবি জানিয়েছেন অভিযোগ উঠেছে সি.আই.এস.এফ এর বিরুদ্ধে এফআইআর না করার জন্য আহতদের ভয় দেখানো হচ্ছে
গতকাল সকালে দুর্গাপুর ইস্পাতের অর্জুন মূর্তির সামনে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) এর ডাকে দলে দলে শ্রমিক ট্রেণিদের উপর লাঠিচার্জের বিরুদ্ধে তীব্র বিক্ষোভ দেখান পরে ইউনিয়নের পক্ষ থেকে দুর্গাপুর ইস্পাতের কর্তৃপক্ষ কে চিঠি দিয়ে অবিলম্বে গত কালের লাঠিচার্জের ঘটনার তীব্র নিন্দা করে লাঠিচার্জের ঘটনার দ্রুত তদন্ত দোষীদের বিরুদ্ধে কড়া শাস্তির এবং আহতদের দ্রুত সুচকিৎসার জন্য ব্যবস্হাগ্রহনের দাবি জানিয়েছে
স্হায়িকরন অন্যান্য দাবি-দাওয়ার জন্য আন্দোলনরত ট্রেণিদের পাশে থেকে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন (সিআইটিইউ ) ধারাবাহিক লড়াই চালাচ্ছে।












No comments:

Post a Comment